মানুষ মানুষের জন্য

মানুষ মানুষের জন্য

 

মানুষ মানুষের জন্য! আসলেই মানুষ ছাড়া মানুষের জন্য আর কে আছে?  মানুষই মানুষের দু:খ বুঝে,  আবেগ বুঝে, চাহিদা বুঝে, ভালোবাসা বুঝে।  অন্য কোন প্রাণীতো আর উপলব্ধি করতে পারে না মানুষের এই আকুতি,  তাহলে যার বেদন যে বুঝে সেই -ই তো তার। আর এজন্য হয়তো মানুষ মানুষের জন্য, না হয় বলা হতো পশু মানুষের জন্য!

স্বজাত্যপ্রীতি সবারই আছে কম বেশী, নিজের প্রজাতির প্রতি যে টান কোন মানুষ অনুধাবন করে, অন্য কোনো কিছুতে আর তেমন টা হয়ে উঠেনা। এই স্বজাত্যপ্রীতিই সব প্রজাতিকে টিকিয়ে রেখেছে একে অপরের সহযোগিতা দ্বারা, না হয় অনেক আগেই ধ্ধংস হয়ে যেত অনেক কিছুই।

আমাদের এই স্বজাত্যপ্রীতি দিন দিন কমে আসছে, মানুষ মানুষের জন্য বাক্যটির কার্যকরিতা অনেকটা কমে এসেছে, মনে হয় এটি খুবই প্রাচীন একটি মত বাদ। মানুষ মানুষ কে হত্যা করছে, মানুষ মানুষ কে জ্বালিয়ে দিচ্ছে, মানুষ মানুষের হাত -পা ভেঙ্গে দিচ্ছে, মানুষ হয়েই মানুষকে ধ্ধংস লীলায় মেতে উঠেছে সবাই।  কেউ যতই অপরাধী হোক না কেন, সে যে মানুষ এই দিকটা আমাদের খেয়াল রাখতে হবে সবার আগে।

আমরা আমাদের ভুলেই ধ্ধংসের দিকে যাচ্ছি। আগের মত কেউ কাউকে দেখার মত সুযোগ হয়ে উঠেনা কিংবা চাইনা,  কেমন যেন অনেক দূরে চলে যাচ্ছি আমরা স্বজাত্যপ্রীতি থেকে। আমাদের সামনে কেউ চিৎকার করলেও আমাদের মর্মে তা প্রবেশ করে না, আমরা এড়িয়ে যাই, আমরা যেতে শুরু করেছি, এমন হলে আমরা মানুষরা মানুষের থেকে অনেক সরে যাচ্ছি। আর সভ্যতার ইতিহাস এটাই বলে যে, যারা সঙ্গবদ্ধতার বেড়াজাল টপকে গেছে তাদের পতন টা খুব শীঘ্রই হয়। আমাদের ভেতরের সত্তাকে জাগ্রত করে তুলতে হবে, মানুষকে মানুষের জন্য ই কাজ করে যেতে হবে,  শুধু মাত্র নিজের স্বার্থ উদ্ধারে নয়, স্বার্থের বাইরে অবস্থান করেও মানুষ মানুষের জন্য থাকতে হবে, না হয় আমাদের অন্যায় -অবিচার বেড়েই চলবে, একে অপরকে চেনার পথ সংকুচিত হয়ে পড়বে।

<

আমাদের টিকিয়ে রাখতে হলে, স্বজাত্যপ্রীতির উপর জোড় বাড়ানো প্রয়োজন, মানুষের দ্বারা যাতে কোনো মানুষের ক্ষতি না হয়, মানুষের দ্বারা যাতে মানুষের বিনাশ না হয়, আমরা এক, আমরা এক থাকলে যে কোনো বাঁধা কে অতিক্রম করা সম্ভব, পৃথিবীতে এত বেশি অশান্তির সঞ্চার হতো না, সমাজ,দেশ, গোত্রের মানুষের মাঝে হানা-হানি হবে স্বজাত্যপ্রীতি থাকলে, আমাদের সবাইকে মানুষ হিসেবে মানুষের ভূমিকাটাই পালন করতে হবে। আমরা এক থাকলে পৃথিবী এক, আর আমরা দুই হলে পৃথিবী দ্বিধা বিভক্ত, খন্ড খন্ড। তাই মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য কে আমরা আদর্শ হিসেবে রাখি।

Related Posts