গুগোল লেন্স মাল্টি-সার্চ ব্যবহার করে সার্চ করবেন কীভাবে এবং কেন?

গুগোল আমাদের নিকট অতি প্রয়োজনীয় একটি নাম। এটি শুধু সার্চ ইঞ্জিন হিসেবে আমাদের কাছে পরিচিত নয়। এটি আমাদের দৈনন্দিন জীবনের সাথে জড়িয়ে গেছে ব্যাপকভাবে।

বর্তমানে গুগলের সাহায্যে আমরা আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন ধরনের কাজ করে থাকি। আর গুগল তার গ্রাহকদের কাজগুলোকে আরো সুবিধাজনক করে তোলার জন্য তৈরি করেছে তাদের নিজস্ব কিছু প্ল্যাটফর্ম যার মধ্যে রয়েছে গুগল অ্যাসিস্ট্যান্ট, গুগোল নিউজ, গুগল ক্যালেন্ডার, গুগোল লেন্স ইত্যাদি।

আমরা এই সবগুলো জিনিসের সাথে সবাই কমবেশি পরিচিত। কিন্তু আমাদের নিকট সবচেয়ে উপকারী যে বিষয়টি রয়েছে সেটি হল গুগোল লেন্স। আমরা অনেক সময় আমাদের পছন্দের কিছু বিষয় বা কিছু জিনিস সম্পর্কে ধারণা অর্জন করতে চাই কিন্তু আমরা সেদিকে ঠিকভাবে মুখের ভাষায় হয়তো তুলে ধরতে পারিনা।

এর জন্য গুগোল লেন্স একটি উৎকৃষ্ট পন্থা। এর সাহায্যে আমরা খুব সহজেই যে বিষয়টি সম্পর্কে আমরা ধারণা অর্জন করতে চাই সেই বিষয়টির ছবি তুলে দিলেই গুগোল আমাদেরকে আপনা আপনি তার ডাটাবেজ থেকে ফলাফল দেখাতে শুরু করে। যার ফলে কোন বিষয় সম্পর্কে ধারণা অর্জন করা আমাদের নিকট খুবই সহজ হয়ে যায়।

গুগোল লেন্স এর একটি অসুবিধা ছিল শুধুমাত্র ছবি তোলা বিষয় সম্পর্কে গুগল তার ইচ্ছামত ফলাফল প্রকাশ করতে সক্ষম কিন্তু তা আপনার ইচ্ছা অনুযায়ী হবে এমনটা নয়। এছাড়া শুধুমাত্র বেশ কিছু চিপ আপনি ব্যবহার করতে পারবেন গুগোল লেন্স দিয়ে কোন কিছু খোঁজার ক্ষেত্রে। এছাড়া গুগোল লেন্স ব্যবহার করে আপনি অন্য কোন ধরনের সুবিধা পেতে সক্ষম নন।

কিন্তু আমরা জানি গুগোল সর্বদাই তাদের প্রাক্তন গুলোকে আরো উন্নত পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যায়। যার ব্যতিক্রম ঘটেনি গুগোল লেন্স এর ক্ষেত্রেও। বর্তমানে গুগোল লেন্স কে আরো একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এর সাথে যুক্ত হতে চলেছে মাল্টি-সার্চ অপশন।

<

মাল্টি-সার্চ কি এবং কিভাবে এটি ব্যবহার করবেন:

এই অপশন ব্যবহার করে খুব সহজেই আপনি আপনার গুগোল লেন্স এর মাধ্যমে একাধারে ছবি এবং টেক্সট ব্যবহার করে আপনার প্রয়োজনীয় বিষয় সম্পর্কে সঠিক ধারণা খুঁজতে সক্ষম হবেন। একসাথে ছবি এবং টেক্সট ব্যবহার করা হবে বলে এর নামকরণ করা হয়েছে মাল্টি-সার্চ।

ধরুন আপনি কোন একটি কাপড় সম্পর্কে জানতে চাচ্ছেন। যেহেতু কাপড়টি সম্পর্কে আপনি লিখে সার্চ করতে তেমন একটা সুবিধা উপভোগ করবেন না তাই আপনি গুগোল লেন্স ব্যবহার করলেন। এখন গুগোল লেন্স ব্যাবহার করে আপনি আপনার সার্চ করা কাপড়টি সম্পর্কিত বেশ কিছু তথ্য দিতে গেলেন এবং অনুরূপ আরো কাপড়ের সন্ধান পেলেন।

কিন্তু দেখা গেল আপনার সার্চ করার মূল উদ্দেশ্য আরো একই রকম কাপড় পাওয়া ছিল না। আপনার মূল উদ্দেশ্য ছিল ব্র্যান্ড সম্পর্কে জানা অথবা কাপড় টি কিসের তৈরি সেই সম্পর্কে জানা। কিন্তু সেই কাজটি আপনি কিভাবে করবেন।

কিন্তু এখন বর্তমানে এই কাজটি করা অসম্ভব হবে কারণ মাল্টি-সার্চ ব্যবহার করে আপনি একই সাথে ছবি এবং টেক্সট যুক্ত করতে পারবেন আপনার সার্চ অপশনে। তাহলে আপনি সহজেই কোন বিষয় সম্পর্কে যে বিষয়টি জানতে চাচ্ছেন তা খুঁজে পাওয়া খুবই সহজ হবে। এটি ব্যবহার করার জন্য আপনি যে সকল স্টেপ অনুসরণ করবেন:

১. মোবাইলে গুগল লেন্স ওপেন করুন।

২. আপনার কাঙ্খিত বস্তুটির ছবি তুলে সার্চ করুন।

৩. সার্চ করার পর আপনার ফলাফল গুলো আপনার সামনে প্রদর্শন করা হবে। এখন আপনি আপনার সার্চ করো ছবিতে ক্লিক করুন এবং টেক্সট যুক্ত করুন যে স্পেসিফিক বিষয় সম্পর্কে আপনি জানতে চান সেই বিষয়টি উল্লেখ করুন।

৪. উল্লেখ করার পর আপনি খুব সহজেই আপনার ছবি তোলা বস্তুর স্পেসিফিক বিষয় সম্পর্কে ধারণা অর্জন করতে সক্ষম হবেন।

এটি গুগোল লেন্স ব্যবহার করে সার্চ করার ক্ষেত্রে একটি যুগান্তকারী পরিবর্তন হতে চলেছে। যদিও এটি বর্তমানে টেস্ট করা হচ্ছে শুধুমাত্র আমেরিকা এবং ইংল্যান্ডে। আশা করি খুব শীঘ্রই এর বেটা কার্যক্রম শেষ হওয়ার পর একটি গ্রাহকদের নিকট বিশ্বব্যাপী উন্মুক্ত করা হবে।

Related Posts

24 Comments

মন্তব্য করুন