একজন সফল উদ্যোক্তা হবার মন্ত্র

আমাদের মাঝে অর্জন হচ্ছে ডিজিটাল সেক্টর এর বেসিকগুলো। পাশাপাশি বিজনেস, চাকরির জন্য মানুষ অর্জন করেছে দরকারি দক্ষতা। এখন প্রায় অনেকের মনেই জেগেছে  নিজের জন্য কিছু করার বাসনা। তবে  শুধুমাত্র টাকা থাকলে হবে না হবেনা কোন ইচ্ছা থাকলেও।

তার জন্য মাথায় রাখতে হবে নিচের ৯ টি জিনিস। নিজেকে দক্ষ করতে হবে এই ৯ টি জিনিসের উপর।

১.যোগাযোগ:   একজন উদ্যোক্তা হতে হলে অবশ্যই আপনাকে যোগাযোগ  ব্যাবস্থাপনায় দক্ষ হতে হবে। আর সেটা হতে হবে অবশ্যই সকল প্রকার মানুষের সাথে। সামাজিক এবং যোগাযোগ ব্যাবস্থাপনায় দক্ষ হয়ে জেনে নিতে হবে সকলের মনের খবর।কারণ  আপনাকে নিজের জন্য কিছু শুরু করতে হলে যেনে নিতে হবে অন্যকে।

২.ফাইন্যান্স: আপনাকে একজন সফল উদ্যোক্তা হতে হলে অবশ্যই ফাইন্যান্স এ দক্ষ হতে হবে। আপনাকে জানতে হবে কিভাবে এবং কোথায় কোথায় কি পরিমানে টাকা খরচ করতে হবে। প্রোডাক্টিভিটির কস্ট থেকে শুরু করে সকল বিষয় সময় ধারনা থাকতে হবে।

৩. নিজের ব্র‍্যান্ডিং: আপনি যা শিখবেন+আপনি যা দেখবেন+আপনার বিবেচিত নিজের মতামত অভিজ্ঞতা =নিজের ব্র‍্যান্ডিং। একমাত্র ব্যাপক অভিজ্ঞতা আপনাকে দিতে পারে একটি সফল ব্র‍্যান্ডিং এর স্বাদ।

৪.ডিজিটাল মার্কেটিং:  আপনাকে জানতে হবে এই লেভেল এর বেসিক থেকে ইন্টারমিডিয়েট লেভেল অব্দি ।আর কাজ করতে করতে হয়ে যাবেন প্রফেশনাল ।

<

৫.নেটওয়ার্ক: এটা খুবই গুরুত্বপূর্ণ। আপনাকে নিজেকে জানা অজানার প্ররিধি বাড়াতে হবে। সাহায্য করতে হবে সবাইকে। সবার পাশে থাকতে হবে। তাহলে অন্তত আপনার খারাপ সময়ে একজনকে হলেও পাশে পাবেন ।

৬.অটোমেশন: আপনার কাজের স্বয়ংক্রিয়তা বাড়াতে হবে। একটি কাজ বার বার করার তুলনায় যেই কাজ খুবই অল্প সময়ে সফটওয়্যার এর মাধ্যমে করা যায় সেটিই হল অটোমেশন। এতে কাজ শেষ হবে তাড়াতাড়ি  ভুল হবে কম।

৭.ডিজাইন: একজন সফল উদ্যোক্তা হতে হলে আপনাকে ডিজাইনিং এ দক্ষ হতে হবে। ধারণা রাখতে হবে গ্রাফিক্স ডিজাইন অথবা বিজনেস মডেল সম্পর্কে।

৮. টেকনিকেল বিষয়সমূহ: টেকনিকেল বিষয়গুলোতে আপনাকে হতে হবে হক্ষ।কম্পিউটার, হার্ডওয়্যার জিনিসগুলো থেকে শুরু করে আপনাকে জানতে হবে কি করে ওয়েবসাইট বানাতে হবে কি করে তা লঞ্চ করতে হয়।

৯.শিক্ষা: শিক্ষার কোন বিকল্প নাই। প্রতিদিন নতুন কিছু শিখার চেস্টা করুন। দেখবেন আপনার সফলতা কেউ আটকাতে পারবেন না ।

আমারা সকলে সফল হতে চাই। কিন্তু সফলতা খুব সহজে  ধরা দিবে না। তার জন্য রাতদিন পরিশ্রম করতে হবে। আপনি যদি নিজের কাজের প্রতি সৎ, নিষ্ঠাবান, নিজের কাজের প্রতি দ্বায়িত্ববান হয় তাহলে আপনার সফলতা কেউ আটকাতে পারবে না ।আশাকরি উপরের বিষয়গুলা আপনাদের সেই ক্ষেত্রে সাহায্যের চাবিকাঠি হবে। সকলের সফলতা এবং মজ্ঞল কামনা করি।

Related Posts