ইকমার্স উদ্যোক্তাদের জন্য DeshiCommerce: স্বল্প খরচে সহজ সমাধান

Jonathan Midenhall, CMO of Airbnb বলেছিলেন “Amazing things will happen when you listen to the consumer.

একজন ব্যবসায়ী বা  একজন উদ্যোক্তা যদি দারুণ কিছু তৈরি করতে চান তবে তাকে কনজিউমারের কথা শুনতে হবে, তাদের বুঝতে হবে, তারা কি চায়? কেন চায়? এবং তাদের এই  চাওয়াগুলো জীবনমানকে কিভাবে আরো উন্নত করবে?

দেশ এবং দেশের বাইরে SaaS মডেলে সফটওয়্যার সেল হবার  শুরুটা এই কারণেই জনপ্রিয়তা পেয়েছে। অনেক উদ্যোক্তা রয়েছেন যারা একটি অনলাইন ব্যবসা শুরু করতে পেরেছেন ঠিকই, কিন্তু তার জন্য যে টেকনোলজিক্যাল সাপোর্ট লাগে সেটি পাচ্ছেন না।

কারণ টেকনোলজি এখনো অনেক ব্যয়বহুল। কিন্তু SaaS সফটওয়্যার এই সমস্যার সমাধান অনেকাংশেই সহজ করে দিয়েছে। কারণ আপনি সফটওয়্যারটি না কিনে শুধুমাত্র তার লাইসেন্স কপি কেনার মাধ্যমে সেটি ব্যবহার করতে পারছেন এবং অনেক সময় আপনি ঠিক যত সময় ধরে ব্যবহার করবেন ঠিক তত সময়ের পেমেন্ট করে যাবেন, আপনাকে অতিরিক্ত ব্যয় করার প্রয়োজন হবে না।

এর ফলে উক্ত সফটওয়্যারটি আদৌ আপনার প্রয়োজন মেটায় কিনা, অথবা আপনার জন্য সেটি আদর্শ কিনা কোন বড় অংকের টাকা খরচ না করেই তা পরীক্ষা করে নেয়া যায়। এটি প্রারম্ভিক উদ্যোক্তাদের জন্য নিঃসন্দেহে একটি ইতিবাচক বিষয়।

বাংলাদেশের প্রেক্ষাপটে SaaS সফটওয়্যার গুলো অনেক জনপ্রিয় হয়ে উঠেছে, এর মূল কারণ হচ্ছে এখানে অনেক স্মল মিডিয়াম এন্টারপ্রাইজ রয়েছে যাদের ইনভেস্টমেন্ট কম, কিন্তু সেই তুলনাই টেকনিক্যালি তাদেরকে পিছিয়ে থাকলে চলবে না। তাদের প্রয়োজন একটি অত্যাধুনিক টেকনিক্যাল ফিচার সমৃদ্ধ আপগ্রেড ইকমার্স  সফটওয়্যার।

একজন ই কমার্স উদ্যোক্তার অনেক জায়গাতে পেইন পয়েন্ট আছে । তাকে একটা হাতে অনেক কিছু সামলাতে হয়  দেশি কমার্স যখন ই-কমার্স উদ্যোক্তাদের জন্য SaaS মডেলে ই-কমার্স সলিউশন নিয়ে আসার কথা চিন্তা করে,

তখন প্রথমেই চিন্তা করে – একটি ই-কমার্স সলিউশন ডেভেলপ  করার ক্ষেত্রে একজন উদ্যোক্তা ঠিক কোন কোন প্রবলেম গুলো ফেস করে?

ই-কমার্স বিজনেস পরিচালনায় কি ধরণের  টেকনিক্যাল এবং ফাংশনাল লিমিটেশন উদ্যোক্তারা  ফেস করছেন এবং কি ধরনের সলিউশন তারা পেতে চান?  সেটি নিয়ে দেশি কমার্স জরিপ পরিচালনা করে এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ সমস্যা খুঁজে পায় এবং এর ধারাবাহিকতায়  শুরু হয় দেশি কমার্সের যাত্রা।

আমরা এই পুরো আর্টিকালের মাধ্যমে জানবো বাংলাদেশি উদ্যোক্তাদের ই-কমার্স ব্যবসা পরিচালনায় ঠিক কোন কোন প্রবলেম গুলোর মুখোমুখি হতে হয় , ঠিক কিভাবে সেগুলো সমাধান করা যায় এবং একই সাথে দেশি  কমার্স এই  সমস্যার সমাধানে কিভাবে সহায়তা করে।

ইউজার ইন্টারফেস এবং ইজি টু ইউজ

সহজ জিনিস তৈরি করা সহজ নয়।  ই-কমার্স ওয়েবসাইট এর জন্য ক্লিন এন্ড ক্লাটার ফ্রি ব্যাক এন্ড প্যানেল বা ইন্টারফেস রয়েছে এমন সলিউশন খুঁজে পাওয়া অনেক কষ্টকর। যদি আপনি সেটি খুঁজেও পান তবে তার জন্য অনেক চড়ামূল্য আপনাকে দিতে হবে। দেশি কমার্স জেনেছে , এদেশের ই-কমার্স উদ্যোক্তারা একটি ক্লাটার ফ্রি ইউজার ইন্টারফেস চান, যেখানে তারা খুব সহজেই বিজনেসের পূর্ণাঙ্গ চিত্র সিঙ্গেল স্ক্রিনে দেখতে পাবেন এবং  অপ্রয়োজনীয় তথ্য এবং এলেমেন্ট যেন তাকে ডিফোকাস না করে।

অন্যদিকে অনেক বেশি হিজিবিজি ইন্টারফেস হিউম্যান ব্রেইনকে সেটির জটিলতা বিষয়ে সিগন্যাল দেয়। বিধায় ইউজার একটি সহজ কাজ কেউ কঠিন মনে করতে শুরু করে। দেশি কমার্সের  মূল চ্যালেঞ্জ ছিল এমন একটি ইউজার ইন্টারফেস রেডি করা যেটি ক্লিন এন্ড  ক্লাটার ফ্রি একই সাথে প্রয়োজনীয় সকল ডেটা থাকবে অর্গানাইজ্ড।

দ্বিতীয় যে বিষয়টি সামনে এসেছে সেটি হচ্ছে নেভিগেশন প্ল্যানিং, এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। একটা ওয়েবসাইটের আর্কিটেকচার ডিজাইন কেমন হবে সেটি একটি গবেষণালব্ধ ব্যাপার, আপনি চাইলে আপনার মনের মতো করে ওয়েবসাইটের আর্কিটেকচার ডিজাইন করতেই পারেন।

কিন্তু কাস্টমারদের জন্য ওয়াও এক্সপেরিয়েন্স দিবে এমন একটি ডিজাইনের জন্য যারা এ বিষয়ে দক্ষ তাদের সহায়তা নিয়ে আপনাকে ওয়েব সাইটের ডিজাইনটা আপনাকে করতে হবে। দেশি কমার্সের রয়েছে অভিজ্ঞ সফটওয়্যার আর্কিটেক্ট ডিজাইনার।  যারা মূলত ইউজারদের জন্য সবচেয়ে সহজ এবং ইজি টু ইউজ ডিজাইন করার ব্যাপারে প্রতিনিয়ত গবেষণা করে চলেছে।

দেশি  কমার্স সিস্টেমে খুব সহজেই কোন একটি অর্ডার প্রসেস করা থেকে শুরু করে সাকসেসফুলি অর্ডার ডেলিভারি করা এবং একই সাথে রিলেভেন্ট  যে সকল ডিপেন্ডেন্সি রয়েছে, যেমন ইনভেন্টরি, ডিসকাউন্ট ম্যানেজমেন্ট, কাস্টমার ম্যানেজমেন্ট সবগুলো পেইজে নেভিগেট করা খুবই সহজ।

ফিচার এবং ফাংশনলিটি

SaaS  ই-কমার্স  সফটওয়্যার এর শক্তিশালী দিক হচ্ছে এর অনেকগুলো ফিচারের সমন্বয়।  একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য প্রয়োজনীয় সকল ফিচার এই সিস্টেমগুলো অফার করে।  দেশি কমার্সে রয়েছে সেই সকল ফিচার এর সমন্বয়,

  • অর্ডার ম্যানেজমেন্ট
  • প্রোডাক্ট ম্যানেজমেন্ট
  • ক্যাটেগরি ম্যানেজমেন্ট
  • ইনভেন্টরি ম্যানেজমেন্ট
  • অফার ও ডিসকাউন্ট ম্যানেজমেন্ট
  • Abandoned cart 
  • শিপিং ও ডেলিভারি ম্যানেজমেন্ট
  • রিপোর্টিং
  • স্টোর কাস্টমাইজেশন
  • সোশ্যাল মিডিয়া কানেক্টিভিটি
  • পেমেন্ট গেটওয়ে
  • ইউজার মানেজমেন্ট

ইত্যাদি সকল প্রয়োজনীয় ফিচার নিয়ে দেশি কমার্স একটি সমৃদ্ধশালী ও শক্তিশালী SaaS ই-কমার্স  সলিউশন হিসেবে বিশেষায়িত হয়েছে।

দেশি কমার্সের ৩৬০ ডিগ্রী অর্ডার ম্যানেজমেন্ট প্রসেস অত্যন্ত স্মার্ট এবং ফিচার ফুল।  প্রতিটি স্টেপে আপনি কি ধরনের পদক্ষেপ নিচ্ছেন তার হিস্ট্রি রেকর্ড থাকে,  ওই স্টেজের স্ট্যাটাস কি সেটি শো করে,  এবং অর্ডার রিলেটেড প্রতিটি ডিটেলস ইনফর্মেশন যেমন অর্ডার কোয়ান্টিটি, এমাউন্ট, টাইম, ফ্রিকোয়েন্সি ইত্যাদি আরও অনেক ডেটা আপনাকে প্রোভাইড করে – ফলে একটি অর্ডারের গুরুত্ব সম্পর্কে আপনার জন্য বোঝা অনেক সহজ হয়ে যায় এবং সেই অর্ডার গুলো নিয়ে কাজ করার সময় কতগুলো অ্যাকশনস আপনি নিয়েছেন এবং সেগুলো কি কি তাও বোঝা যায়।

দেশি কমার্স  ই-কমার্স সলিউশনের স্ট্রেন্থ হচ্ছে এটির অটোমেটিক রিটান রিফান্ড এবং এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট ক্যাপাবিলিটি।  ম্যানুয়ালি রেকর্ড ছাড়াই অটোমেটিক ভাবে আপনার সিস্টেম রিটার্ন রিটার্ন এবং এক্সচেঞ্জ রিলেটেড সকল হিসেব-নিকেশ ক্যালকুলেট করতে পারে। এবং এর জন্য আপনাকে তেমন কোনো এফোর্ট দেওয়াই লাগে না।

রয়েছে abandoned cart এর সুবিধা যা আপনাকে চেক আউটস সম্পন্ন না করা কাস্টমারদের ডেটা প্রোভাইড করে।  আপনি ইনকমপ্লিট চেক আউট স্ট্যাটাস যুক্ত সকল কাস্টমারদের চেক আউট করানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারেন।

দেশি কমার্স ই-কমার্স সলিউশনের ডিসকাউন্ট ম্যানেজমেন্ট ফিচার বেশ ডিটেলস। আপনি চাইলে পারসেন্টেজ অনুসারে অথবা ফিক্সড প্রাইসে অফার দিতে পারেন। নির্দিষ্ট ক্যাটাগরির উপর দিতে পারেন অথবা ইন্ডিভিজুয়াল প্রোডাক্ট এর উপর দিতে পারেন। অথবা সকল প্রোডাক্টের উপর দিতে পারেন।  সকল কাস্টমারকে দিতে পারেন অথবা স্পেসিফিক কাস্টমার দিতে পারেন দিতে পারেন।

অফার টাইম অ্যান্ড ডিউরেশন ফিক্স করা, অফার ও কুপন কোড ইউজ লিমিট সেট করা, ইত্যাদি অনেক জটিল কিন্তু প্রয়োজনীয় বিষয়গুলো সহজেই ম্যানেজ করা যায়।

দেশি কমার্স সলিউশন পুরোটাই ডেটা ড্রিভেন ই-কমার্স সলিউশন। সিস্টেম থেকে প্রাপ্ত ডেটা এনালাইসিস করে খুব সহজে আপনি বুঝতে পারবেন আপনাকে পরবর্তী কোন পদক্ষেপ নিতে হবে।

এছাড়াও ইউজার ম্যানেজমেন্ট এবং রোল  ডিসট্রিবিউশন মাল্টিপল রিটেল হাউজের জন্য অত্যন্ত দরকারি ফিচার যা আপনি দেশে কমার্স সলিউশনে পেয়ে যাবেন কর্মীদের দায়িত্বের ওপর নির্ভর করে আপনি স্পেসিফিক ফাংশনের অ্যাক্সেস তাদেরকে দিতে পারবেন অথবা  মাল্টিপল ফাংশন দিতে পারবেন বা সুপার এডমিনও করে দিতে পারবেন। এই সিস্টেম আপনাকে প্রতিটি ইউজারের জন্য আলাদাভাবে ইউজার রোল সেট করার সুবিধা দিবে।

ডিজাইন এবং কাস্টমাইজেশন

একটি চমৎকার ডিজাইন ই-কমার্স ওয়েবসাইটের প্রথম শর্ত কিন্তু একই ডিজাইন যদি বারবার কেউ দেখে তবে সে বোরিং ফিল করতে পারে অথবা বিভিন্ন সিজনে বিভিন্ন প্রোডাক্টের জন্য আপনার থিমের ডিজাইনের পরিবর্তন আনা দরকার হতে পারে।  গতানুগতিক ই-কমার্স ওয়েবসাইট গুলো আপনাকে ফিক্স থিমের সুযোগ দেয় সেখানে থিম পরিবর্তন একটি জটিল প্রক্রিয়া।

দেশি কমার্স এই প্রবলেমের সলিউশন করে দিয়েছে। দেশি কমার্স সিস্টেম ড্রাগ এন্ড  ড্রপের মাধ্যমে পুরোপুরি ভাবে কাস্টমাইজ করা যায়। একটি থিমের মধ্যে কোথায় ব্যানার হবে, কোথায় টেক্সট হবে, কোথায় প্রোডাক্ট শোকেস বসবে, কোথায় ভিডিও বসবে সব কিছু আপনি নির্ধারণ করতে পারেন এবং তার জন্য আপনার কোন রকম কোডিং স্কিল থাকতে হবে না।

শুধুমাত্র ড্রাগ এন্ড ড্রপ এর মাধ্যমে এলিমেন্ট গুলোর পজিশন চেঞ্জ করে দিবেন কাজ শেষ। ফলে প্রতিবার নতুন ই-কমার্স ওয়েবসাইট ডিজাইনের একটি এক্সপেরিয়েন্স পাবে আপনার কাস্টমারেরা এছাড়া প্রোডাক্টের ভেরিয়েশন এবং সিজন ভেদে আপনি ডিফারেন্ট লুকে আপনার ওয়েবসাইট প্রেজেন্ট করতে পারবেন।

এই ড্রাগ এন্ড ড্রপ কাস্টমাইজেশন ফিচার এর মাধ্যমে আপনি ওয়েবসাইটের কালার থেকে শুরু করে এর থিম, এলিমেন্ট, ক্যাটেগরি এবং যাবতীয় খুঁটিনাটি বিষয় নিজেই রি-ডিজাইন করতে পারবেন।

এতে করে মাল্টিপল প্রোডাক্ট নিয়ে কাজ করার জন্য সিজিনাল থিম,  প্রোডাক্টের থিম বা প্রয়োজন অনুসারে কাস্টমারদের কন্টেন্ট দেখানোর জন্য আদর্শ একটি থিম লেআউট আপনার মার্কেটিং প্রসেসে একটি শক্তিশালী ভূমিকা রাখবে।

পারফরম্যান্স এন্ড রিলাইবিলিটি

দেশি কমার্স সলিউশনটি এমনভাবে  ডিজাইন করা যা অত্যন্ত ফাস্ট এন্ড রেস্পন্সিভ এবং স্মুথ একটি এক্সপেরিয়েন্স কাস্টমারদের প্রদান করে।

ফ্রন্ট এন্ড React ও  ওয়েব সার্ভার হিসেবে ব্যবহার করা হয়েছে nginx যে আপনাকে ওয়েবসাইট লোডিং মিডিয়া স্ট্রিমিং ও পারফরম্যান্সের জন্য একটা রিলাইবল সাপোর্ট  দিতে সক্ষম।

রয়েছে দেশি কমার্সের ডেডিকেটেড টেকনিক্যাল টিম যারা দেশে ও বিদেশে বিগ কর্পোরেটের জন্য বিজনেস সফটওয়্যার তৈরি করতে অভিজ্ঞ। এছাড়াও  দেশি কমার্স  সলিউশনের পারফরম্যান্স এবং সিকিউরিটি নিশ্চিত করার জন্য এই টিম সর্বদা কাজ করে চলেছে।

কাস্টমার সাপোর্ট এন্ড ডকুমেন্টেশন

দেশি কমার্সের শক্তিশালী দিকগুলোর মধ্যে অন্যতম হচ্ছে এর অনন্য কাস্টমার সাপোর্ট, একই সাথে কাস্টমারদের ই-কমার্স সলিউশন পরিচালনায় সহযোগিতা করতে রয়েছে দেশি কমার্সের রিচ এডুকেশনাল ম্যাটেরিয়ালস। 
যেখানে Written ইউজার ম্যানুয়াল, অডিও ভিজ্যুয়াল টিউটোরিয়াল এর মাধ্যমে সিস্টেম এবং ফাংশন কে আরো বেশি সহজভাবে কাস্টমারদের সামনে তুলে ধরা হয়েছে।

যাতে ইউজারদের  বুঝতে সহজ হয়  ঠিক কিভাবে এই সিস্টেমটি পূর্ণ ব্যবহার তিনি করতে পারবেন। এছাড়াও ২৪/৭ অনলাইন সাপোর্টতো রয়েছেই।

ফলে একজন কাস্টমারের শুরু থেকে সেলস পিকে তার বিজনেস কে নিয়ে যাওয়া পর্যন্ত সিস্টেমের ব্যবহার নিশ্চিত করতে দেশি কমার্স টিম ডেডিকেটেডলি তাদের সাথে কাজ করে যাচ্ছে।

পরিশেষে

একটি সিস্টেম ডিজাইন করার পর সেটি সেল করে দিলেই  কাজ সমাপ্ত হয় না।  যতক্ষণ না আপনার কনজিউমার সেই সিস্টেমের পরিপূর্ণ সুবিধা নিতে না পারছেন ততক্ষণ পর্যন্ত সেটি অপূর্ণই থেকে  থেকে যায়।

দেশি কমার্স একজন উদ্যোক্তকে অনবোর্ড  করার পর থেকে এই সিস্টেম ব্যবহার করে সেল জেনারেট  করা পর্যন্ত যতগুলো পদক্ষেপ রয়েছে তার প্রতিটি স্টেপে কিভাবে ফিচারগুলো  ব্যবহার করতে হয় সেগুলোর বেস্ট প্রাকটিস  নিশ্চিত করে।

এতে করে শুধুমাত্র টাকা দিয়ে একটি ই কমার্স সলিউশন কেনার মধ্যেই আপনি সীমাবদ্ধ থাকেন না। আপনি পুরো একটি ই-কমার্স সলিউশনের জার্নির মধ্যে চলে আসেন। যেখানে দেশি-কমার্স আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত গাইড হিসেবে আপনার পাশেই থাকে।

Related Posts

14 Comments

মন্তব্য করুন