বিটকয়েন কী?জেনে নিন বিস্তারিত।

বিটকয়েন চারপাশে বিভ্রান্তির মধ্যে কিছু কাটা, আমরা দুটি উপাদান এটি পৃথক করতে হবে। এক দিকে, আপনার বিটকয়েন-টু-টোকেন, কোডের একটি স্নিপেট রয়েছে যা একটি ডিজিটাল ধারণা মালিকানা প্রকাশ করে – একটি ভার্চুয়াল IOU মত সাজানোর অন্যদিকে, আপনার বিটকয়েন -টি-প্রোটোকল রয়েছে, একটি বিতরণ নেটওয়ার্ক যা বিটকয়েন-টু-টোকেন এর ব্যালেন্স বজায় রাখে। উভয়কে “বিটকয়েন” হিসাবে উল্লেখ করা হয়।

সিস্টেম কেন্দ্রীয় কর্তৃপক্ষ, যেমন একটি ব্যাঙ্ক বা পেমেন্ট গেটওয়ে দিয়ে অতিক্রম না করে ব্যবহারকারীদের মধ্যে প্রেরণ করা অর্থ প্রদান সক্ষম করে। এটা তৈরি এবং বৈদ্যুতিন অনুষ্ঠিত হয়। বিটকয়েন মুদ্রিত হয় না, ডলার বা ইউরো মত – তারা বিনামূল্যে সফটওয়্যার ব্যবহার করে সারা বিশ্বে কম্পিউটার দ্বারা উত্পাদিত হয়

এটা কি আমরা আজকের cryptocurrency নামক একটি প্রথম উদাহরণ ছিল, একটি ক্রমবর্ধমান সম্পত্তির শ্রেণী যা ক্রিপ্টোগ্রাফি উপর ভিত্তি করে যাচাই সঙ্গে প্রথাগত মুদ্রার কিছু বৈশিষ্ট্য শেয়ার।

নেটওয়ার্ক, গ্লোব

কে এটা তৈরি করেছে?

গাণিতিক প্রমাণের ভিত্তিতে একটি ইলেকট্রনিক পেমেন্ট সিস্টেম হিসাবে 2008 সালে বিটকয়েন প্রস্তাবিত সটোশী নাকামোটির নামে একটি ছদ্মনামযুক্ত সফটওয়্যার ডেভেলপার। ধারণাটি ছিল একটি কেন্দ্রীয় কর্তৃত্বের স্বাধীনতা বিনিময় করার মাধ্যম, যা একটি নিরাপদ, যাচাইযোগ্য এবং অপরিবর্তনীয় পদ্ধতিতে ইলেক্ট্রনিকভাবে স্থানান্তরিত হতে পারে।

এই দিন, কেউ জানে না যে Satoshi নাকামোটো সত্যিই হয়।

এটা কোন প্রথাগত মুদ্রার চেয়ে ভিন্ন?

উভয় পক্ষ ইচ্ছুক হলে Bitcoin ইলেকট্রনিকভাবে জিনিস জন্য পরিশোধ করতে ব্যবহার করা যেতে পারে এই অর্থে, এটি প্রচলিত ডলার, ইউরো বা ইয়েনের মতো, যা ডিজিটালভাবে ব্যবসা করা হয়।

কিন্তু এটি বিভিন্ন গুরুত্বপূর্ণ উপায়ে Fiat ডিজিটাল মুদ্রায় থেকে পৃথক:

1 – বিকৃতকরণ

বিটকয়েনের সবচেয়ে গুরুত্বপূর্ণ চরিত্রটি এটি বিকেন্দ্রিত হয়। কোন একক বিটকয়েন নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করে না। এটা স্বেচ্ছাসেবক কোডারদের একটি দল দ্বারা পরিচালিত হয়, এবং বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা ডেডিকেটেড কম্পিউটারগুলির একটি খোলা নেটওয়ার্ক দ্বারা পরিচালিত হয়। এটি ব্যক্তি ও গোষ্ঠীগুলিকে আকর্ষণ করে যেগুলি নিয়ন্ত্রণের সাথে অস্বস্তিকর হয় যা ব্যাংক বা সরকারী প্রতিষ্ঠান তাদের অর্থের উপর থাকে।

বিটকয়েন ক্রিপ্টোগ্রাফি এবং অর্থনৈতিক প্রণোদনার একটি বুদ্ধিমান সংমিশ্রনের মাধ্যমে ইলেকট্রনিক মুদ্রার “দ্বৈত খরচের সমস্যা” (যা ডিজিটাল সম্পদগুলি সহজেই কপি এবং পুনঃব্যবহার করতে পারে) সমাধান করে। বৈদ্যুতিন অর্থ মুদ্রায়, এই ফাংশন ব্যাংক দ্বারা পূর্ণ করা হয়, যা তাদের ঐতিহ্যগত সিস্টেমের উপর নিয়ন্ত্রণ দেয়। বিটকয়েনের সাথে, লেনদেনের নিরবচ্ছিন্নতা একটি বন্টিত এবং খোলা নেটওয়ার্ক দ্বারা পরিচালিত হয়, যার মালিক নয় এমন কেউ।

2 – সীমিত সরবরাহ

ফায়াট মুদ্রা (ডলার, ইউরো, ইয়ান, ইত্যাদি) একটি সীমাহীন সরবরাহ আছে – কেন্দ্রিয় ব্যাংক যতটা ইচ্ছা তারা ইস্যু করতে পারে, এবং অন্যের তুলনায় কোনও মুদ্রার মূল্যকে হ্রাস করার চেষ্টা করতে পারে মুদ্রার হোল্ডার (এবং বিশেষ করে, সামান্য বিকল্প দিয়ে নাগরিক) খরচ বহন করে।

বিটকয়েনের সাথে, অন্যদিকে, সরবরাহ নিঃসন্দেহে আলগোরিদিম দ্বারা নিয়ন্ত্রিত হয়। কয়েকটি নতুন বিটকোনিয়ার প্রতি ঘন্টায় ছিটকে পড়ে এবং সর্বোচ্চ ২1 মিলিয়ন পর্যন্ত পৌঁছাতে না পারার কারণে এটি হ্রাসের হারে চলতে থাকবে। এটি বিটকয়েনকে একটি সম্পদ হিসাবে আরও আকর্ষণীয় করে তোলে – তত্ত্বগতভাবে, যদি চাহিদা বৃদ্ধি পায় এবং সরবরাহ একই থাকে তবে মূল্য বৃদ্ধি পাবে।

3 – ছদ্মনাম

ঐতিহ্যগত ইলেক্ট্রনিক পেমেন্টের প্রেরকরা সাধারণত সনাক্ত করা হয় (যাচাইকরণের উদ্দেশ্যে এবং অ্যান্টি-মানি লন্ডারিং এবং অন্যান্য আইন মেনে চলার জন্য), তত্ত্বের মধ্যে বিটকয়েন ব্যবহারকারীরা আধা-গোপনীয়তাতে কাজ করে। যেহেতু কোনও কেন্দ্রীয় “যাচাইকারী” নেই, ব্যবহারকারীরা অন্য ব্যবহারকারীকে বিটকয়েন পাঠানোর সময় নিজেদের চিহ্নিত করতে হবে না। যখন একটি লেনদেনের অনুরোধ জমা দেওয়া হয়, তখন প্রোটোকলটি পূর্বের সমস্ত লেনদেনগুলি যাচাই করে যে প্রেরকের প্রয়োজনীয় বিটকয়েনের পাশাপাশি তাদের পাঠাতে কর্তৃপক্ষকে নিশ্চিত করে। সিস্টেম তার পরিচয় পরিচয় জানা প্রয়োজন হয় না।

বাস্তবিকই, প্রতিটি ব্যবহারকারী তার বা তার ওয়ালেট ঠিকানা দ্বারা চিহ্নিত করা হয়। লেনদেন কিছু প্রচেষ্টা সঙ্গে, এই ভাবে ট্র্যাক করা যাবে। এছাড়াও, আইন প্রয়োগকারী সংস্থার প্রয়োজনে ব্যবহারকারীদের চিহ্নিত করার পদ্ধতিগুলি উন্নত করা হয়েছে।

উপরন্তু, বেশীরভাগ বিনিময়গুলি বিটকয়েন কেনার বা বিক্রি করার আগে তাদের গ্রাহকদের পরিচয় যাচাই করতে আইন দ্বারা প্রযোজ্য হয়, বিটকয়েনের ব্যবহার ট্র্যাক করতে পারে এমন আরেকটি উপায়কে সহজতর করার জন্য। যেহেতু নেটওয়ার্ক স্বচ্ছ, তাই একটি নির্দিষ্ট লেনদেনের অগ্রগতি সকলের জন্য দৃশ্যমান।

এই বিটকয়েন অপরাধীদের জন্য একটি আদর্শ মুদ্রা নয়, সন্ত্রাসী বা অর্থ-লন্ডার্সার।

4 – অযোগ্যতা

বিটকয়েন লেনদেনের পরিবর্তে ইলেকট্রনিক ফিটি লেনদেনের বিপরীতে উল্লিখিত করা যাবে না।

কারণ কোনও কেন্দ্রীয় “বিচারক” নেই যে “ঠিক আছে, অর্থ ফেরত” বলতে পারেন। যদি একটি লেনদেন নেটওয়ার্কে রেকর্ড করা হয়, এবং যদি এক ঘন্টা অতিক্রম না করা হয়, তবে তা পরিবর্তন করা অসম্ভব।

যদিও এটি কিছু বিরক্ত করতে পারে, তবে বিটকয়েন নেটওয়ার্কে কোনও লেনদেনকে ছাপানো যাবে না।

5 – বিভেদ

একটি বিটকয়েনের ক্ষুদ্রতম ইউনিটটি একটি satoshi বলা হয়। এটি একটি বিটকয়েন (0.00000001) একশত মিলিয়ন মিলিয়ন মার্কিন ডলার – আজকের মূল্যের শতকরা এক শত ভাগ। এটি ঐতিহ্যগত ইলেক্ট্রনিক অর্থের সাহায্যে মাইক্রোপ্রেশনগুলি সক্ষম করতে পারে না.

Related Posts

14 Comments

মন্তব্য করুন