সোনালী ব্যাংক স্যালারি লোন সম্পর্কে, পার্সোনাল লোন এবং ব্যাংক থেকে লোন নেওয়ার নিয়ম

আজকে আমি আপনাদের মাঝে একটি নতুন টপিক নিয়ে হাজির হয়েছি। তো আমাদের আজকের বিষয়: সোনালী ব্যাংক স্যালারি লোন সম্পর্কে, সোনালী ব্যাংক পার্সোনাল লোন ফরম এবং সোনালী ব্যাংক থেকে লোন নেওয়ার নিয়ম।

ব্যাংকের অন্যতম একটি প্রধান কাজ গ্রাহকদের লোন প্রদান করা। অন্যান্য ব্যাংকের মতো সোনালী ব্যাংক বিভিন্ন মেয়াদে এবং বিভিন্ন ধরনের লোন প্রদান করে থাকে। কমন প্রশ্ন: সোনালী ব্যাংক কি সরকারি ?  উত্তর: হ্যাঁ সরকারি ।

সোনালী ব্যাংকের বিভিন্ন প্রকার লোন এর মধ্যে রয়েছে-
• সোনালী ব্যাংক ব্যক্তিগত লোন
• সোনালী ব্যাংক চাকুরীজীবী লোন
• সোনালী ব্যাংক স্যালারি লোন
• শিক্ষা লোন বা স্টুডেন্ট লোন।
• সোনালী ব্যাংক কৃষি লোন
• সোনালী ব্যাংক প্রবাসী লোন ইত্যাদি

সোনালী ব্যাংক কর্মজীবী মানুষদের স্যালারি লোন প্রদান করে থাকে। স্বল্প আয়ের মানুষ যাদের বেতন কম বা জীবনযাত্রার মান কম ,তারা সোনালী ব্যাংক থেকে স্যালারি লোন নিতে পারেন।

সোনালী ব্যাংক স্যালারি লোন সম্পর্কে

সোনালী ব্যাংক থেকে সেলারি লোন নিতে হলে কিছু যোগ্যতা থাকতে হবে। যেমন-
# অবশ্যই লোন পরিশোধ করার যোগ্যতা থাকতে হবে।
#  এছাড়াও সোনালী ব্যাংক থেকে স্যালারি লোন নেয়ার উদ্দেশ্য গুলো হল মোটরসাইকেল ক্রয়, সবজি বাগান করা, নার্সারি স্থাপন করা, হাঁস মুরগি পালন, গরুর খামার করা, মৎস্য চাষ করা ইত্যাদি।

#  সোনালী ব্যাংক থেকে সেলারি লোন নিতে হলে অবশ্যই কোন বেসরকারি/ স্বায়ত্তশাসিত সংস্থা/ করপোরেশনের কর্মকর্তা বা সরকারি অথবা বেসরকারি স্কুল, কলেজ বা মাদ্রাসায় কর্মরত থাকতে হবে।

#  এখান থেকে 20 হাজার টাকা থেকে সর্বোচ্চ 1 লাখ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। এই লোনের মার্জিন রেট হল 20%।
#  সোনালী ব্যাংকের লোন এর সময়সীমা 12 মাস থেকে 36 মাস পর্যন্ত হয়ে থাকে। টাকা শোধ করার পরিমাণের উপর ভিত্তি করে লোন এর সময়সীমা পরিবর্তন হতে পারে।

সোনালী ব্যাংক স্যালারি লোন নেওয়ার নিয়ম

লোন নিতে হলে প্রথমে আশেপাশে সোনালী ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে প্রয়োজনীয় খোঁজখবর এবং রিকোয়ারমেন্ট জেনে নিতে হবে, চাইলে সোনালী ব্যাংকের হেল্পলাইন নাম্বারে কল করে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যেতে পারে। ব্যাংকের রিকোয়ারমেন্ট এর সাথে লোন নেওয়ার প্রয়োজনীয় সবকিছু মিলে গেলে লোন নেওয়া যাবে।

সোনালী ব্যাংকের পার্সোনাল লোন ফরম

ফরম ডাউনলোড লিংক |সোনালী ব্যাংক এর পার্সোনাল লোন খুবই জনপ্রিয়। ব্যাংকের যেকোনো রেগুলার গ্রাহক পার্সোনাল লোন নিতে পারবে, এছাড়া সরকারি, আধা-সরকারি, সরকারি কর্মকর্তা-কর্মচারী বৃন্দ, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ও বীমা কোম্পানির কর্মকর্তাগন, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এর শিক্ষক কর্মকর্তা, কর্মচারীবৃন্দও এই লোন নিতে পারবে।

সোনালী ব্যাংকের পার্সোনাল লোন সর্বোচ্চ পরিমাণ নেওয়া যায় তাই বেশি পরিমাণ লোন তোলার ক্ষেত্রে পার্সোনাল লোন তোলা যেতে পারে। 60000 থেকে 5 কোটি টাকা পর্যন্ত পার্সোনাল লোন তোলা যায়। লোনের মেয়াদ পাঁচ বছর। পাঁচ বছরের মধ্যে কিস্তিতে লোন পরিশোধ করতে হবে।

#  পার্সোনাল লোনের ক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
#  বয়স 18 বছরের উপরে হতে হবে।
#  সোনালী ব্যাংকে বেতন জমা হতে হবে।
#  যে কোন সফল উদ্যোক্তা নারীও লোন নিতে পারবে তবে 10 বছরের সিকিউরিটি থাকতে হবে, পুরুষের ক্ষেত্রে পাঁচ বছরের সিকিউরিটি থাকতে হবে।

পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts