অনলাইনে আয়, কেনাকাটা এবং প্রতারণা

আসসালামু আলাইকুম কেমন আছেন সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। বর্তমান যুগ বিজ্ঞান এবং প্রযুক্তির যুগ। প্রযুক্তির উৎকর্ষতা আমাদের এগিয়ে নিয়ে গেছে অনেক।তারই ধারাবাহিকতায় আজ আমরা বিজ্ঞান এবং প্রযুক্তির উপর নির্ভর করে বেঁচে আছি তা বললে ভুল হবে না। প্রযুক্তির উন্নয়নের ফলে আজ আমরা ঘরে বসেই আমরা পছন্দের জিনিস  কেনাকাটা করতে পারছি। ঘরে বসে বাজার করতে পারছি। এমনকি ঘরে বসেই  কোরবানির গরুটাও কেনাকাটা করতে পারছি।

বর্তমানে লকডাউন পরিস্থিতির ফলে আমরা অনেকটাই এখন প্রযুক্তি নির্ভরশীল হয়ে পড়ছি। প্রযুক্তির সাথে সকলের এখন উঠাবসা। আর সেই কারণে আমরা অনেকটা প্রযুক্তির প্রতি আসক্তি হয়ে পড়ছি।প্রযুক্তির ধারাবাহিকতায় বর্তমানের মুমূর্ষু পরিস্থিতির ফলে আমরা আজ অনলাইনে কেনাকাটার  মাধ্যমে আমরা আমাদের দৈনন্দিন চাহিদা পূরণ করছি। অনলাইন কেনাকাটা এখন শুধু কাপড়চোপর  এ সীমাবদ্ধ নেই। সেই কেনাকাটা এখন এগিয়েছে অনেকদূর। এখন শুধু অনলাইনে দৈনন্দিন জীবনের যাবতীয় সব কিছু কেনাকাটা করা হয়। ইলেকট্রনিক্স ডিভাইস থেকে শুরু করে রান্নাবান্নার যাবতীয় সামগ্রী সকল কিছুই কেনাকাটা করা হচ্ছে অনলাইনের মাধ্যমে।

ক্রেতাদের ক্রমাগত চাহিদার কথা চিন্তা করে অনেকেই এখন অনলাইনের ব্যবসার দিকে ঝুঁকছে। দিন দিন এই খাতে যেমন ক্রেতার সংখ্যা বাড়ছে সেই সাথে বাড়ছে বিক্রেতার সংখ্যাও। অনেকে ব্যবসা করে লাভবান হলেও আবার অনেকে দিন দিন ক্ষতির সম্মুখীন হচ্ছেন। অনেকে এই ব্যবসাতে সৎ পথ অবলম্বন করলেও অনেকেই খুব সহজে অসৎ উপায় অবলম্বন করে থাকে এই ব্যবসাতে।

এখন আমি আপনাদের সাথে কিভাবে মানুষ অনলাইন ক্রেতা হওয়াতে ক্ষতির সম্মুখীন হতে হয় সেই কথা  আপনাদের সামনে তুলে ধরবো।

১.অনেক ক্রেতা অনলাইন পেমেন্ট করে থাকে। পরে বিক্রেতা জিনিস পাঠাবার নাম করে নানান রকম টালবাহানা করে থাকে।
২.অনেক সময় আমরা প্রোডাক্ট কিনি ঠিক কিন্তু আমাদের কাছে ডেলিভারি করে ভিন্ন প্রোডাক্ট
৩.অনেক সময় আমরা ভুয়া পেইজের মাধ্যমে কেনাকাটা করে থাকি। ফলে আমরা টাকাও যেমন হারায় তেমনি বিশ্বাস উঠে যায় অনলাইন কেনাকাটা থেকে।
৪.রিভিউ,পেইজ রিচ এবং প্রোডাক্ট এর কোয়ালিটি দেখে সবসময় কেনাকাটা করা উচিত না হলে ক্ষতি আপনার হবে।
৫.অনেক পেইজ প্রোডাক্ট এর গুণগত মান ঠিক রাখেনা।
তাই আজ আমি সমস্ত ক্রেতাদের উদ্দেশ্যে অনলাইন কেনাকাটা সম্পর্কে কিছু উপদেশ দিতে চাই
১.কখনোও বিশ্বস্ত পেইজ ছাড়া  অনলাইন কেনাকাটা এড়িয়ে চলবে।
২.কখনো কোন ধরণের বিশ্বস্ত পেইজ ছাড়া অনলাইনে পেমেন্ট করবেন না। সেই ক্ষেত্রে কেনাকাটার জন্য ক্যাশ অন ডেলিভারি বেঁছে নিবেন।
৩.প্রোডাক্ট নিশ্চিত হয়ে তারপর পেমেন্ট করবেন।
৪.ভুয়া পেইজ এড়িয়ে চলবেন।
তাই সবসময় জেনে বুঝে পছন্দমত জিনিস কিনবেন। প্রতারণার হাত থেকে এড়িয়ে চলবেন।আশা করি আমার আজকের পোস্টটির মাধ্যমে আপনারা অনলাইন কেনাকাটার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করবেন। ধন্যবাদ সবাইকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

6 Comments

মন্তব্য করুন