আশা এনজিও লোন পদ্ধতি | ASA NGO নিয়ে বিস্তারিত

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ, আশা করি সবাই ভালো আছেন। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমিও ভালো আছি। আজকের পোস্টে আমরা কথা বলতে যাচ্ছি – আশা এনজিও লোন পদ্ধতি | বাংলাদেশের প্রধান এনজিও এবং ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠান ‘আশা’ নিয়ে। আশা করি আপনাদের অনেক ভাল লাগবে।

আশা এনজিও সম্পর্কে বিস্তারিত

আশা বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় ও বিস্তৃত এনজিও ( Non Government Organization বা বেসরকারি সংস্থা) গুলোর অন্যতম একটি। সারা বাংলাদেশে তাদের ৩ হাজারেরও বেশি শাখা রয়েছে। তারা ৩৯ হাজার তিন শত কোটি টাকারও বেশি ঋণ প্রদান করেছে। বর্তমানে বাংলাদেশ ছাড়াও আশা ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মিয়ানমার, ফিলিপাইন, কম্বোডিয়া, নাইজেরিয়া, ঘানা, কেনিয়া, তানজানিয়া এবং উগান্ডায় তারা তাদের সেবা চালিয়ে যাচ্ছে। তাদের ৭৩ লক্ষেরও বেশি গ্রাহক রয়েছে। ফোর্বস সাময়িকীর এক সমীক্ষায় আশাকে বিশ্বের শীর্ষতম ক্ষুদ্রঋণ প্রদানকারী সংস্থা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। এ পোস্টে তারা কি কি লোন দেয়, ইন্টারেস্ট, কিভাবে লোন নিবে, কোথায় যোগাযোগ করবেন ইত্যাদি সকল কিছু নিয়ে আলোচনা করা হবে।

আশা এনজিও কি কি ধরণের লোন প্রদান

আশা এনজিও কি কি ধরণের লোন প্রদান করে?

আশা বর্তমানে তিন ধরণের লোন প্রদান করে। এগুলো হলো প্রাথমিক লোন, বিশেষ লোন ও এমএসএমই লোন। নিচে এগুলো নিতে বিস্তারিত দেওয়া হলো। [সোনালী ব্যাংক স্যালারি লোন সম্পর্কে]

১. প্রাথমিক লোন

অর্থনৈতিকভাবে সক্রিয় যাদের আয় করার মতো ও ইচ্ছা আছে এমন যেকোনো ব্যক্তি প্রাথমিক লোনের জন্য আবেদন করতে পারে। আপনি পাঁচ হাজার থেকে শুরু করে ৯৯ হাজার টাকা পর্যন্ত প্রাথমিক লোন হিসেবে নিতে পারেন। এই লোনের পরিমাণ গ্রাহকের এলাকা, গ্রাহকের যোগ্যতা ও তার অবস্থার উপর নির্ভর করে। আপনাকে হাজারে সর্বোচ্চ ১৫০ টাকা সার্ভিস চার্জ দিতে হতে পারে। আপনার ৪, ৬ ও ১২ মাসের মধ্যে লোন পরিশোধ করতে হবে। লোনের ইন্টারেস্ট রেট ব্যবসার প্রকৃতির উপর নির্ভর করতে পারে।

২. বিশেষ লোন

যেকোনো অনানুষ্ঠানিক বা আনুষ্ঠানিক ক্ষুদ্র উদ্যোক্তা উৎপাদন, ব্যবসা ও কর্মসংস্থান সৃষ্টির বআ বৃদ্ধির জন্য এ বিশেষ লোন নিতে পারেন। আপনি ১ লক্ষ থেকে শুরু করে ১০ লক্ষ টাকা পর্যন্ত বিশেষ লোন হিসেবে নিতে পারেন। এ লোনের পরিমাণও গ্রাহকের ক্ষমতা ও অর্থনৈতিক অবস্থার উপর নির্ভর করে। এক্ষেত্রেও ১৫% পর্যন্ত সার্ভিস চার্জ দিতে হতে পারে। ব্যবসার উপর ভিত্তি করে ১২, ১৮, ২৪ বা ৩০ মাসের মধ্যে লোন পরিশোধ করতে হবে। লোনের ইন্টারেস্ট রেট ব্যবসার প্রকৃতির উপর নির্ভর করতে পারে।

আশা এনজিও এমএসএমই লোন

৩. এমএসএমই লোন

মাইক্রো, ছোট ও মাঝারি ব্যবসায়ীরা তাদের ব্যবসার জন্য নিতে পারেন। আপনি ৩ লক্ষ থেকে শুরু করে ২০ লক্ষ পর্যন্ত লোন নিতে পারবেন। ঋণের পরিমাণ ক্লায়েন্ট ও তার অর্থনৈতিক ক্ষমতার উপর নির্ভর করে। ব্যবসার উপর ভিত্তি করে আপনাকে ৬, ৯, ১২, ১৮, ২৪, ৩০ বা ৩৬ মাস সময় পাবেন।

আশা এনজিও লোন পদ্ধতি | আশা এনজিও থেকে ঋণ নেওয়ার উপায়

ঋণ নিতে যাওয়ার আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিন যে আপনার কোন ধরণের ঋণ প্রয়োজন ও আপনি কি সে ঋণের নিয়ম বা মানদণ্ডের সাথে যাচ্ছেন কিনা। অন্যথায় আপনাকে ঋণের জন্য আবেদন করলেও অযোগ্য হিসেবে মনে করা হবে। উপরে ঋণ ও ঋণের প্রাথমিক কিছু শর্ত নিয়ে বলা হয়েছে।

আপনার জন্য সঠিক ঋণ ঠিক করার পর আপনার নিকটস্থ আশা অফিসে যান। আপনার জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট দিন। অফিস আইডি কপি ও সেলারি সার্টিফিকেট দিন। তারপর আপনার একটি ছবি দিন। তারপর আপনার ব্যাংক স্ট্যাটমেন্ট ও ইনকাম ট্যাক্সের রিটার্ন জমা দিন। তারপর আপনাকে আশার পক্ষ থেকে একটি আবেদন ফর্ম দেওয়া হবে। সেটি পূরণ করুন ও স্বাক্ষর করুন। তারপর এই আবেদন নিয়ে তারা বিবেচনা করবে এবং তারপর আপনাকে তারা তাদের সিদ্ধান্ত জানাবে।

আশা এনজিও (2)

আশা এনজিও প্রধান কার্যালয়/হেড অফিসের ঠিকানা

বর্তমানে আশা এনজিও এর প্রধান কার্যালয় আশা টাওয়ার, ২৩/৩, বীর উত্তম এএনএম নুরুজ্জামান সড়ক,
শ্যামলী, ঢাকা-১২০৭,বাংলাদেশে অবস্থিত।

আশা এনজিও এর বিভাগীয় শাখা অফিসের ঠিকানাঃ

ঢাকা অফিস

আশা টাওয়ার, ২৩/৩, বীর উত্তম এএনএম নুরুজ্জামান সড়ক, শ্যামলী, ঢাকা-১২০৭।

চট্টগ্রাম অফিস

সাউথ কুলশি রোড, আল্লামা আব্দুল গণি বোখারি ফাউন্ডেশনের বিপরীতে, চট্টগ্রাম।

সিলেট অফিস

চান্দাই রোড, নিউ রেসিডেন্সিয়াল টাওয়ার (New Residential Tower) এর কিছু পর।

খুলনা অফিস

শাইনিং স্টার স্পেশাল ব্যাচ (Shining Star Special Batch) এর পার্শবর্তী, বয়রা মোড়।

রাজশাহী অফিস

গ্রামীণফোন হেল্প সেন্টার ও সুন্দরবন কুরিয়ার সার্ভিসের নিকটবর্তী, সাহেব বাজার রোড।

রংপুর অফিস

নিউ আহাদ মটরস ও ডোর গার্ডেনের পার্শবর্তী, ক্যান্টনমেন্ট রোড, রংপুর।

বরিশাল অফিস

আশা জোনাল অফিস, ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজ ( University Of Global Village) এর পার্শবর্তী, সি এন্ড বি রোড, বরিশাল।

ময়মনসিংহ অফিস

আশা আকুয়া আঞ্চলিক কেন্দ্র, দরবার শরীফ রোড, ময়মংসিংহ।

আশা এনজিও (1)

আশা এনজিও ওয়েবসাইট থেকে অনলাইনে আবেদন করা যায় কি?

না। বর্তমানে আপনি তাদের ওয়েবসাইট বা অনলানের অন্য কোথাও থেকে ঋণের জন্য আবেদন করতে পারবেন না। ঋণের জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই আশা এনজিও এর একটি শাখায় গিয়ে সব কাগজপত্র বা ডকুমেন্টস দিয়ে লোনের জন্য আবেদন করতে হবে।

আপনার শহর বা গ্রামের আশেপাশেই একটি আশা এনজিও এর শাখা পেয়ে যেতে পারেন না। তাদের বাংলাদেশের প্রতিটি বিভাগে ও প্রায় প্রতিটি জেলায় শাখা রয়েছে। তাদের সারা দেশে তিন হাজারেরও অধিক শাখা বা উপশাখা রয়েছে। এবং তারা তাদের সেবা উন্নত ও গ্রহণে সহজতর কর‍তে আরো শাখা তৈরি করছে। আর হয়তো নিকট ভবিষ্যতে তারা অনলাইনে লোন আবেদনেরও নিয়ম চালু করতে পারে।

আশা এনজিও ওয়েবসাইট

ওয়েবসাইট: https://asa.org.bd/

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

মন্তব্য করুন