ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে কি করতে হবে | কেন হয়

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ, আশা করি সবাই ভালো আছেন। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমিও ভালো আছি। আজকে আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করব ফেসবুক একাউন্ট কেন রেস্ট্রিকশন হয়? ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে কি করতে হবে ও বিও একাউন্ট কি? আশা করি আপনাদের অনেক ভাল লাগবে।

মার্ক জুকারবার্গ এর যুগান্তকারী আবিষ্কার “ফেসবুক” এ সারা দুনিয়া উন্মাতাল। এই পৃথিবীতে বাস করেন অথচ ফেসবুক সম্পর্কে জানেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। এমনকি বাংলাদেশের প্রত্যন্ত গ্রামে গঞ্জে বসবাসকারী কিশোর- কিশোরী, তরুণ- তরুণীরও একটি হলেও ফেসবুক একাউন্ট আছে। ফেসবুক যেন এই পৃথিবী কে পরিণত করেছে একটি বিশ্বগ্রামে। বিশ্বজয়ী এই ফেসবুকের ক্ষমতা অত্যান্ত ব্যাপক।

ফেসবুক একাউন্ট কেন রেস্ট্রিকশন হয়

ফেসবুকের মাধ্যমে যেমন পরস্পর যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হয়েছে তেমনি এর মাধ্যমে নানা উপায়ে মানুষ অর্থ উপার্জনও করছে। বিভিন্ন ব্যবসা, ভ্রমণ পরিকল্পনা, সৃজনশীলতার বিকাশ এসবই হচ্ছে ফেসবুকের মাধ্যমে। আবার ফেসবুকের সামান্য একটি স্ট্যাটাসও ভাইরাল হয়ে কোন দেশের সরকার পতন ঘটিয়ে ফেলেছে এমন নজির ও আছে।

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির শীর্ষে থাকা এই বিশ্বে ফেসবুক অবদান রাখছে অর্থ উপার্জনে, বিভিন্ন পণ্যের মার্কেটিং এ, সৃজনশীলতার বিকাশে, তথ্যের আদান প্রদানে, নতুন বন্ধুত্ব গড়তে, জ্ঞান-বিজ্ঞান এর বিকাশ ও প্রসারে ও আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতে। তাই আপনার ভেরিফাইড ফেসবুক একাউন্টটি আপনার কাছে অত্যান্ত মূল্যবান। কিন্তু কি হবে যদি আপনার ফেসবুক একাউন্টটি রেস্ট্রিকশন হয়ে যায় এবং রেস্ট্রিকশন হলে আপনি কি করবেন, বিও একাউন্টই বা কি? আসুন জেনে নেই এর বিস্তারিত।

ফেসবুক একাউন্ট কেন রেস্ট্রিকশন হয়?

ফেসবুক একাউন্ট বিভিন্ন কারনে রেস্ট্রিকশন হতে পারে। যেমনঃ ফেসবুক এড পলিসি মেনে না চলার কারণে, বিলিং ঠিকানা ও একাউন্ট ঠিকানার মধ্যে ভিন্নতা পেলে, নিম্নমানের আগ্রাসী গ্রাফিক কন্টেন্ট পাবলিশ করলে যা ফেসবুক পলিসি বিরোধী, ফেসবুক আইডিতে সন্দেহজনক কিছু পেলে, ফেক আইডি শনাক্ত করতে পারলে। একেক জনের একেক কারনে একাউন্ট রেস্ট্রিকশন হতে পারে।

<

তবে মূলত আসল কারন হল ফেসবুক কমিউনিটি গাইডলাইন এর বাইরে কোন কাজ করলে বা তাদের নিয়মনীতি ভঙ্গ করলে আপনার একাউন্ট রেস্ট্রিকশন হয়ে যাবে। এটা একেকজনের ক্ষেত্রে একেক রকম দিনের জন্য হয়। সাধারণত ১মাসের জন্য একাউন্ট রেস্ট্রিকশন হয়ে থাকে। কারো কারো ক্ষেত্রে মাল্টিপল রেস্ট্রিকশন থাকতে পারে। ফেসবুকের অনেকগুলো কমিউনিটি গাইডলাইন ভঙ্গ করলে এই একাধিক রেস্ট্রিকশন আসতে পারে। কি কি কারনে আপনার একাউন্ট রেস্ট্রিকশন হয়েছে তা আপনারা See restriction অপশন এ ক্লিক করলে দেখতে পারবেন।

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে কি করতে হবে

একাউন্ট রেস্ট্রিকশন দূর করার সবচেয়ে সরল নিয়মটা হল যদি আপনার একাউন্ট রেস্ট্রিকশন এর টাইমার থাকে অর্থাৎ একাউন্ট টি যদি ৩০ দিনের জন্য রেস্ট্রিকশন হয় তবে আপনি চুপচাপ ৩০ দিনের জন্য অপেক্ষা করুন কোন কিছু না করে। ৩০ দিন পর রেস্ট্রিকশন স্বয়ংক্রিয়ভাবে দূর হয়ে যাবে। কিন্তু এই ত্রিশ দিন আগেই যদি আপনি আপনার একাউন্ট রেস্ট্রিকশন দূর করতে চান তবে ফেসবুক কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে, ফিডব্যাক পাঠাতে হবে বা রিপোর্ট পাঠাতে হবে। সেটা ফেসবুক কর্তৃপক্ষ নিরীক্ষণ করে রেস্ট্রিকশন ১মাস বা ২ মাসের আগেই উঠিয়ে দিতে পারে। এখন কিভাবে ফেসবুক কর্তৃপক্ষের কাছে আবেদন করবেন আসুন তা জেনে নেয়া যাক।

কিভাবে রেস্ট্রিকশন দূর করার জন্য আবেদন করবেন

কিভাবে রেস্ট্রিকশন দূর করার জন্য আবেদন করবেন

প্রথমে আপনার স্মার্টফোনের ফেসবুক অফিশিয়াল অ্যাপ এ প্রবেশ করুন। এরপর থ্রি লাইন এ ক্লিক করে একদম নীচে চলে আসুন। এরপর report a problem অপশনে প্রবেশ করুন। এখানে continue to report a problem অপশনে ক্লিক করুন। এরপর include a report অপশনে টাচ করুন। তবে এই পর্যায়ে আসার আগে আপনার ফেসবুকের যে স্ক্রিনে রেস্ট্রিকশন দেখাচ্ছে সেই স্ক্রিনের একটা স্ক্রিনশট আপনাদের আগে থেকে নেয়া থাকতে হবে। include a report অপশনে প্রবেশ করার পর profile অপশনটি খুঁজে বের করুন।

প্রফাইল অপশন এ প্রবেশ করার পর Add image এ গিয়ে আপনার গ্যালারি থেকে ফেসবুক রেস্ট্রিকশনের যে স্ক্রিনশট টি আগে নিয়েছিলেন তা add করুন। এরপর উপরে Description box এ গিয়ে আপনার সমস্যার বিস্তারিত উল্লেখ করে ফেসবুক কর্তৃপক্ষের কাছে রেস্ট্রিকশন তুলে নেয়ার জন্য আবেদন করুন। আবেদনটি অবশ্যই ইংরেজিতে করতে হবে। এরপর send report এর ডানে থাকা আইকনটিতে ক্লিক করে আবেদনটি ফেসবুক কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করুন। আশা করা যায় কিছুদিনের মধ্যেই ফেসবুক কর্তৃপক্ষ আপনার একাউন্ট থেকে রেস্ট্রিকশনটি তুলে দিবে।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন