নিরাপদ সড়ক চাইয়ের স্লোগান ” We Want Justice”

“”৮ই আগস্ট সকাল ১০টা আমাদের উন্মোক্ত মঞ্চ শাহবাগে..পুরো ঢাকা শহরের সকল “স্কুল – কলেজ – ইউনিভার্সিটি”র সকল ছাত্র-ছাত্রীদের মিলিত হওয়ার আহ্বান জানালাম!!””  – এটা হবে আমাদের সর্বশেষ চেষ্টা যেটার কারণ হয়ে দাঁড়িয়েছে অনেকগুলো, এই ৮দিনের আন্দোলনের পর!!

 ” We Want Justice” প্রথমে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের রাস্তায় নামার কারণ ছিল শুধুই দুটো লাশ – “দিয়া ও রিয়াদ”!! যেটা এখন পরিণত হয়েছে নাম না জানা অগণিত লাশে যা ঘটে গেছে এই ৮ দিনে!!

 “নিরাপদ সড়ক চাই” এই দাবিতে প্রথম রাস্তায় নামা আমাদের সকলের কিন্তু সেই আন্দোলন এখন হয়ে উঠেছে একটি সংগ্রাম – ১৮এর রক্ত গরম করা সংগ্রাম!! যেটা বহন করে ১৯৫২ এবং ১৯৭১ সালের বাণী!!!

 তাই বলছি আমাদের সবার একত্র হতে হবে এখন!! আলাদা আলাদা জায়গায় বিভক্ত হয়ে আর না!!! “একজোট” হয়ে হাজার হাজার শিক্ষার্থী একই জায়গায় একই স্লোগানে” কারণ আলাদা হয়ে আমরাই আটদিন দেখেছি যে আমাদের ওপর কিভাবে বর্বর হামলা করা হয়েছে স্কুল-কলেজের ভাই বোনদের লাশ ঝরানো হয়েছে!!

 আন্দোলনটি ছিলো ৯দফা দাবি মানার!! যা মেনে নেবেন বলে আশ্বাস দেয়া হয়েছে আমাদের!! তবে আমরা বিগত সব আন্দোলন থেকে কিছু শিক্ষা তো পেয়েছি- তার মধ্যে কোটা সংস্কারের আন্দোলন ছিল একটি। তবে বড় ভাই এবং বোনদেরও দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়া হয়েছিল কিন্তু কার্যকর হয়নি তাই আমরা পারছি না এত সহজে আন্দোলনটি মাঝপথে ছেড়ে পালিয়ে যেতে!! পারি না আমরা এত সহজে স্বার্থপরের মত নিজেদের রক্ত বাঁচাতে ঘরে বসে যেতে!! পারিনা!! – তবে কী উত্তর দেবো আমরা আগামী প্রজন্মকে যখন জিজ্ঞেস করবে ওরা “১৮তে যেই সংগ্রামী আন্দোলন শুরু হয়েছিল তার শেষটা কি ছিল?? তা হঠাৎ বন্ধ কেন হয়েছিল??” কি উত্তর দিবো সেই রক্ত ঝরানো প্রাণ দিয়ে যাওয়া ভাই-বোনদের মা-বাবার প্রশ্নের??? কেন থেমে গেছি আমরা? নিজেদের প্রাণ রক্ষার দায়ে?? তবে যে ভাই-বোনেরা আমাদের আপন ভেবে আমাদের হাত ধরে রাস্তায় নেমেছিল তাদের প্রাণের কোন দাম নেই?? কোন দাম নেই তাদের রক্তের?? কোন দাম নেই সেই বোনগুলোর ধর্ষণের- সম্মানহানির??

আমাদের ভয় পাওয়ানো হয়েছে আমাদের উপর অত্যাচার করা হয়েছে আমাদের ভাইবোনদের লাশের পর লাশ ফেলা হয়েছে কিন্তু এইসব দেখার পর ঘরে বসে যাওয়াটা পরাজিত করে দিচ্ছে সমগ্র জাতিকে তাই বলছি- “প্রথম ৫ দিন ছিলাম শুধু স্কুল কলেজ- তারপর আমাদের ওপর অত্যাচার দেখে নামল আমাদের বড় ভাইয়েরা এবং বোনেরা- university!! কিন্তু সমস্যাটা এখানেই আমরা আলাদা হয়ে নেমেছি তবে তাই এবার বঙ্গবন্ধুর একাত্তরের চেতনা বুকে নিয়ে আজকের সকলকে একজোট হয়ে একসাথে নামতে একটি উন্মুক্ত ডাক দিলাম আমি!!” আমরা লিডার খুঁজে পাচ্ছিলাম না, কোনো গাইড লাইন পাচ্ছিলাম না, যে কারনে আমরা সবাই একজোট হব কি করে সেটা বুঝে উঠতে পারছিলাম না, তাই ৮দিনের অক্লান্ত পরিশ্রম- অত্যাচার-মৃত্যু-ধর্ষণ সব কিছু দেখার পর আজকে আমার এই শেষ চেষ্টা!!!

“”যদি তুমি ভয় পাও তবে তুমি শেষ!! যদি সাড়া দাও তবেই তুমি বাংলাদেশ!!!””

Related Posts

11 Comments

মন্তব্য করুন