ভারতীয় কিংবদন্তী ব্যাটসম্যানদের ব্যাট চলেনি: এমন হলে বিশ্বকাপ জিতবে কিভাবে?

বিশ্বকাপ ক্রিকেটের ১২তম আসরে শক্তিশালী ও বিশ্বকাপ জয়ের দাবীদার হিসেবে প্রস্তুত ভারতীয় দলের ওয়ার্মআপ ম্যাচের খেলায় ভারতীয় দর্শকরা মারাত্মক হতাশ হয়েছে। শনিবার নিউজিল্যান্ডের সাথে ওয়ার্মআপ ম্যাচে ৩৯ ওভার ২ বলে মাত্র ১৭৯ রানে সবকটি উইকেটের পতন ঘটে ভারতের।
ভারতীয় সংবাদ মাধ্যম দৈনিক জাগরণের বিশ্লেষণে জানা যায়, সবেমাত্র টি-২০ ফরম্যাটে আইপিএল খেলে আসা ভারত ওয়ান ডে ক্রিকেটের জন্য হয়তো তেমন প্রস্তুতই হতে পারে নি। আর এই সুযোগটাই হয়তো কাজে লাগাবে বাকি দেশগুলো। তারই পূর্বাভাস আজকের ওয়ার্মআপ ম্যাচে অধিকাংশ ব্যাটসম্যানেরই খারাপ খেলা।
প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ২ রান করে রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের আউট হয়ে যাওয়াকে ভাল চোখে দেখছে না ভারতীয় ক্রিকেট বোদ্ধারা। অপরদিকে অধিনায়ক বিরাট কোহলীও তেমন ভাল দক্ষতা দেখাতে পারেন নি। মাত্র ১৮ রানে সাঝঘরে ফিরে যায়।
ওয়ার্মআপ ম্যাচে শুধুমাত্র রবীন্দ্র জাদেজা কিছুটা সফলতার পরিচয় দেখিয়েছে। তিনি ৫০ বল খেলে ৫৪ রানের ইনিংস উপহার দেন। এরমধ্যে ৬ টি ৪ ও ২ টি ৬ মেরেছিলেন তিনি। ভারতীয় আরেক কিংবদন্তী খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনী ৪২ বল খেলে মাত্র ১৭ রান করেছিলেন। এভাবে কোনো খেলোয়াড়ই ভাল করতে পারে নি।
সবেমাত্র টি-২০ ফরম্যাটে আইপিএল খেলে আসা ভারতীয় ক্রিকেট দল যদি টি-২০ এর অভ্যাস থেকে বেরিয়ে আসতে না পারে তবে এবারের বিশ্বকাপ জয়ের আশা না করাই উচিৎ হবে বলে মনে করছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো।
ভারতীয় ব্যাটসম্যানদের খারাপ খেলার আরেকটি কারণ হিসেবে ধারণা করা হচ্ছে, বিজয় শংকরের হাতে চোট লাগা। অনুশীলন ম্যাচে নেটে ব্যাট করার সময় খলিল আহমেদের বলে হাতে মারাত্মক চোট পেয়েছিলেন অলরাউন্ডার বিজয় শংকর। সাথে সাথে নেট ছেড়ে বেরিয়ে আসেন। ভারতীয় সংবাদ মাধ্যমগুলো প্রাথমিকভাবে শংকরের চোটকে গুরুতর বলেই দাবী করছে। এছাড়া অনুশীলন ম্যাচে হেলমেটে আঘাত পেয়েছিলেন শিখর ধাওয়ানও। তবে তা ততটা গুরুতর ছিল না।
নিউজিল্যান্ডের বোলার ট্রেন্ট বোল্ট দ্রুত ৪ উইকেট নিয়ে ভারতীয় ক্রিকেটের কোমর ভেঙ্গে দিতে সক্ষম হয়। এছাড়াও জেমস নিশ্যাম ৩ উইকেট, টিম সাওদী, গ্রেন্ডহোম ও ফর্গুসন একটি করে উইকেট শিকার করে। এর আগে ওভালে বিশ্বকাপের তৃতীয় ওয়ার্মআপ ম্যাচে টসে জিতে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলী ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল।
এই রিপোর্ট লেখাকালীন নিউজিল্যান্ড ৮ ওভারে এক উইকেট হারিয়ে ২৯ রান করেছে। নিউজিল্যান্ডের টার্গেট ১৮০।
ভারতীয় শিবিরের খোঁজ ছেড়ে এবার বাংলাদেশের কথায় আসা যাক। আগামীকাল পাকিস্তানের সাথে শুরু হতে যাচ্ছে বাংলাদেশের ওয়ার্ম আপ ম্যাচ। দারুণ ছন্দে থাকা বাংলাদেশ দল পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে এমনই প্রত্যাশা টাইগার ভক্তদের। তবে ভক্তদের প্রত্যাশাকে বাড়তি চাপ হিসেবে না নেয়ার অনুরোধ জানিয়েছেন সাবেক অধিনায়ক নাইমুর রহমান দূর্জয়। সম্প্রতি আয়ারল্যান্ডে তিনজাতি সিরিজে চমৎকার জয়ের মাধ্যমে শিরোপ জয়ের জন্যই টাইগার ভক্তদের প্রত্যাশা অনেকটা বেড়ে গিয়েছে। তাছাড়াও পাকিস্তানের সাথে আগামীকাল খেলা হচ্ছে বাংলাদেশের প্রিয় ভেন্যু কার্ডিফে। সুতরাং প্রত্যাশাটা জয়ের হবে এটাই সকলের আশা।

Related Posts