প্রাচীন গ্রীকের উপকথা

পর্ব -১ 
কিংবদন্তী প্রমিথিউস

মানব ইতিহাসের প্রথম দিন (পলোলিথিক যুগের কথা বলা যাক), আগুনকে জীবনের একটি উপহার হিসেবে বিবেচনা করা হত। বিশ্বের প্রতিটি অংশে, ঐতিহাসিকরা বিভিন্ন দেবদূত বা নায়ক সম্পর্কে বিভিন্ন উপায়ে বিপর্যয়ের পর মানুষকে আগুনে পুড়িয়ে দেওয়ার জন্য কাহিনী এবং কিংবদন্তি খুঁজে পেতে পারেন এবং এটিকে সর্বোচ্চ দান হিসেবে সম্মানিত করা হয়।
*আগুন চুরি
প্রমিথিউস ছিল একজন টাইটান, সংস্কৃতির নায়ক এবং কৌতুকাভিনেতা , যিনি আগুন জ্বালিয়ে এবং মানুষের কাছে এটি প্রদানের মাধ্যমে দেবতাদের চ্যালেঞ্জ করেছিলেন। প্রগতি এবং সভ্যতা উন্নয়নের একটি কর্ম, প্রমেথিয়াসকে তার বুদ্ধির জন্য এবং মানবজাতির একটি কঠিন পরীক্ষায়  চ্যাম্পিয়ন হওয়ার জন্য প্রশংসা করা হয়।
প্রিমেথিয়াসের “পাপ” এই সত্যটি নিয়ে গঠিত যে তিনি জিউসকে শক্তিশালী করার আদেশ দিয়ে মানুষকে সাহায্য করেছিলেন, যিনি নির্দেশ দিয়েছিলেন যে, আগুনগুলো দেবতাদের সঙ্গে থাকবে এবং পুরুষদেরকে দেওয়া হবে না। কিন্তু প্রমিথিউস মানুষের জন্য রক্ষিত।
অগ্নি চুরি করার জন্য, প্রমেথিয়াস হেফিয়াস্তাসের কর্মশালার মধ্যে ঢুকে  যায়, যেখানে স্বর্গীয় বাসিন্দাদের জন্য ঈশ্বরীয় ভাতগুলি পুড়িয়ে ফেলা এবং নিখুঁত জিনিসপত্র তৈরি করা হচ্ছে। কেউ কেউ বলছেন যে তিনি কাঠের কাঠ কাটা চুরি করেছেন, অন্যরা বলছে হিলিয়স (সূর্য) এর রথ থেকে স্পার্ক ছোঁড়ে। কোনও ভাবেই, তিনি একটি ফেনেল উদ্ভিদ এর ডাল মধ্যে আগুন ধরে, এবং মানুষের জাতি অগ্নি সঞ্চয় জীবন উপহার তৈরি।
প্রাচীন গ্রিক ভাষায়, নাম প্রমিথিউস অর্থ, “তিনি হচ্ছেন স্বচ্ছ।”
প্রমিথিউস জানতেন যে তার চুরির জন্য তাকে শাস্তি দেওয়া হবে, কিন্তু তিনি তার স্বনির্ভর কাজটি সম্পর্কে মানবজাতির সুরক্ষা এবং সাহায্য করার ব্যাপারে আগুন নিয়ে চলে গিয়েছিলেন।
পরের যুগে, জিউসের পুত্র হেরাক্স, তার বাবার কাছ থেকে অবশেষে প্রমিথিউসাস টাইটানকে তার চেইন থেকে মুক্ত করতে অনুমতি দেয়।

Related Posts

15 Comments

মন্তব্য করুন