কিভাবে পড়াশোনার জন্য রুটিন বানাতে হয় এবং খুব মন দিয়ে পড়া যায়

 

মনে করুন আপনি একটি বাড়ি তৈরি করবেন । এবার আপনি ইটগুলোকে পরপর গেথে যান কোন রকম প্ল্যান বা স্ট্রাকচার ছাড়াই তাহলে কী বাড়িটি তৈরি হবে ? আমার তো মনে হয় না যে হবে, বা হলেও সেটা খুব বেশি ভালো হবে না । পড়াশুনার ক্ষেত্রেও আমরা শুধু পড়েই যাই কোন রকম টাইম টেবিল বা রুটিন ফলো না করি তাহলে সেই পড়াটা খুব বেশ ভালো হয় না । আর দিনের শেষে মনে হয় যেন কিছুই পড়া হয়নি । তাই পড়াশুনা করার জন্য ও মনে সুন্দর একটা কনফিডেন্স আনার জন্য সুন্দর একটা টাইম টেবিল থাকা অন্তত্য জরুরি । তাই আজকের এই লিখায় কিভবে পড়ার জন্য টাইম টেবিল বানাতে হয় সেসব নিয়েই আলোচনা করব ।

আমরা হয়তো  এ পর্যন্ত অনেক টাইম টেবিল বানিয়েছি তাঁর কোনটাকে এক সপ্তাহ কোনটাকে দুই সপ্তাহ ফলো করেছি কিন্তু তারপরে আবার বেক টু নরমাল লাইফ । টাইম টেবিল ফলো করতে না পারার কারন হল এর স্টাকচার । ভেবে দেখুন আপনি কি রমম টাইম টেবিল বানিয়েছিলেন ঠিক এরকম ভোর ৫ টায় ঘুম থেকে উঠা, ৫টা থেকে ৬ টা ফ্রেস হওয়া, ৬টা থেকে ৯টা পড়াশুনা করা, ৯টা থেকে সাড়ে ৯টা গোসল করা ঠিক এরকম ভাবে ডট ডট আরও । এভাবে টাইম টেবিল বানালে তা কখনো ফলো করা যায় না । তো কিভাবে টাইম টেবিল বানাবো এর জন্য আপনাকে শুধু কতগুলো ম্যাজিক্যাল আইডিয়া ফলো করতে হবে ।

ম্যাজিক্যাল আইডিয়া নং ১/ Make a list of your all subject:- সবার আগে আপনাকে কতগুলো সাবজেক্ট আছে বা কতগুলো বিষয় আছে তাঁর একটা লিষ্ট তৈরি করে ফেলুন । এবার একটি পেজে সেগুলোকে পরপর লিখে ফেলুন । মনে করুন আপনাকে ৫টি সাবজেক্ট পড়তে হবে । তো চলুন সেগুলিকে এরকম ভাবে লিখে ফেলুন ঃ-

  1. Bangla
  2. English
  3. Physics
  4. Chemistry
  5. Mathematics

আমি এই ৫টি সাবজেক্ট নিয়েই আপনাদেরকে একটি সুন্দর টাইম টেবিল তৈরি করে দেখাবো । তো এই রকম সাবজেক্ট যাদের যাদের আছে তারা অবশ্যই এই টাইম টেবিলটিকে খুব ভালোভবে ফল করতে পারেন । আর যাদের এই সাবজেক্ট গুলো নেই তারা এগুলোর মাঝে অন্য সাবজেক্ট বসিয়ে তৈরি করতে পারেন এই টাইম টেবিল টি ।

তাহলে চলুন দেখি পরের টাইম টেবিল আইডিয়াটি ।

ম্যাজিক্যাল আইডিয়া নং ২/ Set a goal:- লিষ্ট তৈরি করার পর এবার আপনাকে একটি গোল তৈরি করতে হবে । আপনি দিনে মোট কত ঘন্টা পড়বেন সেটা ঠিক করে ফেলুন । এখানে আমি মনে করলাম যে আমাকে দিনে ৮ ঘন্টা পড়তে হবে । তাহলে এটাই হল আমার একটা গোল । অর্থাৎ আমি আমার রুটিনটিকে এমনভাবে সেট করব যেটা ৮ ঘুন্টার রুটিন হবে ।

ম্যাজিক্যাল আইডিয়া নং ৩/ Gibe priority:-  আপনার তালিকার মাঝে যে সাবজেক্ট গুলো আছে আর সেগুলোর মাঝে আপনি কোনগুলো কম পারেন বা কোন বিষয় গুলোতে একটু সময় বেশি দেয়া উচিৎ সেটা প্রথমে যাচাই করে নিন । আর কোন সাবজেক্ট গুলো একটু কম পড়লেও বেশি ক্ষতি হবে না সেটাও বের করুন । তো উপরের সাবজেক্টগুলোর মধ্যে বাংলা ও ইংলিশ একটু কম পড়লেও আমার বেশি ক্ষতি হবে না । তাই এগুলোকে আমি একটু কম টাইম দিব ।

  1. Bangla–(C ) যেহেতু বাংলা কম পড়লে সমস্যা হবে না তাই এর পাশে লিখে দিলাম সি ।
  2. English–(C) যেহেতু ইংরেজি কম পড়লে সমস্যা হবে না তাই এর পাশে লিখে দিলাম সি ।
  3. Physics –(B) যেহেতু ফিজিক্স একটু কম পারি তাই এর পাশে লিখে দিলাম বি  ।
  4. Chemistry –(B) যেহেতু কেমেষ্ট্রি একটু কম পারি তাই এর পাশে লিখে দিলাম বি ।
  5. Mathematics –(A) যেহেতু অংক একেবারেই কম পাড়ি তাই এর পাশে লিখে দিলাম অ্যা ।

ব্যস হয়ে গেলো আমার প্রায়োরিটি শেষ ।

এবার চলুন পরবর্তি ধাপ দেখা যাক ।

ম্যাজিক্যাল আইডিয়া নং ৪/ Divide Time:- সবচেয়ে গুরুত্বপূর্ণ এই ধাপটি । আপনাকে প্রতিটা বিষয় টাইমের সাথে মিল করে সাজাতে হবে ।

  1. Bangla–(C ) যেহেতু বাংলা কম পড়লে সমস্যা হবে না তাই এর জন্য রাখলাম ১ ঘন্টা ।
  2. English –(C) যেহেতু ইংরেজি কম পড়লে সমস্যা হবে না তাই এর জন্য রাখলাম ১ ঘন্টা ।
  3. Physics — (B) যেহেতু ফিজিক্স একটু কম পারি তাই এর জন্য রাখলাম দেড় ঘন্টা ।
  4. Chemistry –(B) যেহেতু কেমেষ্ট্রি একটু কম পারি তাই এর এর জন্য রাখলাম দেড় ঘুন্টা ।

ব্যাস কমপ্লিট হয়ে গেল আমার ৫ ঘন্টা বাকি যে তিন ঘন্টা থাকলো সেটা আমি দিলাম অংকে অর্থাৎ দিনে আমি ৩ ঘন্টা করে অংক করব ।

  1. Mathematics –(A) যেহেতু অংকে একেবারেই কম পারি তাই এর জন্য রাখলাম ৩ ঘন্টা । যেহেতু অংকে আমি প্রায়োরিটিটা একটু বেশি দিয়েছিলাম তাঁর টাইমটাও একটু বেশি দিলাম । আপনিও যেটা একটু কম পারেন সেটাতে একটু বেশি টাইম দিয়ে দিন । এভাবেই নিজের টাইমটা সেট করে নিন । ব্যাস তৈরি হয়ে গেল আপনার পড়ার জন্য সুন্দর একটা টাইম টেবিল । প্রত্যেকদিন আপনি যখনি পড়তে বসবেন তখনি এই টাইম টেবিলটাকে ফলো করুন ।

এখন একটা কথা । এখানে আপনি আপনার মন মত আপনার বিষয় সেট করে নিন অর্থাৎ আপনার যখন যে বিষয়টি পড়তে ভাল লাগে । সেটি আপনি নিদিষ্ঠ করে নিন । আমি এখানে এ বিষয়ে লিখলাম না কারন সবার মান মাইন্ড এক হয় না । কারো সকালে অংক করতে ভালো লাগে তো কার রাতে তাই আপনার সুবিধা মত এই সময় গুলো কে আপনি সেট করে নিন যে, কখন আপনি কোন সবাজেক্ট পড়বেন । ধব্যবাদ ।

Related Posts

10 Comments

মন্তব্য করুন