অনলাইন প্রতারণামূলক কাজ কীভাবে করে? সচেতন থাকুন ৯ টি পদ্ধতি সম্পর্কে

হ্যালো পাঠকবৃন্দ, আশা করি সবাই ভালো আছেন। আজকের বিষয় হচ্ছে অনলাইনে যেসব প্রতারণা মুলক কাজ হয় সেইগুলো সম্পর্কে আপনাদের সচেতন করা তো চলুন শুরু করি। 

অনলাইন প্রতারণামূলক কাজ কীভাবে করে? এই ৯ টি পদ্ধতি সম্পর্কে সচেতন হন-

ইন্টারনেটের যুগ যত বাড়ছে, অনলাইন ব্যাংকিং জালিয়াতি বাড়ছে। প্রতারণাপূর্ণরা ব্যবহারকারীদের ফাঁদে ফেলার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে। এ জাতীয় জালিয়াতি এড়ানো প্রয়োজন। দেশের অন্যতম বৃহত্তম অনলাইন কেলেঙ্কারীতে সম্প্রতি ১৩ কোটি টাকা ব্যয় হয়েছে। হারিয়েছে। সন্দেহ নেই যে ব্যাংকগুলিও তাদের গ্রাহকদের এই জাতীয় জালিয়াতি সম্পর্কে সতর্ক করে দেয়। এখানে ৯ টি সাধারণ উপায় যা জালিয়াতিরা অনলাইন ব্যাঙ্কিং ব্যবহার করে বিশদ চুরি করে এবং লোকদের তাদের অর্থের জন্য প্রতারণায়।

ইস্মাইলিং- এই জালিয়াতি অনলাইন কেনাকাটা সম্পর্কিত। গ্রাহকরা অনলাইন শপিং বা ক্যাশব্যাকের নামে এসএমএস পান। গ্রাহকদের সেই এসএমএসে গ্রিড কার্ডের বিবরণ, এটিএম কার্ড পিন, ইউপিআই পিন, ডেবিট কার্ড নম্বর এবং সিভিভির মতো গোপনীয় বিবরণগুলি ভাগ করতে বলা হয়।

জুস জ্যাকিং- এই পদ্ধতির অধীনে প্রতারকরা পাবলিক চার্জিং বন্দরগুলিতে একটি চিপ ব্যবহার করে একটি স্মার্টফোনে ম্যালওয়্যার / স্পাইওয়্যার ইনস্টল করে। এই চিপটি আপনার সংবেদনশীল ডেটা অনুলিপি করে এবং যখনই আপনি চার্জারটি সংযুক্ত করেন আপনার স্মার্টফোনে ম্যালওয়্যার ইনস্টল করে।

ভিসিং- এই প্রতারণামূলক পদ্ধতিতে, গ্রাহকরা কল দিয়ে প্রতারিত হন। আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে বিতরণ করা ওটিপি বা ব্যবহারকারী আইডির মতো ব্যাংকিংয়ের জন্য কল করুন। এবং প্রতারক আপনার ফোনে অ্যাক্টিভেশন এসএমএস ফরোয়ার্ড করবে, যা এর পরে প্রতারক আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটি অ্যাক্সেস করতে ব্যবহার করবে।

রিমোট সহায়তা- এই পদ্ধতিতে, প্রতারকরা আপনাকে টিম ওয়েভার, কুইকস্পোর্ট এবং অ্যানিডেস্কের মতো সিস্টেম সহায়ক অ্যাপ্লিকেশন ইনস্টল করতে বলবে। এই অ্যাপসটি প্রতারককে আপনার স্মার্টফোনে সম্পূর্ণ অ্যাক্সেস দেয়।

ফিশিং সাইট- এই পদ্ধতিতে প্রতারকরা এসএমএস বা ইমেলের মাধ্যমে একটি দূষিত লিঙ্ক প্রেরণ করে যা গ্রাহককে তাদের গোপনীয় বিবরণ যেমন গ্রিড কার্ডের বিবরণ, এটিএম কার্ড পিন, ইউপিআই পিন, ডেবিট কার্ড নম্বর এবং সিভিভির সাথে ভাগ করে নিতে অনুরোধ করে।

ক্যাশ ব্যাক- অনলাইন শপিংয়ে সাধারণত হোয়াটসঅ্যাপ বা এসএমএসের মাধ্যমে ক্যাশব্যাক বার্তা আসে। এই বার্তাগুলি সাধারণত ফিশিংয়ের চেষ্টা হয় যা লোকদের তাদের অনলাইন ব্যাংকিংয়ের বিশদ ভাগ করে নেওয়ার জন্য প্ররোচিত করে।

রিফান্ড অনলাইন ট্রান্সেকশন- এই পদ্ধতিতে, প্রতারকরা জনপ্রিয় ই-বাণিজ্য প্ল্যাটফর্ম (অ্যামাজন, ফ্লিপকার্ট) থেকে কল করার দাবি করেছে। এবং সাম্প্রতিক যে কোনও অনলাইন লেনদেনের জন্য ফেরতের অফার অফার করুন। তারা অনলাইন বণিকদের ঋণ পরিশোধের প্রতিশ্রুতি দিয়ে ফাঁদে ফেলার চেষ্টা করে এবং গ্রাহকের ব্যাংক বা ক্রেডিট / ডেবিট কার্ডের বিশদ গ্রহণ করে।

কে.ওয়াই.সি চেক- এটি আর একটি সাধারণ অনলাইন কেলেঙ্কারী। ইতিমধ্যে পেটিএম তার ব্যবহারকারীদের কেওয়াইসি জালিয়াতির বিরুদ্ধে সতর্ক করেছে। আপনার ব্যাংক বা পেটিএম কেওয়াইসি গ্রাহক পরিষেবা কর্মকর্তা বলে দাবি করে কল দিয়ে এই কেলেঙ্কারি শুরু হয়েছিল। আপনার ব্যাংক, কার্ড বা পেটিএম অ্যাকাউন্ট অবরুদ্ধ হওয়ার কারণে আপনাকে হুমকি দেওয়া হচ্ছে। তারা আপনাকে অনিডেস্ক বা টিম ভিউয়ারের মতো দূরবর্তী অ্যাক্সেস অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করতে রাজি করায়।

সিম আপগ্রেড- এই পদ্ধতিটি নতুন নয় এবং স্মার্টফোন ব্যবহারকারীদের ধোঁকা দেওয়ার জন্য ব্যবহৃত হয়, যার ফলে গ্রাহকরা কয়েক মিনিটের মধ্যে অর্থ হারাবেন। সিম অদলবদল বা সিম কার্ড এক্সচেঞ্জ আপনার ফোন নম্বর সহ একটি নতুন সিম কার্ড নিবন্ধিত করছে। এই প্রক্রিয়াটির পরে আপনার পুরানো সিম কার্ডটি অবৈধ হয়ে যায় এবং সংকেত গ্রহণ বন্ধ করে দেয়। প্রতারণাকারীদের কাছে আপনার ফোন নম্বরটি পরে তারা তাদের সিম কার্ডে ওটিপিগুলি পেয়ে থাকে। এটির সাহায্যে তারা ব্যাংক স্থানান্তর শুরু করতে পারে এবং এমনকি ওটিপি পাওয়ার পরে অনলাইনে কেনাকাটাও করতে পারে। জালিয়াতির শুরু এয়ারটেল, ভোডাফোন বা জিও এক্সিকিউটিভ হওয়ার ভান করে এমন কোনও ব্যক্তির ডাক দিয়ে। প্রতারণামূলক যারা এইটিকে কল কলকে জালিয়াতি বলে, কল ড্রপ সমস্যা, সিগন্যাল অভ্যর্থনা বা মোবাইল ইন্টারনেট গতির সাথে আপনাকে সহায়তা করার প্রতিশ্রুতি দেয়।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করবেন। ধন্যবাদ

Related Posts

11 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ৮ টাকা বোনাস ২০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/fresh-income-site-3830

মন্তব্য করুন