ভুয়া চাকরি বিজ্ঞপ্তি চেনার উপায়

আজকে আমি ভুয়া চাকরি বিজ্ঞপ্তি সম্পর্কে আলোচনা করবো। চাকরির বাজারে এখন বহু ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে ভরে গিয়েছে। আমরা অনেকেই না জেনে এই ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি গুলো তে আবেদন করে নিজের টাকাগুলো হারায় এবং প্রতারণার শিকার হই। আমরা যদি একটু সচেতন হই তাহলে এই ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তিগুলো অতি সহজেই চিনতে পারব। আজকে আমি আপনাদের এই ভুয়া বিজ্ঞপ্তি গুলো চেনার উপায় গুলো বলবো।

আপনি যদি ভালো ভাবে লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন যে চাকরি পত্রিকায় কিছু কিছু নিয়োগ সারা বছরেই থাকে। যেমনঃ রবি টাওয়ারে চাকরি, গ্রামীন টাওয়ারে চাকরি,বাংলালিংক টাওয়ারে চাকরি,গ্রামীণ স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ, মানবিক সহায়তা কেন্দ্র নিয়োগ। এই নিয়োগ বিজ্ঞপ্তি গুলোতে অনেক আকর্ষণীয় বেতনের কথা বলা হয়ে থাকে এবং স্থায়ীভাবে নিজ ইউনিয়ন উপজেলা এবং নিজ জেলায় চাকরি করার কথা বলা হয়ে থাকে।

ছাত্র-ছাত্রীদের জন্য পড়াশোনার সুব্যবস্থা আছে এইটাও বলা হয়ে থাকে । বছরে বিভিন্ন বোনাসের কথা বলা হয়। আপনি যখন আবেদন করবেন তার কিছুদিন পরেই একজন সুকন্ঠী মেয়ে আপনাকে ফোন দিয়ে বলবে যে আপনি কি আমাদের এই নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করেছিলেন? আমাদের এই প্রতিষ্ঠানে সারা বাংলাদেশ থেকে অনেক প্রার্থী আবেদন করেছে তার ভেতরে আমরা আপনাকে সিলেক্ট করেছি।

এখন আমাদের কোম্পানি বা প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী আপনাকে কিছু ফরম পূরণ করতে হবে এবং সেই ফরম পূরণ করা বাবদ আপনাকে কিছু টাকা পাঠাইতে হবে। এরপর আমরা আপনার ঠিকানায় জয়েনিং লেটার পাঠাবো। যখন আপনার কাছে টাকা চাইবে তখনই আপনাকে বুঝতে হবে যে আপনি প্রতারিত হতে যাচ্ছেন। কারন সত্যিকার প্রতিষ্ঠানগুলো নিয়োগের নামে আপনার কাছ থেকে টাকা দাবি করবে না।

এখন আপনি বলতে পারেন ভাইয়া অনেক নিয়োগ বিজ্ঞপ্তি সরকারি চাকরির বিজ্ঞপ্তির মতো করে প্রকাশ করে তখন বুঝতে পারবো কিভাবে। হ্যা কিছু দিন আগে প্রতিবন্ধী কল্যাণ টাষ্ট এর নাম করে কিছু প্রতারক চক্র হুবহু সরকারি চাকরির মতো করে বিজ্ঞপ্তি দিয়ে ছিল যেদি সম্পূর্ণ ভুয়া ছিলো। সরকারি চাকরির নিয়োগে আবেদন ফি টেলিটক বাংলাদেশ এর মাধ্যমে আবেদন করতে বলা হয়ে থাকে।

কিন্তু প্রতিবন্ধী কল্যাণ ট্রাষ্ট নামের যে বিজ্ঞপ্তি দিয়েছিল সেখানে কিন্তু টেলিটকের মাধ্যমে আবেদন ফি চাওয়া হয় নি। অন্য মাধ্যমে চেয়েছিল। এখানেই আপনাকে বুঝতে হবে যে যেহেতু টেলিটক নেই তার মানে বিজ্ঞপ্তি তা ভুয়া। একটা কথা মাথায় রাখবেন টেলিটক কখনোই ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তির সাথে থাকে না। আরেকটি উপায় রয়েছে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি চেনার। যখন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি পত্রিকায় দেখবেন তখন আগে যাচাই করবেন।

আপনি ঐ অধিদপ্তর বা মন্ত্রনালয়ের অফিসিয়াল website এ দেখবেন নিয়োগ টা সত্যি কি না? তারপর আবেদন করবেন। আবেদন করার আগে অবশ্যই সচেতন হতে হবে। নিজের কাছে সন্দেহ হলে যারা একটু বেশি জানে তাদের জিজ্ঞেসা করবেন। ধন্যবাদ

Related Posts