আপনি কি রান্নার পন্ডিত হতে চান ? তাহলে দেখতে হবে — কোনো উপায় নাই ।

আপনি কি স্যেইফ (রান্নার পন্ডিত) হতে চান ? তাহলে দেখতে হবে — কোনো উপায় নাই ।

সেইফ হলো ইংরেজি শব্দ যার বাংলা হলো রান্নার পণ্ডিত (সহজ বাংলায়) । রান্না বান্নার প্রতি সবার আগ্রহ নাও থাকতে পারে তবে আপনার যদি আগ্রহ থাকে তাহলে এই আর্টিকেল আপনার জীবনটা বদলে দিতে পারবে । আর কিছু নয় , বুদ্ধি থাকলে বাগের সাথেও বন্ধুত্ব করা যায়। ব্যাড প্রবাদ । কথার কথা বলে ফেলিছি মাইন্ড করবেন না , প্লিজ।

সবাই বলে রান্না নাকি মেয়েদের কাজ , কথাটার সাথে আমি একমত নয় ,আপনি কি কন ? ভাই লোগ, বোন লোগ। রান্না সবাই করে এখানে ইন্টারেস্ট এর কথা । যদি ওটা থাকে তাহলে রান্না সবাই করবে ।

আর মেইন কথা হলো কি জানেন ? বড়ো বড়ো সব জায়গায় ছেলেরাই তো রান্না করে তাহলে রান্না মেয়েদের কাজ হলো কেমনে ? আমাক এনা কন কন , ওকে কইতে হবে না । রান্না মেয়ে ছেলে সবাই করবে । তো কথা হলো গিয়ে , এখানে ক্যারিয়ার গড়বেন কেমনে ?

আমার আলোচনা সেটা নয় , ওটা নিয়ে অন্য কোনোদিন হয়তো কথা বলতেও পারি , আজকে আমি আপনাদের বলবো কেমনে রান্নার পন্ডিত হওয়া যায় । তাহলে আসেন রান্নার পণ্ডিত হই —

অনেকে রান্না শেখার জন্য কোচিং করেন , হয়তো তারা নতুন কিছু শিখতে পারে । আমি বলবো দরকার নাই কোচিং করার , খামাখা । যারা বাড়িঘরে আছে তারা কেমনে কোচিং করবে ? বলেন তো , কোচিং করতে হলে আপনাকে ঢাকা , মাকাতে যেতে হবে , আর সবাই ঢাকায় যায়ে থাকতে পারে না , ঢাকা তো বসবাসের জায়গায় না । ওখানে ভিআইপিরা থাকে তাদেরই সুখ ।

তো থাক তাদের সুখ তাদের কাছে থাক। আমরা এখোন রান্নার পণ্ডিত হবো । প্রথমে কিছু শর্ত আছে , সেগুলো পুরন করতে হবে । প্রথম টা হলো ইচ্ছা থাকতে হবে , কথায় আছে না ইচ্ছা থাকলেই উপায় হবে । আর ইচ্ছা না থাকলে কোনো উপায়ই হয় না ।

দ্বিতীয় শর্ত হলো — কপি করে শিখতে , মানে দেখে দেখে শিখতে , আরে রান্না তো দেখেই শিখে তাই না ।

তৃতীয় শর্ত হলো – আপনাকে পর্যাপ্ত অনুশীলন করতে হবে তাহলে আপনি পণ্ডিত হতে পারবেন ,অনুশীলনই আসল কথা । এটা ছাড়া কেউ কখোনও দক্ষ হতে পারেনা । একটা জিনিস বার বার করার ফলেই তো দক্ষ হওয়া যাবে ,কি বলেন ? কিছু কইলে কমেন্ট করেন ।

তো এবার শর্তগুলো পুরন করলেন , এখোন শিখবেন কোথায় ? তাই না ! আপনার কাছে একটা এন্ড্রয়েডের মোবাইল আছে কি? আছে মনে হয় , আজকাল সবার কাছেই আছে । আপনার কাজ হবে ইউটিউবে সার্চ করা , এটা তো পারেই সবাই । আপনি না পারলে শিখে নেন । ইউটিউবে তো আজকাল বাংলা দিয়ে রান্না বান্না শিখায় , আপনি ডাউনলোড করে করে দেখুন । বার বার দেখুন , বার বার রান্না করুন , শিখে ফেলুন তারপর সেইফ হয়া যান , বড়ো বড়ো হটেলে কাজ করুন , যদি সম্ভব হয় নিজেই রেস্টুরেন্ট খুলে ফেলুন । এর জন্য আপনাকে কোনো লেখা পড়া ও জানতে হবে না , শুধু নিজের চেষ্টায় সব শিখতে পারবেন ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন