অনলাইনে সবচেয়ে বেশি লাভ যে ব্যাবসায়।

অনলাইনে কোন ব্যবসায় সবচেয়ে লাভজনক?

এরকম একটি প্রশ্ন যদি আপনার দিকে কেউ ছুঁড়ে মারে তাহলে আপনি কি উত্তর দিবেন? কি, দ্বিধায় পড়ে গেলেন তো? বন্ধুরা, আমিও এমন প্রশ্নের সম্মুখীন হয়েছি বহুবার। তাই আজ এই ব্যাপারে আপনাদের সামনে আমার মতামত তুলে ধরার প্রয়াস পাচ্ছি। আর হ্যাঁ, এটা একান্তই আমার ব্যাক্তিগত ভাবনা। এটার সাথে আপনাদের দ্বিমত থাকতেই পারে। আমি আপনাদের মতামতকে সম্মান রেখেই বলছি। বিষয়টি একটু ভাবুন, তারপরে আপনার যৌক্তিক মতামত উপস্থাপন করুন।

তো চলুন দেখা যাক আমার মতামতের সাথে আপনাদের কার কার মতের মিল কতখানি তা একটু যাচাই করে নেয়া যাক!

অনলাইন কিংবা অফলাইন যেই ধরনের ব্যাবসায়ই হোক না কেন, কোন ব্যাবসায়ে লাভ বেশি এটা আসলে এক কথায় বলে দেয়া মুশকিল। এজন্য আপনাকে একটু ভিন্ন ভাবে ভাবতে হবে। অনলাইনে কোন ব্যবসায় করলে বেশি লাভ হবে সেটি না ভেবে একটু ভাবুন “কোন পণ্য বা পণ্যসমুহ আসলে সাধারণ মানুষ অনলাইনে কিনতে বেশি আগ্রহী”।

বর্তমানে যেকোন ব্যবসায়ের ক্ষেত্রেই বিক্রেতাদের মূল লক্ষ্য থাকে কিভাবে গ্রাহকদের সর্বোচ্চ সেবা দেওয়া যায়। তাই আপনি সেই পণ্য বা সেবাটি নিয়েই ভাবুন, যার চাহিদা আছে এবং মানুষ যা অনলাইনে পেতে আগ্রহী। শুধুমাত্র অনলাইনে কোন ব্যবসায় লাভজনক সেটি অনেক ক্ষেত্রেই আপনাকে ভুল বার্তা দিতে পারে।

যেমন ধরুন, করোনা মহামারীর এ সময়ে আপনার মনে হতে পারে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ ইত্যাদির খুব চাহিদা। তাই এটা দিয়েই অনলাইন ব্যবসা শুরু করা যায়। ব্যাবসায় শুরু করা কোনও সমস্যা না, সমস্যা হচ্ছে সেবাটা লম্বা সময় ধরে গ্রাহকদের কাছে পৌঁছানো। এখন করোনার সময় ভেবেই যদি কেউ অনলাইনে এ ধরনের পণ্য বিক্রি শুরু করে তাহলে সেটি যে লাভজনক হয়ে যাবে তা কিন্তু নয়।

তাই ব্যাবসায় শুরুর আগে ভাবুন অনলাইনে মানুষ কোন জিনিসটি কিনতে চায় আর আপনি কোন কাজটি পারবেন। আপনি যেটি ভালভাবে পারবেন বলে মনে করেন, সেটি দিয়েই শুরু করতে পারেন।

তবে, যেহেতু আমাদের একটা বদনাম আছে, “আমরা হুজুগে বাঙ্গালী” তাই অনুরোধ থাকবে, হুজুগে পড়ে বা অন্য একজন কোন একটি ব্যাবসায় অনেক আয় করছে, আপনিও সেই একই বিষয় বা পণ্য নিয়ে নেমেই সে পরিমান আয় করতে পারবেন এমনটি ভেবে হুট করে ব্যাবসায় নেমে পড়বেন না।

মূল কথা হচ্ছে, আপনি যেটি নিয়ে কাজ করতে ইচ্ছুক, আগে সেই বিষয়টি ভাল ভাবে বুঝুন, বাজারে তার চাহিদা যাচাই করুন এবং সব শেষে আপনি সেটি নিয়ে কাজ করতে পারবেন কিনা সেটি দেখে তারপর শুরু করুন। আল্লাহ্‌ আমাদের সকলের সহায় হউন, আমীন।

Related Posts