অনলাইন ক্লাস করার জনপ্রিয় পাঁচটি মাধ্যম

বর্তমান সময়ের খুবই গুরুত্বপূর্ণ টপিক এটি। কারণ শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ থাকার কারণে আমাদেরকে অনলাইনে ক্লাস করার প্রয়োজন পড়েছে। অনলাইনে ক্লাস করার ক্ষেত্রে বা আপনি যদি শিক্ষক হন তবে ক্লাস নেওয়ার ক্ষেত্রেও এই মাধ্যম গুলো ব্যবহার করে খুব সহজে বাড়িতে বা যেকোনো স্থানে বসেই আপনি ক্লাস করতে পারেন। আজকের এই পোস্টে আমরা এমনই পাঁচটি মাধ্যম সম্পর্কে জানবো।

গুগল ক্লাসরুমঃ আমরা প্রতিনিয়ত গুগলের থেকে বিভিন্ন ধরনের সার্ভিস নিয়ে থাকি। এজন্য গুগল যেহেতু আমাদের সবচেয়ে পরিচিত এজন্য আমরা প্রথমে গুগল ক্লাসরুম সম্পর্কেই জানবো। বর্তমানে আমাদের দেশে অনেক শিক্ষকই এখন গুগল ক্লাসরুমের সাহায্যে শিক্ষার্থীদের ক্লাস করাচ্ছেন। আপনি ইউটিউবে ভিডিও দেখলেই বুঝতে পারবেন কিভাবে গুগল ক্লাসরুম ব্যবহার করতে হয়।

গুগল ক্লাসরুম ব্যবহার করে একটি কোর্সে অনেক গুলো ক্লাসের পাশাপাশি সর্বমোট ২০ জন শিক্ষক তাঁদের ক্লাস যুক্ত করতে পারবে। আপনি অ্যাসাইনমেন্টের জন্য গুগল ফরম, গুগল ডক ও গুগল ড্রাইভ ব্যবহার করতে পারবেন। স্মার্টফোন কিংবা কম্পিউটার দিয়ে আপনি সুবিধা মতো ক্লাস করতে পারবেন।

কোর্সেরাঃ বর্তমানে বিশ্বের বিভিন্ন প্রান্ত হতে প্রায় ৪ কোটি ৭০ লাখের অধিক শিক্ষক- শিক্ষার্থী এক হওয়ার সুযোগ পায় এই কোর্সেরা প্ল্যাটফর্মের মাধ্যমে। সংখ্যা দেখেই বুঝতে পারছেন এখানে প্রচুর মানুষ তাদের সুবিধা অনুযায়ী কোর্স করে থাকেন। এখানকার বেশিরভাগ কোর্স পেইড হওয়া সত্ত্বেও করোনা ভাইরাসের কারণে কয়েক হাজার কোর্স ফ্রি করে দেয়া হয়েছে। তবে ফ্রি কোর্স গুলোর জন্য আপনাকে এই লিংকে গিয়ে আগে আবেদন করতে হবে (www.coursera.org/coronavirus)। কোর্স শেষ করার পর সার্টিফিকেটও প্রদান করা হবে।

ইউটিউবঃ বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট হলো ইউটিউব। গুগলের একটি জিমেইল অ্যাকাউন্ট থাকলেই আপনি নিজের জন্য এক বা একাধিক ইউটিউব চ্যানেল তৈরি করতে পারবেন। চ্যানেলে তৈরি করার পর চ্যানেলে বিষয়ভিত্তিক ক্লাসের ভিডিও আপলোড করা যাবে। আপনি যদি চান তবে ভিডিও গুলো প্রাইভেট করেও রাখতে পারবেন। তারপর সেগুলো নির্দিষ্ট শিক্ষার্থীদের দেখাতেও পারবেন।

মাইক্রোসফট টিমঃ এবার আসা যাক মাইক্রোসফটের কাছে। “মাইক্রোসফট টিম” ব্যবহার করেও আপনি চমৎকার ভাবে ক্লাস করতে ও করাতে পারবেন। আপনি যদি মাইক্রোসফট অফিস ৩৬৫ ব্যবহার করেন তাহলে আপনি মাইক্রোসফট টিম ব্যবহারের সুযোগও পাবেন। এছাড়াও আপনি বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাবেন, যা অনলাইনে ক্লাস করার ক্ষেত্রে আপনাকে বিশেষভাবে সহযোগিতা করবে।

জুমঃ অধিকাংশ সময় অফিসের কাজে ব্যবহৃত হয়ে থাকে এই জুম। কিন্তু জুমকে ক্লাসরুম হিসেবেও ব্যবহার করা সম্ভব। জুম বিনা মূল্যে ব্যবহার করা যাবে। তবে আপনি সামান্য কিছু টাকা খরচ করলে আরও আধুনিক ফিচার পাবেন এই সফটওয়্যারটিতে।

Related Posts

10 Comments

মন্তব্য করুন