অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম ২০২২

আপনি কি ট্রেনে ভ্রমণ করতে চান কিন্তু সময়ের অভাবে স্টেশনে গিয়ে টিকেট কাটতে পারছেন না? এবং তাই আপনি অনলাইনে টিকিট কাটতে চান? কিন্তু কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হবে তা আপনি জানেন না? তাহলে এই পোস্টটিই আপনাকে সাহায্য করবে কিভাবে আপনি অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে।
ট্রেন একটি যানজটমুক্ত নিরাপদ পরিবহন।

কিন্তু আগে একটা সমস্যা ছিল। আগে টিকিট কাটার জন্য যাত্রীদের টিকিট কাউন্টারে গিয়ে দীর্ঘ অপেক্ষার লাইনে দাঁড়াতে হতো। অনেকে দীর্ঘ লাইন শেষ করে তাদের টিকিট সংগ্রহ করতে সক্ষম হতো না। প্রধানত ঢাকা-চট্রগ্রাম, ঢাকা-সিলেট, চট্টগ্রাম-সিলেট এবং ঢাকা-রাজশাহী রুট খুবই ব্যস্ত। এই রুটের টিকিট কেনার জন্য যাত্রীকে তাদের যাত্রা তারিখের আগেই টিকিট কিনতে হবে। বিশাল লাইন এ দাঁড়িয়ে টিকিট কেনার ঝামেলা থেকে বাচতে আপনি ব্যবহার করতে পারেন ই-টিকিটিং সিস্টেম।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় বর্তমানে সকলের হয়তো একটি কমন প্রশ্ন যে অনলাইনে টিকিট কাটার সময় কখন? ২০২০ সালের আগেও ট্রেনের টিকিট কাটার জন্য যাত্রীদের জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন হতো। কিন্তু এখন রাতদিন ২৪ ঘন্টাই অনলাইনে ট্রেনের টিকিট কেনা যায়।

অনলাইনে কিভাবে ট্রেনের টিকিট কাটতে হবেঃ

আপনার সর্বপ্রথম যে জিনিসটি প্রয়োজন অনলাইনে টিকিট কাটার জন্য সেটি হলো একটি ইন্টারনেট কানেকশন যুক্ত মোবাইল বা ল্যাপটপ। বর্তমানে সরাসরি ব্রাউজারের সাহায্যে বা বিকাশ অ্যাপ দিয়ে দুই ভাবেই ট্রেনের টিকিট কেনা যায়। রেলওয়ের ওয়েবসাইট থেকে মোবাইল দিয়ে ট্রেনের টিকিট কাটার নিয়ম এখানে সম্পূর্ণ ধাপে ধাপে আলোচনা করা হয়েছে–

ধাপ ১। অ্যাকাউন্ট খোলা
১। বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট হলো https://esheba.cnsbd.com/। প্রথমে এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে।
২। তারপর সেখানে নিচের ছবির মতো একটি পেইজ আসবে যেখানে একটি ফর্ম থাকবে। ফর্মটি পূরণ করুন। এবার নিচের ছবিতে দেখানো লাল রঙের বক্সের sign up বাটনে ক্লিক করুন।

৩। তারপরে যে পেইজ আসবে সেখানে একটি ভেরিফিকেশন কোড সাবমিট করতে হবে। এই কোডটি আপনি পাবেন উপরের ফর্মে আপনি যে মোবাইল নাম্বার দিয়েছেন সেই নাম্বারে এসএমএসের মাধ্যমে।
৪। ভেরিফিকেশন কোড সাবমিট হয়ে গেলেই আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে গেল।

ধাপ ২। প্রোফাইল আপডেট করা
১। প্রথমে ব্রাউজার এর ওয়েবসাইটে গিয়ে আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন। ( উপরে যে অ্যাকাউন্টটি তৈরি করলেন সেটি)
২। লগ ইন করার পর নিচের ছবির মতো একটি ফর্ম আসবে। আপনার সার্টিফিকেটে উল্লিখিত জন্ম তারিখ এবং আপনার এলাকার পোস্টাল কোড দিয়ে নির্ভুলভাবে ফর্মটি পূরণ করুন। তারপর নিচের ছবিতে চিহ্নিত update your profile বাটন এ ক্লিক করুন।
৩। সব ঠিক থাকলে নিচের ছবির মতো একটি পেইজ আসবে যেখানে উপরে একটি ড্যাশবোর্ড আসবে এবং সেখানে আপনার সমস্ত তথ্য দেখাবে।

ধাপ ৩। টিকিট কেনার নিয়ম
১। টিকিট কেনার জন্য প্রথমে আপনি ওয়েবসাইট এ গিয়ে আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন। তারপর হোম পেইজ বা প্রথম পাতায় গিয়ে নিচের ছবির মতো একটি পেইজ আসবে। এখানে আপনি কোথায় থেকে কোথায় যেতে চান এবং কত জন যেতে চান সেটি বসিয়ে নিচের Find বাটন এ ক্লিক করুন।

২। তারপর আপনি ট্রেনের একটি লিস্ট পাবেন সেখানে আপনি যে ট্রেনে যাতায়াত করতে চান সে ট্রেনের নামের পাশে Details বাটন এ ক্লিক করুন। এখানে কোন ট্রেনে টিকিটের দাম কত তা ও আপনি দেখতে পাবেন।
৩। Details বাটন এ ক্লিক করার পর নিচের ছবির মতো একটি পেইজ পাবেন। এখানে সব কিছু নিশ্চিত হওয়ার পর আপনি নিচের Purchase বাটনে ক্লিক করবেন।
৪। এরপর নিচের ছবির মতো আপনার স্ক্রীনে টিকিট এর সমস্ত কিছু চলে আসবে এবং সব কিছু ঠিক থাকলে নিচের Buy Ticket বাটনে ক্লিক করে Agree বাটন এ ক্লিক করুন।

৫। এরপর আপনি পেমেন্ট মেথড সিলেক্ট করে পে করলে আাপনাকে ই-মেইলের মাধ্যমে টিকিট পাঠিয়ে দেওয়া হবে। সেটি প্রিন্ট আউট করে নিলেই আপনি আপনার ট্রেনের টিকিট হাতে পেয়ে যাবেন।
বিকাশ অ্যাপ ব্যবহার করে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম
প্রথমে বিকাশ অ্যাপে লগইন করুন। হোম স্ক্রিনে টিকিট অপশন আসবে সেখানে ক্লিক করুন।

তারপর সেখানে বিমান, বাস, লঞ্চ, ট্রেন সহ বিভিন্ন যাতায়াত ব্যবস্থার অপশন থেকে ট্রেন সিলেক্ট করুন।
তারপর স্ক্রিনে বাংলাদেশ রেলওয়ের অপশন আসবে।
বাংলাদেশ রেলওয়ে সার্ভিসে প্রবেশ করলেই আপনি একটি পেইজ পাবেন। এখানে আপনি প্রয়োজনীয় সকল তথ্য যেমন- রুট, যাত্রী সংখ্যা, তারিখ দিয়ে নিচের Find অপশনে ক্লিক করুন।

তারপর সেখানে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটের লগইন এর জন্য ই-মেইল ও পাসোয়ার্ড দিয়ে ওয়েবসাইট এ প্রবেশ করুন।
তারপর আপনি আপনার যাত্রার রুটের সকল ট্রেনের নাম ও সময় পাবেন। সেখানে ট্রেনের নাম ও সময় দিয়ে details এ গিয়ে Purchase অপশনে প্রবেশ করুন।
এরপর Buy Ticket এ ক্লিক করে I agree তে প্রবেশ করুন।

এরপর আপনার স্ক্রিনে বিকাশ পিনের অপশন আসবে। সেখানে আপনার বিকাশের পিন দিয়ে আপনার টিকিট কনফার্ম করুন।
এরপর আপনার ই-মেইলে পাওয়া টিকিট প্রিন্ট করে সংরক্ষণ করুন।
বর্তমানে ঘরে ঘরে ইন্টারনেটের সুব্যবস্থা থাকায় ও মানুষ নিজের সময় বাঁচাতে ঘরে বসেই মুহুর্তের মধ্যে অনলাইনে ট্রেনের টিকিট বুকিং দিতে পারে। আশা করি এই পোস্টে আপনারা কিভাবে সহজেই অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হবে তা জানতে পারবেন।

Related Posts

17 Comments

মন্তব্য করুন