কালো মাথা গাংচিল

গাংচিল-জীবনানন্দের সেই ডানা মেলা পাখি!শুধু সাহিত্যে নয় বাস্তবে অস্তিত্ব থাকা এই পাখিটিকে নিয়ে আজকের এই আয়োজন।কালো মাথা গাংচিল আমাদের দেশীয় কোন পাখি নয়,এদেরকে পরিযায়ী পাখি বলে। যার অর্থ দাঁড়ায় এরা আমাদের দেশের অতিথি পাখি।এই পাখিটি সাধারণত ইউরোপ,এশিয়া এমনকি কোস্টাল ইস্টার্ন কানাডায় সচরাচর দেখতে পাওয়া যায়। তবে নর্থ আমেরিকাতেও এদের বিস্তার রয়েছে।

এটি সাধারণত ৩৮-৪৪ সেন্টিমিটার(১৫-১৭ ইঞ্চি) লম্বা আর প্রশস্ত পাখায় ৯৪-১০৫ সেন্টিমিটার(৩৭-৪১ ইঞ্চি)।উড়ন্ত অবস্থায় প্রসারিত সাদা ডানা এদের চিহ্নিত করার মুল নির্দেশক।পূর্ণবয়স্ক এই গাংচিলের মাথা বাদামি হলেও দূর থেকে কালো দেখায়।ধুসর ফ্যাকাশে শরির,প্রশস্ত ডানার শেষ মাথায় কালো ছিটে আর লালচে দুই পা আর ঠোঁটের এই পাখি গাংচিল।প্রজননের সময় এই গাংচিলের পুরো মাথাই কালো হয়, যা বাদামি মাথা গাংচিলের ক্ষেত্রেও প্রযোজ্য।

কলনিভুক্ত এই পাখি প্রজনন করে মাটির গর্তে। অন্যান্য গাংচিলের মতই এটিকে প্রজননের সময় সমুদ্র পাড়ে দেখা যায়, তবে গভীর সমুদ্রে নয়। এটি পোকামাকড় ,মাছ,মাছের উচ্ছিষ্টাংশ,বীজ এগুলো খেয়ে থাকে।কোলাহল মুখর এই পাখির ডাক “ক্রি-আর”। যার বৈজ্ঞানিক অর্থ “হাস্যরত গাংচিল”।দুবছরে এটি পূর্ণ যৌবনপ্রাপ্ত হয়। দীর্ঘজীবী এই পাখির আয়ুষ্কাল প্রায় ৩৩ বছর, এমনকি জনশ্রুতিতে এর আয়ু ৬৩ বছর!

Related Posts

15 Comments

মন্তব্য করুন