চিনে নিন কৃত্রিমভাবে ‘মোটাতাজা’ করা গরু

চিনে নিন কৃত্রিমভাবে ‘মোটাতাজা’ করা গরু

এখন তো ঈদের সময় তাই না! এখন গরু ছাগল কিনবেন ঈদে তো কোরবানি তো দিতে হবে নাকি?

আর হাটে গিয়ে গরু কিনবেন ছাগল কিনবেন, সেক্ষেত্রে একটাই সমস্যা হলো গরুকে কৃত্রিম ভাবে ইনজেকশন দিয়ে মোটা করা হয় । এতে গরুর যতো ওজন ততো দাম পেয়ে থাকেন গরুর ব্যবসায়ীরা ,আর তারা কিছু ওষুধ প্রয়োগ করেন সেগুলো আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । তাদের তো লাভ ,তাই তারা এগুলো করে থাকেন । তো আজকে এই কৃত্রিমভাবে মোটা করা গরু চিনার কয়েকটা লক্ষণ আমি দেখাবো সেগুলো ফলো করলে আপনারা স্বাভাবিকভাবেই মোটা হওয়া গরু কিনতে পারবেন ।

তাহলে আসুন জেনে নিই —

ঘন ঘন শ্বাসপ্রশ্বাস —
যে গরুগুলোকে ইনজেকশন দেয়া হবে সে গরুগুলো ঘন ঘন শ্বাসপ্রশ্বাস নিতে থাকবে । আর স্বাভাবিক গরুগুলো তাদের স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস নিবে । তাই আপনারা গরুর কেনার আগে অবশ্যই দেখুন গরুর শ্বাস প্রশ্বাসের অবস্থা কেমন ।

গরুর শরীরের তাপমাত্রা চেক করুন —
গরুর শরীরের তাপমাত্রা চেক করেও আপনারা গরু চিনতে পারেন ,যে গরুকে ইনজেকশন দেয়া হয়েছে, সেগুলোর শরীর অনেক গরম হয় স্বাভাবিক গরুর চেয়ে । তাই এটাও খেয়াল করুন ।

কৃত্রিম মোটা গরু খুব ক্লান্ত দেখায়–
কৃত্রিম ভাবে মোটাতাজা গরুগুলো দেখতে ক্লান্ত দেখায় । সুস্থ গরুগুলো দেখতে স্বাভাবিক আর চটপটে বেশি দেখায় । ইনজেকশন দেয়া গরুগুলো ওতোটা নড়াচড়া করতে পারে না ।

গরু দেখতে স্বাভাবিক কিনা দেখে নিন —
সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টা হলো গরুটা স্বাভাবিক দেখা যাচ্ছে কি না । প্রাকৃতিক উপায়ে মোটাকরন গরু দেখতে স্বাভাবিক হবে আর ইনজেকশন দেয়া গরুগুলো হবে অসুস্থ এর মতো । আমরা তো স্বাভাবিক আর অসুস্থ এর মধ্যে পার্থক্য বুঝি তাই না !

নাকের ওপরের অংশ ভেজা থাকে–
যেসব গরুকে ইনজেকশন দেয়া হয় সেসব গরুর নাকের উপরে শুকনা থাকে ,আর স্বাভাবিক গরুর নাকের উপরে ভিজা থাকে কেনার আগে দেখবেন এরকম আছে নাকি।

আঙুলের চাপ ‍দিয়ে

গরুকে আপনার আঙুলের চাপ ‍দিয়ে দেখুন তো , মাংস কতদূর বসে যায় ,যদি মাংস দেবে যায় আর ওঠে আসতে সময় লাগে তাহলে বুঝবেন গরুতে ঝামেলা আছে ।

এভাবেই আপনারা বুঝতে পারবেন গরুটাকে কিভাবে মোটা করা হয়েছে । গরু বিশেষজ্ঞ হতে বলিনি এই সিমটম গুলো লক্ষ করুন তাহলেই হবে।

Related Posts