ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট শিখুন সম্পুর্ণ ফ্রি বিশ্বের ১ নাম্বার সাইট থেকে ( w3school) -এ !!

 

ডিজিটার এই যুগে  অনেকেই হয়তো ভাবছেন যে ওয়েব ডেবলপম্ন্টে শিখে নিজের স্কিল টা কিছুটা হলেও ভারি করে নিতে হবে । আর বর্তমান যুগে চাকরির বাজারে এই ওয়েব ডেভলপমেন্ট ও ডিজাইনারের চাহিদা অনেক বেশি । মানুষ বর্তমানে পৃথিবীকে তাঁর হাতের মুঠোয় এনেফেলেছে । এই ওয়েব সাইটের মাধ্যমে । তাই আর কিছু কাল পরে দেখা যাবে চাকরির ক্ষেত্রে এর ভূমিকা থাকবে অপরিসীম হয়তোবা এমন হতে পারে যে চাকরি করতে গেলে ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট সম্পর্কে ধারনা বাধ্যতামূলক থাকবে । অনেকেই আছেন নিজে থেকে সম্পূর্ন শিখতে না চাইলেও এই ওয়েব সাইট সম্পর্কে কিছুটা ধরানা নিতে চান বা জানতে চান এটি কিভাবে কাজ করে । অবশ্য এ বিষয়ে ইউটিউবে সার্চ দিলে অনেক ভিডিও টিউটরিয়াল পেয়ে যাবেন । তবে আমি বলব আপনি যদি ভেবে থাকেন যে আপনি ওয়েব ডিজাইন বা ডেভলপমেন্ট শিখবেন ভাবছেন তাহলে এই বিষয়ে প্রেক্টিক্যালি প্র্যাকটিস করার অন্যতম স্থান হচ্ছে (w3 school)  এখানে একটি ওয়েব সাইট বানাতে যা যা প্রয়োজন তাঁর সকল রকমের সাহায্য পাবেন ।

এখান থেকে চাইলে আপনি প্রথম দিন থেকেই আপনার মালিকানায় একটি ওয়েব সাইট তৈরি করা শুরুও করতে পারবেন । যদি আপনি কোন ওয়েব ডিজাইনার বা ডেভলপারের কাছ থেকে জানতে চান এই বিষয় সম্পর্কে থাওলে ভালো ভালো ওয়েব ডিজাইনার বা ডেভলপার আপনাকে অবশ্যই বলবে একবার হলেও এখান থেকে ঢু মেরে আসতে । কারন এখান থেকে কাজ শিখে অনেকেই আজ প্রতিষ্ঠিত । তবে কথা হল কিযদি আপনার ধোর্য্য না থাকে তাহলে আমি বলবো এসব কাজ আপনার জন্য না । এসব কাজ যেহেতু কোডিং অর্থাৎ #48kdfk>,<390284> এরকম ধাচের কিছু কোড ব্যবহার করে একটি ওয়েব সাইট তৈরি করতে হয় । সেহেতু এগুলো অবশ্যই আপনাকে মুখস্ত করতে হবে । না হলে আপনি কখনোই একজন ভালো মানের ওয়েব ডিজাইনার বা ডেভলোপার হতে পারবেন না ।

অবশ্য এখন এমন অনেক সাইট আছে যেখানে গিয়ে অটো কিছু সাইট তৈরি করা যায় । সেখানে আপনি নিজের ইচ্ছে মত থিম ব্যবহার করতে পারবেন না । আপনি চাইলেই কোন কিছু নিজের মত করে বসাতে পারবেন না । সেটার জন্য আপনাকে কোন কিছু শিখতে হবে না । শুধু ভালো ইংরেজি নল্যাজ থাকলেই চলবে । সেসব সাইটে গেলে আপনাকে কিছু অপশন দেওয়া হবে সেখান থেকে যে কোন একটা পছন্দ করতে হব । না হলে হবে না । অর্থাৎ তাদের পছন্দের যে কোন একটি থিম দিয়ে আপনাকে বানাতে হব আপনার ওয়েব সাইট । কিন্তু যদি আপনি নিজের মত করে ওয়েবসাইট বানাতে চান তাহলে অবশ্যই আপনাকে কোডিং শিখতে হবে । আর কোদিং শিখার জন্য বিশ্বে প্রথম স্থানে আছে এই (w3 school ) নামের ওয়েবসাইটি । এখানে প্র্যাকটিস করলে খুব সহজেই আপনি শিখে ফেলতে পারবেন ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট । তাই আমি বলবো যদি আপনি ওয়েব ডিজাইন বা ডেভলোপমেন্ট শিখার চিন্তা মাথায় এনে থাকেন বা প্রথম অবস্থায় শিখছেন তাহলে আজ থেকেই শুরু করে দিন (w3 school ) –এ ট্রেনিং ।  

w-3 school. ওয়েব ডিজাইন শিখা বা ওয়েব সাইট সম্পর্কিত অর্থার একটি ওয়েব সাইট বানাতে যা কিছু প্রয়োজন তাঁর সব কিছুই শিখতে পারবেন এখান থেকে । এখানে আপনি  HTML and CSS, Server side, Java Scrip, Programmin, Web Building, XML,References-এর সকল কিছুই শিখতে পারবেন সরাসরি প্র্যাকটিস করে করে । 

সহজে খুঁজে পাবার জন্য আমি এখানে লিংক দিয়ে দিলাম ঃhttps://www.w3schools.com/

এরকম আরও তথ্য জানার জন্য আমাদের সঙ্গেই থাকুন ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন