বিপদের সময় প্রকৃত বন্ধুর নাম আত্মবিশ্বাস।

এক সময় একজন বিজনেস এক্সিকিউটিভ প্রচন্ড অর্থ সংকটে পরলেন। তিনি দেনার দায়ে ডুবে ছিলেন তা থেকে পরিত্রানের কোনো উপায়ই খুঁজে পাচ্ছিল না। কোনো বন্ধু – আত্মীয়সজনের কাছ থেকে কোনো সাহয্য পান নি। বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নিচ্ছিল এবং সাপ্লাইয়াররা তাদের অর্থ ফেরত চাচ্ছিল।

এরকম সঙ্কটময় মুহূর্তে তিনি একটি পার্কে চুপচাপ বসে ছিলেন এবং ভাবছিলেন এ থেকে কিভাবে পরিত্রান পাওয়া যায়।

হঠাৎ একটি বৃদ্ধ লোক তার পাশে এসে দাঁড়ালেন। বৃদ্ধ লোকটি তাকে বললেন ” আপনাকে খুব চিন্তিত মনে হচ্ছে “। আমাকে কি কিছু বলা যাবে?

তখন বিজনেস এক্সিকিউটিভ বৃদ্ধ লোকটিকে তার সব কিছু খুলে বললেন।

বৃদ্ধ লোকটি বললেন, আমার মনে হয় আমি আপনাকে কোনো সাহায্য করতে পারি। তিনি বিজনেস ম্যানের কাছ থেকে তার নাম শুনে নিলেন।

এরপর বৃদ্ধ লোকটি তার পকেট থেকে একটি চেক বের করে তাতে বিজনেস ম্যানের নাম লিখলেন এবং স্বাক্ষর করে চেকটি তাকে দিয়ে বললেন, এই চেকটি রাখুন।

<

বিজনেস ম্যান অবাক হয়ে গেলেন, যে তিনি কোনো পরিচিত কারো কাছ থেকে কোনো সাহায্য পাননি অথচ অপরিচিত একটি লোক তাকে সাহায্য করছে।

বৃদ্ধ লোকটা তাকে বললেন, ” এক বছর পর ঠিক এই জায়গায় আবার আমাদের দেখা হবে। তখন ইচ্ছা করলে আপনি আমার টাকা ফেরত দিতে পারেন “। এই বলে বৃদ্ধ লোকটি চলে গেলেন।

বিজনেস এক্সিকিউটিভ দেখলেন তার হাতে ৫ লাখ মার্কিন ডলারের একটি চেক,তাতে স্বাক্ষর করেছেন জন. ডি রকফেলার। জন. ডি রকফেলার ছিলেন পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তিদের একজন।

বিজনেসম্যান ভাবলেন এখন তার হাতে যে চেক রয়েছে তা তিনি নিমিষেই তার আর্থিক সঙ্কট কাটিয়ে উঠতে পারবেন। কিন্তু তিনি তা না করে চেকটি নিজের কাছে রাখলেন। ভাবলেন চেকতো আমার কাছেই আছে।

চেকটা ব্যবহার না করেই আমি কি এ সমস্যা থেকে পরিত্রাণের কোনো উপায় পেতে পারিনা?

নতুন আশা, নতুন সাহস ও নতুন উদ্মম নিয়ে তিনি আবার ব্যবসায় ঝাপিয়ে পড়লেন। ধীরেধীরে তিনি তার নিজস্ব চিন্তা-চেতনায়ায় ব্যবসায় সাফল্য লাভ করেন এবং তার সমস্ত দেনা পরিশোধ করেন।

সাপ্লাইয়ারদের এবং কর্মীদের একটি পরিকল্পনার মধ্যে নিয়ে তাদের বেতন নির্ধারণ করেন। এরপর তিনি আগের থেকে অনেক উন্নতি করেন।

এরপর তিনি বৃদ্ধ লোকটির কথা ভাবলেন। ঠিক একবছর পূর্ণ হতেই তিনি সেই পার্কে আসলেন সেই বৃদ্ধ লোকটির চেক ফেরত দিতে। বৃদ্ধ লোকটিকে তিনি খুঁজতে শুরু করলেন।

হঠাৎ তিনি বৃদ্ধ লোকটিকে দেখতে পেলেন এবং তিনি তাকে তার সাফল্যের কথা বলতে শুরু করলেন।হঠাৎ একজন নার্স এসে বৃদ্ধ লোকটি টেনে নিয়ে যাচ্ছেন। নার্স বিজনেস এক্সিকিউটিভকে বললেন, উনার কথায় আপনি কিছু মনে করবেন না। বার্ধক্যজনিত কারনে তিনি একটু এলোমেলো আচরণ করেন। এই বলে নার্স বৃদ্ধ লোকটিকে নিয়ে চলে গেলেন।

 

হতভম্ব হয়ে ব্যবসায়ী দাঁড়িয়ে রইলেন। তিনি ভাবলেন তার সাফল্যের কারণ চেকটি নয় বরং তার ভেতর জন্ম নেয়া সাহস ও আত্মবিশ্বাসই তাকে ঘুরে দাঁড়াতে সাহায্য করেছে।

Related Posts

6 Comments

    1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন