গুগল এডসেন্সে অনুমোদন পাওয়ার উপায় [প্রাথমিক ধারনা]

আজকে আলোচনা করব কিভাবে একটি ব্লগ সাইটে এডসেন্সের অনুমোদন পাওয়া যেতে পারে। আমরা সবাই এডসেন্স সম্বন্ধে জানি। এটি একটি এডভারটাইজিং সার্ভিস যেটি বিভিন্ন ব্লগিং সাইট অথবা ওয়েবসাইটের নিজের নিজস্ব এডভার্টাইজিং সার্ভিস প্রদান করে। এবং পাশাপাশি অনলাইনে আয়ের একটা সিস্টেম। ঘরে বসে ব্লগিং করে যদি আপনি এডসেন্স এর অনুমোদন পেয়ে যান তাহলে আপনিও আয় করতে পারবেন। গুগল এডসেন্সের এ্যাডভার্টাইজিং এবং এর উপর নির্ভর করে, এটি একটি পিপিসি সার্ভিস। 

 

এখানে খুব ভালো পরিমাণে আয় দিবে। এখন একটি ব্লগ সাইটে কিভাবে গুগল এডসেন্সের অনুমোদন পাবেন। এনিয়ে অনেক গবেষণা ও কার্যক্রম আছে যেগুলো আপনাকে পালন করতে হবে।

  • প্রথমত আপনি যখন  ব্লগস্পট সাবডোমেইনে একটি ব্লগ খুলবেন তখন অবশ্যই সাথে কিছু অপশন রাখবেন। যেমনঃ Terms & Condition, About Us, Contact Us। এগুলো ডেস্ক্রিপশন ভালো ব্লগ সাইট থেকে কপি করে নিতে পারেন। এরকম আবার আপনার ব্লগের একটি সুন্দর থিম থাকলে ভালো হয়। পরবর্তীতে আপনার ব্লগিং সাইট একটি নিজস্ব অর্থ বা নিজস্ব টপিক নিয়ে লিখতে হবে। যাকে বলে Niche Website। সে টপিকস এর উপর ভিত্তি করে যদি ভাল আর্টিকেল লিখেন তাহলে যথেষ্ট। 
  • আপনার ব্লগ সাইটে কমপক্ষে 100 উপরে আর্টিক্যাল থাকা চাই। সেগুলো অবশ্যই বড় হতে হবে এবং সেখানে প্রায় 500 এর বেশী ওয়ার্ড থাকতে হবে।  আপনার কাছে যদি 10 থেকে 15 টি ইউনিক এবং ভালো মানের আর্টিকেল থাকে যে আর্টিকেলগুলো সচরাচর অন্যান্য ব্লগে পাওয়া যায় না, তাহলে অ্যাডসেন্স পাওয়ার জন্য আপনি যথেষ্ট। মনে রাখবেন, আপনি আর্টিকেলগুলো যাতে বেশি ওয়ার্ড সম্পন্ন হয়। আর যদি আপনার 5 থেকে 6 টা এসইও করা আর্টিকেল হয়, তাহলে আর কোন কথাই হয় না!  
  • আপনাকে গুগল এনালিটিক্সে যেতে হবে। সেখানেই আপনাকে দেখতে হবে আপনার ব্লগে সচরাচর ভালো ভিজিট আছে কিনা অর্থাৎ প্রতিটি আর্টিকেলে 100 এর মত ভিজিট হয় কিনা। তাহলে ধরুন, আপনি এডসেন্স পেয়ে যাবেন। যদি কোনো আরটিকেল পর্যায়ে চলে আসে তাহলে আরো ভালো হবে।
  • আপনি আপনার ব্লগ সাইটের ব্যাকলিংক বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে পাবলিশ করবেন, যাতে বেশি বেশি ভিজিটর পান। এডসেন্স এর অনুমোদন পাওয়ার একটি শর্ত হলো ভিজিটর থাকতে হবে আপনার ব্লগ সাইটে। আপনি শুধুমাত্র আয় করা শুরু করতে পারবেন। 

এখন আমাদের গ্রাথোর ব্লগ সাইটে এমন অনেক আছেন যারা অনেক বেশি আর্টিকেল লিখেছেন। সবচেয়ে মজার ব্যাপার হলো, আপনার কিছু আর্টিকেল ইউনিক পর্যায়ে চলে এসেছে। আপনি যদি আপনার নিজস্ব ব্লগসাইটে লিখতেন তাহলে আমি আশা রাখি যে, এডসেন্সের অনুমোদন পাওয়া আপনার জন্য কোনো ব্যাপার ছিল না। হয়তো আপনার কাছে মনে হচ্ছে  এডসেন্স এর অনুমোদন পাওয়া খুবই কঠিন। কঠিন ঠিকই, কিন্তু যদি আমাদের মত ব্লগিং সাইটে যারা লেখেন তারা ইউনিক আর্টিকেল পাবলিশ করতে পারি। এবং সাজিয়ে গুছিয়ে লিখতে পারি।  যারা কাজ করে বিভিন্ন সাইটে, তাদের নিজস্ব ব্লগে প্রমোশন পাওয়া কোন ব্যাপারই না!

অবশ্যই দেখবেনঃ ১/অথোরিটি ওয়েবসাইটে আর্টিকেল লিখে আয়।

২/বাস্তবতা নিয়ে লেখালেখি। সময়ের সাথে বাস্তবতার কি সম্পর্ক?

<

Related Posts