গরুর মশা মাছি তাড়ানোর ঔষধ

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ, আশা করি সবাই ভালো আছেন। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমিও ভালো আছি। আজকে আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করব গরুর মশা মাছি তাড়ানোর ঔষধ । আশা করি আপনাদের অনেক ভাল লাগবে।

গবাদি পশুগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও উপকারি একটি প্রাণী হচ্ছে গরু। গরু আমাদের দুধ ও মাংস সরবরাহ করে থাকে। কিন্তু গরু বা অন্য কোনো গবাদিপশু পালনের ক্ষেত্রে একটি সমস্যা হয় সেটি হচ্ছে মশা-মাছি এসব কীটপতঙ্গের উৎপাত। এসব পোকামাকড় আমাদের কাছে যেমন বিরক্তিকর তেমন গরুর কাছেও। এছাড়াও মশা নানা রোগের বাহক যা কামড়ের মাধ্যমে গরুর মধ্যে ছড়াতে পারে। এমনকি তা মৃত্যুর কারণও হতে পারে। এর পাশাপাশি মাছি অত্যন্ত নোংরা ও এর মাধ্যমেও রোগ ছড়াতে পারে। তাই আমাদের অবশ্যই এই মশা-মাছি দূর করতে হবে। তো এখন আমরা জানতে যাচ্ছি গরুর থেকে মশা মাছি দূর করার কিছু কার্যকর উপায়।

খামারে এতো মশা-মাছি কেন হয়?

নানা কারণে হতে পারে। এর মধ্যে প্রধান একটি কারণ হচ্ছে অনেকক্ষণ গরুর প্রসাব-পায়খানা থাকা। অর্থাৎ খামার নোংরা রাখা। এর কারণে তার উপর মাছি এসে বসে এবং গরুকে বিরক্ত করে। শুধু তাই নয় পরবর্তীতে সেখানে বংশ বিস্তার করে। এরকম মল-মুত্র অনেকক্ষণ রাখলে যে শুধু মাছি আসে তা কিন্তু নয় এর ফলে খামারে অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি হয় যা গরুর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ফলে গরু নানা রোগে আক্রান্ত হয়। তো তাই অবশ্যই গরু পায়খানা বা প্রসাব করলে তা যত দ্রুত সম্ভব পরিষ্কার করে ফেলতে হবে। অপরদিকে মশা নোংরা দিয়েও হতে পারে আবার এমনিই হতে পারে।

খামারে এতো মশা-মাছি কেন হয়

গরুর মশা মাছি তাড়ানোর ঔষধ

মশা তাড়ানোর অনেক উপায় রয়েছে। এমনকি চাইলে একটি মশার কয়েল জ্বালিয়েও মশা দূর করা সম্ভব। কিন্তু এতে প্রথমত খরচ বেশি আবার এতে গরুর শরীরে ক্ষতি হতে পারে এবং অসুস্থ হয়ে যেতে পারে। তাই আমরা মূলত প্রাকৃতিক ও সহজ উপায় নিয়ে কথা বলব।

কেরোসিন তেল স্প্রে

প্রথমে একটি বোতলে কেরোসিন তেল নিন। তারপর সেই কেরোসিন তেলের মধ্যে অল্প কিছুটা কর্পূর নিন। তারপর ভালোভাবে মিশিয়ে গোয়াল ঘরে স্প্রে করুন। এটি মশা-মাছির উপদ্রব অনেকটাই কমে যাবে।

চা পাতা

গরুর মশা মাছি তাড়ানোর ঔষধ হিসেবে চা পাতা ব্যাবহার করা যেতে পারে। প্রথমে ব্যবহৃত চা ভালো করে রোদে পুড়িয়ে নিন। এবং তা নিশিন্দা ও নিমপাতার গুড়োর সাথে ব্যবহার করুন। এতে মশা-মাছির হাত থেকে রেহাই পেতে পারেন।

জোরে ফ্যান ব্যবহার

মশা-মাছিরা খুবই হালকা হয়ে থাকে। তো মনে করা হয় জোরে ফ্যান ছাড়লে মশা বা মাছির উড়তে কষ্ট হয় কারণ মশা বা মাছির উড়ার বেগ ফ্যানের বেগের চেয়ে তুলনামূলক কম। আর মশা-মাছি ঠিকভাবে উড়তে না পারলে কামড় দিবে কি করে? এছাড়া ফ্যান ছাড়া থাকলে গরুরও তাপমাত্রা স্বাভাবিক থাকবে। তো শুধু মশা-মাছির হাত থেকেই নয় বরং গরমের হাত থেকেও রেহাই পাবে!

পানি জমতে না দেওয়া

মশারা সাধারণত জমা বা নোংরা পানিতে ডিম পেরে থাকে। তো অবশ্যই গোয়াল ঘরের আশেপাশে কোথাও পানি জমতে দেওয়া যাবে না। টব, ডাবের খোসা, পরিত্যক্ত কোমোড ইত্যাদিতে পানি জমলে তা ফেলে দিতে হবে। তাছাড়া আশেপাশে পুকুর বা ডোবা থাকলে তা নিয়মিত পরিষ্কার করতে হবে। এতে মশার বংশবিস্তার রোধ হবে।

নারিকেলের আঁশ

নারিকেলের আঁশ দ্বারাও মশা মাছি দূর করতে পারবেন। প্রথমে নারিকেলের বাইরের অংশটি (আঁশ) আলাদা করুন ও তা কিছুদিন রোদে শুকিয়ে নিন ও পরে তা টুকরা করুন। একটি কাঠের পাত্র নিন ও তাতে আঁশ রেখে ম্যাচ দিয়ে জ্বালিয়ে দিন। কয়েক মিনিটের মধ্যে সব মশা দূর হয়ে যাবে।

কর্পূর

মশা দূর করার ক্ষেত্রে কর্পূর খুবই কার্যকর। দোকান থেকে একটি কর্পূর ট্যাবলেট কিনে আনুন। তারপর সেই কর্পূর ট্যাবলেট একটি পাত্রে রাখুন ও তারপর পাত্রটি পানি দিয়ে পূর্ণ করুন ও উক্ত পাত্রটি একটি নির্দিষ্ট স্থানে রেখে দিন। দেখবেন কিছুক্ষণের মধ্যেই আর মশা নেই। উক্ত পানি প্রতি দুই থেকে তিন দিন অন্তর পরিবর্তন করুন।

লেমন গ্রাস

লেমন গ্রাসে থাকে সাইট্রোনেলা অয়েল যা দিয়ে এক ধরণের গন্ধ বের হয় যা মশা-মাছি সাধারণত এড়িয়ে চলে। তাই আপনার ঘর বা গোয়াল ঘরের আশেপাশে টবে এই লেমন গ্রাদ লাগাতে পারেন। এতে কেবল মশা-মাছিই দূর করবে তা কিন্তু নয় বরং এটি আপনার আঙ্গিনাকে আরও সুন্দর করে তুলবে।

নিমের তেল

নিম একটি ঔষুধী উপাদান। এর অনেক গুণ রয়েছে। নিমের তেল ত্বকের জন্য অত্যন্ত উপকারী। তার পাশাপাশি নিমের তেলে ত্বকে দিলে মশা মাছিও দূর করে। একটি বোতলে সমান পরিমাণ নিমের তেল ও নারিকেল তেল দিয়ে পূর্ণ করুন। তারপর তা গরুর শরীরে স্প্রে করে দিন। দেখবেন মশা আর গরুগুলোর ধারে কাছেও আসছে না।

লেবু ও লবঙ্গ

প্রথমে লেবু খন্ড করে কাটুন। তারপর ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ দিয়ে দিন। শুধু লবঙ্গের মাথার অংশটি লেবুর বাহিরে রাখবেন। এরপর লেবুর টুকরোগুলো একটি পাত্রে রাখুন। পাত্রটি গোয়াল ঘরের একটি নির্দিষ্ট স্থানে রাখুন। এই পদ্ধতিতে মশা সম্পূর্ণভাবে দূর হয়ে যাবে।

রসুন

মশা দূর করার আরেকটি অত্যন্ত কার্যকর উপায় হচ্ছে রসুনের স্প্রে দেওয়া। প্রথমে রসুন রস করে ফেলুন। সেই রসুনের রস ও পানি বোতলে দিন। বোতলের ৫ ভাগ হবে পানি আর একভাগ হবে রসুনের রস। এরপর সেই মিশ্রণ গরুর সমস্ত শরীরে স্প্রে করে দিন। এরপর দেখবেন মশা মাছি আর গরুর আশেপাশেও নেই।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

2 Comments

মন্তব্য করুন