Connect with us
★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

টিপস এন্ড ট্রিকস

মজিলা ফায়ারফক্সের ( Mozilla Firefox) দারুন কিছু ট্রিক্সঃ পর্ব-৩

Toufik Ahmed

Published

on

প্রত্যেকের প্রিয় ওপেন-সোর্স ব্রাউজার, ফায়ারফক্স, ( Mozilla Firefox) অন্যতম সেরা ব্রাউজারগুলির একটি।  এবং সেখানে দুর্দান্ত কিছু এক্সটেনশান যুক্ত করে ব্রাউজারটি আরও আরও ভাল হয়। এছাড়াও কিছু টিপস আর ট্রিক্স দিয়ে Mozilla firefox ব্রাউজারে আনা যায় অভাবনীয় কিছু পরিবর্তন যা একই সাথে বেশ ইউজার ফ্রেন্ডলি এবং ব্রাউজারের কাজ হয় আরো দ্রুতগতির।

 

তবে নীচে দেখুন এবং সেখানে গোপন (এবং কিছু গোপনীয় নয়) টিপস এবং কৌশল রয়েছে যা ফায়ারফক্সকে ক্র্যাঙ্ক করবে এবং আপনার ব্রাউজারকে ধোঁকা দেবে। এটিকে দ্রুত, স্মার্ট, আরও দক্ষ করে তুলুন। নিম্নলিখিত স্মার্ট ফায়ারফক্স কৌশল সহ জেডি মাস্টার হতে পারেন।

Place your ad code here

আগের দুইটি পর্বে আমরা Mozilla Firefox এর মোট ৯ টি ট্রিক্স সম্পর্কে জেনেছি। আজ “মজিলা ফায়ারফক্সের ( Mozilla Firefox) দারুন কিছু ট্রিক্স”  এর ৩য় পর্ব। এই পর্বে আমরা নতুন আরো ৩ টি ট্রিক্স সম্পর্কে দেখব।  তাহলে চলুন শুরু করা যাকঃ

 

10) about:config। ব্যবহারকারীর প্রকৃত শক্তি, about:config বিঘ্নিত হওয়ার মতো কিছু নয় যদি আপনি না জানেন যে কোনও সেটিংস কী করে। ব্রাউজারের address বার এ about:config করে আপনি মূল কনফিগারেশন স্ক্রিনে উঠতে পারেন।

 

11) বুকমার্কের জন্য একটি কীওয়ার্ড যুক্ত করুন। কীওয়ার্ড দিয়ে আপনার বুকমার্কগুলিতে আরও দ্রুত যান। বুকমার্কটিতে ডান ক্লিক করুন এবং তারপরে বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন। কীওয়ার্ড ক্ষেত্রে একটি ছোট কীওয়ার্ড রাখুন, এটি সংরক্ষণ করুন এবং এখন আপনি address বার এ সেই কীওয়ার্ডটি টাইপ করতে পারেন এবং এটি সেই বুকমার্কে যাবে।

 

12) ফায়ারফক্সের গতি বাড়ান। আপনার যদি ব্রডব্যান্ড সংযোগ থাকে (এবং আমাদের বেশিরভাগই করেন) তবে আপনি নিজের Page loading গতি বাড়ানোর জন্য পাইপলাইন ব্যবহার করতে পারেন। এটি ফায়ারফক্সকে একবারে একবারের পরিবর্তে একটি পৃষ্ঠায় একাধিক জিনিস লোড করতে দেয় (ডিফল্টরূপে এটি ডায়ালআপ সংযোগের জন্য অনুকূলিত হয়)। এখানে কীভাবে:

 

address বার এ  ” about:config” টাইপ করুন এবং হিট রিটার্ন। ফিল্টার ক্ষেত্রে ” network.http” টাইপ করুন, এবং নিম্নলিখিত সেটিংস পরিবর্তন করুন (সেগুলি পরিবর্তন করতে তাদের উপর ডাবল ক্লিক করুন):

“Network.http.pipelining” “True” এ সেট করুন

“Network.http.proxy.pipelining” “True” তে সেট করুন

30-এর মতো একটি সংখ্যায় “network.http.pipelining.maxrequests” সেট করুন । এটি একবারে 30 টি অনুরোধ করার অনুমতি দেবে।

এছাড়াও, যে কোনও জায়গায় ডান ক্লিক করুন এবং New-> Integer নির্বাচন করুন। এটির নাম দিন “nglayout.initialpaint.delay” এবং এর মানটি “0” তে সেট করুন। এই মানটি ব্রাউজারের প্রাপ্ত তথ্যগুলিতে কাজ করার আগে তার অপেক্ষা করা সময়ের পরিমাণ।

 

 

এই ছিল আজকের পর্ব। আগামী পর্বে আবার আপনাদের সামনে হাজির হব নতুন কিছু ট্রিক্স নিয়ে। সে পর্যন্ত আমার সাথেই থাকুন। আর এই টিউটোরিয়াল সিরিজ টি আপনাদের ভাল লেগে থাকলে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। আল্লাহ হাফেজ।

 

 

টিপস এন্ড ট্রিকস

আনলিমিটেড ফ্রি ইন্টারনেট ব্যবহার করুন একদম বিনামূল্যে।(শেষ পর্ব)

Arman Hossan

Published

on

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন।আমিও ভাল আছি।আজ আনলিমিটেড ফ্রি ইন্টারনেট ব্যবহার করুন একদম বিনামূল্যে এর শেষ পর্ব।গত পর্বে আমরা জেনেছি কিভাবে ড্রয়েড ভিপি এন এ একটি একাউন্ট নিবন্ধন করাতে হয়।

 

এইবার আসুন কিভাবে অ্যাপটি চালু করবেন সেটা নিয়ে কথা বলি।অ্যাপটি ওপেন করে বাম কোনায় টোগল বাটনে ক্লিক করে একাউন্ট এ প্রবেশ করতে হবে। সেখানে আপনার ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে সেভ অপশনে ক্লিক করুন।তারপর সেটিং অপশনে ক্লিক করুন।সেখান থেকে TCP এবং HTTP তে ক্লিক করুন।তারপর Remote Tcp port এ ৪৪২ সিলেক্ট করুন।

Place your ad code here

এখন local tcp port থেকে 0 সিলেক্ট করুন। তারপর আসুন HTTP HEADER অপশনে। সেখানে জেনারেট অপশনে ক্লিক করুন। তারপর পোস্ট অপশন এ গিয়ে সেখানে টাইপ করুন_

১. জিপি সিম হলে,
http://www.gpeasynet.com/
২.রবি সিম হলে কিংবা এয়ারটেল সিম হলে কিংবা আধার অপারেটর হলে,
http://www.m.facebook.com/

ফ্রন্ট কোয়েরি, অনলাইন হোস্ট, ফরওয়ার্ড হোস্ট,কিপ এলাইভ, user-agent ইত্যাদি অপশনে টিক মার্ক দিয়ে সেভ অপশন এ ক্লিক করুন।

এবার আসুন UDP setting এ, এখান থেকে রিমোট ইউডিপি পোর্ট 4356 সিলেক্ট করুন। লোকাল ইউডিপি পোর্ট থেকে 0 সিলেক্ট করুন।
চৌস ইউডিপি মোড় থেকে মোড ওয়ান সিলেক্ট করুন। টিক কাউন্ট থেকে 4444 সিলেক্ট করুন এবং আরকাউন্ট থেকে 3সিলেক্ট করুন। এইবার আইসিএমপি সেটিং থেকে স্ট্যাটিক seq number সিলেক্ট করুন।

এতটুকু সেটিং করার পর আমাদের ভিপিএন ফ্রি ইন্টারনেট এর জন্য রেডি। এখন স্টার্ট অপশনে ক্লিক করলে ভিপিএন কানেক্ট হয়ে যাবে এবং আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করা যাবে।

সতর্কতাঃ এটি একটি ভিপিএন সফটওয়্যার এটি প্রক্সির জন্য ব্যবহার করা হয়। এখান থেকে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করা গেলেও ইন্টারনেটে কোনো কিছু আপলোড করতে পারবেন না কারণ এতে করে আপনি কপিরাইটের ফেঁসে যাবেন এটি ব্যবহার করে শুধুমাত্র ইন্টারনেট ব্রাউজ ইউটিউব ডাউনলোড ইমু হোয়াটসঅ্যাপ ফেসবুক গুগল ইত্যাদি সবকিছুই ব্যবহার করতে পারবেন।

আজ এ পর্যন্তই।দেখা হচ্ছে পরের পর্বে। পোস্টটি ভাল লাগলে এবং এ থেকে আপনারা উপকৃত হলে শেয়ার করবেন এবং অন্যকে ব্যবহার করার জন্য সুযোগ করে দেবেন। ততক্ষণ সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন। আসসালামু আলাইকুম।

Continue Reading

টিপস এন্ড ট্রিকস

আনলিমিটেড ফ্রি ইন্টারনেট ব্যবহার করুন একদম বিনামূল্যে। (অ্যাকাউন্ট ক্রিয়েট (পর্ব-১)

Arman Hossan

Published

on

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন।আমিও ভাল আছি।আজ আমি আপনাদের কাছে একটা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলব।

আসলে বর্তমানে আমরা যারা স্মার্টফোন ব্যাবহার করি,তারা সকলেই মোটামুটি ইন্টারনেট ব্যবহার করে থাকি।কেউ ওয়াই-ফাই ব্যাবহার করে আর কেউ ডাটা ব্যাবহার করে ইন্টারনেট ব্রাউজ করি।আর এগুলোর জন্য অবশ্যই কম বেশি অর্থের প্রয়োজন হয়।কিন্তু আজ আমি আপনাদের কাছে এমন একটি নতুন কৌশল এর কথা বলব যার মাধ্যমে আপনারা বিনামূল্যে আনলিমিটেড মেগাবাইট ব্যাবহার করতে পারবেন।তো আর দেরি না করে চলুন চলে যাই সেই কৌশলে।

বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে হলে আপনার একটি অ্যাপ ইনস্টল করতে হবে।এপসটির নাম হচ্ছে ড্রয়েড ভিপি-এন।আপনারা প্লে স্টোর থেকে এটি ইনস্টল করতে পারবেন।এর জন্য আপনাকে প্লে স্টোর এ গিয়ে ড্রয়েড ভিপি-এন লিখে সার্চ করতে হবে।মাত্র চার মেগাবাইট এই অ্যাপ।সেখানে থেকে এটি ইনস্টল করে নিবেন।

Place your ad code here

এবার আসুন এটির ব্যাবহার নিয়ে কথা বলি। ড্রয়েড ভিপি-এন ব্যাবহার করতে হলে আপনার একটি একাউন্ট করতে হবে।

একাউন্ট নিবন্ধনের জন্য অ্যাপটিতে প্রবেশ করতে হবে।তারপর বাম কোনায় টোগল বাটনে ক্লিক করে অ্যাকাউন্ট অপশনে প্রবেশ করতে হবে।সেখানে সাইন আাপ ফর ফ্রী তে ক্লিক করতে হবে। তারপর সেখানে আপনার সব প্রয়োজনীয় তথ্য যেমন,আপনার ইমেইল অ্যাড্রেস,ফাষ্ট নেম, লাষ্ট নেম,পাসওয়ার্ড, কনফার্ম পাসওয়ার্ড ইত্যাদি দিয়ে সাইন আপ এ ক্লিক করতে হবে। তাহলেই আপনার অ্যাকাউন্টটি ক্রিয়েট হয়ে যাবে।

একাউন্ট অ্যাক্টিভেট এর জন্য আপনার ইমেইল এ একটি অ্যাক্টিভিশন লিঙ্ক আসবে।সেখানে ক্লিক করলে আপনার একাউন্টটি অ্যাকটিভেট হয়ে যাবে

এখন আমারা জানব কীভাবে এটি ব্যবহার করে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার যায়।বলে রাখা ভাল একটি একাউন্ট থেকে ২০০MB করে পওয়া যায়।প্রথম একাউন্ট একটিভেট করলে ৩০০ MB পাওয়া যাবে। পরবর্তীতে ২০০ MB করে পাবেন।

এখন আপনাদের মনে নিশ্চয়ই প্রশ্ন জাগছে যে আনলিমিটেড ফ্রি ইন্টারনেট কিভাবে ব্যবহার করবেন।তাই নয় কি????

তো চলুন বলি কিভাবে আনলিমিটেড ফ্রি ইন্টারনেট ব্যবহার করবেন। এখানে একটি একাউন্ট এ ২০০ MB পাওয়া যায়। আপনার এইরকম যতটি একাউন্ট থাকবে ততবার ২০০ MB করে ব্যবহার করতে পারবেন।পাঁচটি একাউন্ট থাকলে ১০০০ MB পাবেন।এইভাবে ১০টি একাউন্ট থাকলে ২০০০ MB পাবেন।এইভাবে আনলিমিটেড ফ্রি ইন্টারনেট ব্যবহার করবেন।

 

আজ এ পর্যন্তই।দেখা হচ্ছে পরের পর্বে। ততক্ষণ সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন। আসসালামু আলাইকুম।

Continue Reading

টিপস এন্ড ট্রিকস

কিভাবে নিজের ইউটিউব চ্যানেলের ক্ষতি নিজেরাই করি

Pingky Akther

Published

on

আস্সালামু আলাইকুম কেমন আছেন বন্ধুরা? বন্ধুরা আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো কিভাবে আমরা নিজের ইউটিউব চ্যানেলের ক্ষতি নিজেরাই করি।

বন্ধুরা আমরা মনিটাইজেশন পাওয়ার জন্য অনেক সময় নিজেদের ফোনে একাধিক আইডি ব্যবহার করি কিন্তু আমরা নিজেরাই জানি না এটা আমাদের চ্যানেলের জন্য কতটা ক্ষতিকর। ইউটিউব প্রাইভেসি চেক করে দেখুন। ইংরেজিতে এই কথাটা পাবেন (Video will be labelled as low quality playbascks) ভিডিও কে লো কোয়ালিটি আওতায় রাখা।

যখন আমরা ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইব,ওয়াচ বাড়ানোর জন্য একাধিক আইডি ব্যবহার করি সেটা ইউটিউব বুঝতে পারে যখন আমরা এই ইমেল টি দিয়ে ইউটিউব চ্যানেল খুলি তখন ইউটিউব আমাদের আইপি এড্রেস টা সেভ করি। রাখে এবং একি ডিভাইস এ অন্য ইমেইল দিয়ে লগিন করে ভিডিও ওয়াচ করলে ইউটিউব বুঝে যাই।

Place your ad code here

যদি অন্য ফোন থেকে বা কম্পিউটার থেকে আমরা একই কাজ করি তাও ইউটিউব বুঝতে পারে যদি চ্যানেলের ইমেইল আইডি টা কখনো ঐ টা তে লগিন করা হয় তখন ইউটিউব আমাদের সম্পর্কে খারাপ ধারণা করে আর ভিডিও টা লো কোয়ালিটি করে দেয়।ভিডিও লো কোয়ালিটি হলে কি হবে দেখুন ইউটিউব পলিসি তে বলা হয়েছে। (freezing channel metrics,discarding channel) ভিডিওর ভিউ থামিয়ে দেওয়া,চ্যানেল বাতিল করে দেওয়া।

ইউটিউব বলছে যাদের ভিডিও লো কোয়ালিটি এর অন্তর্ভুক্ত হবে তাদের ভিডিওর ভিউ থেমে যাবে মানে আমাদের ভিডিও তে ভিউস আসবে মানুষ দেখলে ও ভিউস টা বাড়বে না থেমে যাবে আর না হলে চ্যানেল টা বাতিল করে দিবে তবে বাতিল খুব কমই করা হয়। তবে যদি আমাদের চ্যানেলে ভিউস না বাড়ে তাহলে তো বাতিল করা না করা একি। এরপর আমরা যত ভিডিও আপলোড করবো সব ভিডিও তে কিন্তু একি হবে। তাছাড়া ইউটিউব আমাদের ভিডিও কে আর প্রমোট ও করবে না।

আর আমরা সবাই জানি ইউটিউব যদি আমাদের ভিডিও প্রমোট না করে আমাদের ভিডিও রেংক ও করবেনা ভিউস ও আসবেনা। শুধুমাত্র আমরা যদি ফেসবুকে শেয়ার করি তবেই ভিউস আসবে কিন্তু কাউন্ট হবেনা। তাই বন্ধুরা এই ভুল টা আর করবেন না নিজের ভিডিও নিজে আর দেখবেন না।

যদি ইতোমধ্যে আপনি এই কাজ করে থাকেন তবে ঐ চ্যানেল নিয়ে আর কষ্ট করে কোনো লাভ নেই আপনি বরং ঐ চ্যানেল বন্ধ করে নতুন চ্যানেল খুলে ভিডিও আপলোড করুন এবং অবশ্যই ইউটিউব পলিসি পড়ে নিয়ম মেনে ভিডিও আপলোড করবেন।আর বেশি কিছু বলবোনা। সুস্থ থাকবেন, ভালো থাকবেন

Continue Reading






গ্রাথোর ফোরাম পোস্ট