অনলাইন বিজ্ঞাপনী কোম্পানিগুলো যেভাবে কাজ করে থাকে

ইন্টারনেটে ওয়েবসাইট পাবলিশারদের একটি বড় অর্থ উপার্জনের উৎস হল অ্যাডভার্টাইজমেন্ট বা বিজ্ঞাপন। প্রিন্ট মিডিয়ার মত ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন দ্বারা এর পাবলিশার গণ তাদের মুনাফা অর্জন করে থাকে। তবে পত্রিকা বা প্রিন্ট মিডিয়ার বিজ্ঞাপনের সাথে ওয়েব পেইজের বিজ্ঞাপনের মৌলিক কিছু মিল থাকলেও ওয়েবপেজের বিজ্ঞাপনের আলাদা কিছু বৈশিষ্ট্যের কারণে এটি সম্পূর্ণ একটি ভিন্ন বিষয়ে পরিণত হয়েছে।

কিভাবে হয়েছে তা বোঝার জন্য আমাদের বিভিন্ন ওয়েবসাইটের অ্যাডগুলো দেখার পাশাপাশি তাদের জন্য অ্যাড প্রদানকারীর অর্থ প্রদানের প্রক্রিয়াসহ বিজ্ঞাপন গ্রহীতার দায়িত্ব গুলো বিশ্লেষণ করে দেখতে হবে। প্রিন্ট মিডিয়ায় প্রদত্ত অ্যাড খুবই সাধারণ ধারণায় প্রতিষ্ঠিত। এক্ষেত্রে পত্রিকাভেদে তাদের সুনির্দিষ্ট স্থানের (যেমন- কভার পেজ, প্রথম পাতা, ব্যাকপেইজ কিংবা ভেতরের পাতা প্রভৃতি) অর্থ মূল্য নির্ধারণ করা থাকে এবং বিজ্ঞাপনদাতা বিজ্ঞাপনটি দিলে বিজ্ঞাপনগ্রহীতা তার পত্রিকায় বিজ্ঞাপন ছাপামাত্র অর্থ পাবার অধিকারী হয়ে থাকে।

অন্যদিকে বিজ্ঞাপনগ্রহীতার পত্রিকার প্রচার ও জনপ্রিয়তা এক্ষেত্রে বিজ্ঞাপন পাওয়ার জন্য তার সম্ভাবনাকে নির্ধারণ করে। ইন্টারনেটের ওয়েবপেজে অ্যাডের ক্ষেত্রে কিছু কিছু অ্যাডও ঠিক একইভাবে প্রদর্শিত হয় তথা পাবলিশার তার পেইজে কেবল অ্যাডটি প্রদর্শন করলেই অর্থ পেতে পারেন।

বর্তমান দ্রুত পরিবর্তনশীল মুক্তবাজার অর্থনীতি ব্যবস্থানির্ভর বিশ্বে মুনাফার জন্য সদা সচেষ্ট ব্যবসায়ী শ্রেণি অধিক লাভের আশায় প্রতিদিন নতুন নতুন আইডিয়াকে তাদের পক্ষে কাজে লাগাচ্ছে। ফলে ইন্টারনেটের বিজ্ঞাপন পদ্ধতিকে কেন্দ্র করেও বিশ্বব্যাপী চমৎকার একটি ইন্টারেক্টিভ ব্যবসার প্রসার ঘটেছে। এক্ষেত্রে ওয়েব পেজে বিজ্ঞাপনদাতাগণ যেকোনো পাবলিশারকে কতিপয় শর্তসাপেক্ষে বিজ্ঞাপন দেওয়ার জন্য উদ্যোগী হয়ে রয়েছে।

এমনকি এর ওপর ভিত্তি করে একটি বিশাল নেটওয়ার্কও নিয়ন্ত্রণ করছে অনলাইনে সফল ওয়েব পাবলিশার ব্যবসায়ীগণ। এক্ষেত্রে ব্যপারটি এরকম যে, আমরা কোনো দৈনিকের অনলাইন সংস্করণ বা যেকোনো প্রতিষ্ঠিত ওয়েব সাইটে যে অ্যাডগুলো দেখছি যেগুলো কেবল ওয়েবসাইটে প্রদর্শিত হলেই বিজ্ঞাপনদাতারা পাবলিশারকে অর্থ দিচ্ছেন তা সহজে পাওয়ার জন্য কোনো উপায় নেই। এক্ষেত্রে দীর্ঘদিনের অভিজ্ঞতা, ওয়েব পেইজটির দীর্ঘসময়ের সুনাম বা বিজ্ঞাপনদাতার সাথে পাবলিশারের সম্পর্ক প্রভৃতি বিষয়গুলো আসল হয়ে দাঁড়ায়। তাই আপনি আজই একটি ওয়েব পাবলিশ করলেন আর সাথে সাথে অ্যাড পেয়ে গেলেন এটি কিন্তু সম্ভব না।

কিন্তু অ্যাড ছাড়া ওয়েব পাবলিশারদের অর্থ উপার্জন করতে অনেক সমস্যায় পড়তে হয়। আর তাই এ নেটওয়ার্কগুলো একটি সুনির্দিষ্ট পদ্ধতি ও কতিপয় টার্মস ও কন্ডিশন প্রদান করে। যেকোনো পাবলিশার এমনকি এ মুহূর্তে ওপেন করা কোনো ওয়েবসাইটের জন্যও অ্যাড দিতে প্রস্তুত থাকছে। এ ধরনের অ্যাডে মূল্য পাওয়ার জন্য যেটি শর্ত সেটি হলো বিজ্ঞাপনটি কেবল প্রদর্শিত হলেই হবেনা বরং এর উপর ইউজারকে ক্লিক করে তা পড়তে হবে।

আর সমগ্র বিষয়টি আরো গতিশীল করার জন্য অ্যাড নেটওয়ার্কগুলো নির্দিষ্ট ওয়েব পেইজে তাদের কন্টেন্টকে ফোকাস করে অ্যাড প্রদান করে। অর্থাৎ ওয়েবপেইজটি যে বিষয়ে রচিত তার সাথে সংশ্লিষ্ট অ্যাড সেখানে দেয়া হয়, যেন এ পেইজে ভিউয়ারগণ তাতে আগ্রহী হয়। আগেই বলা হয়েছে, বিশ্বের কয়েকটি বড় বড় অনলাইন কোম্পানি যারা অত্যন্ত জনপ্রিয় কয়েকটি ওয়েব সাইটের মালিক যেমন- গুগল, ইয়াহু! – এরা এক বিশাল পরিকল্পনা নিয়ে এ কাজটি করতে মাঠে নেমেছে। এর ফলে যারা অনলাইনে বিজ্ঞাপন দিতে চান তারাও তাদের অ্যাডগুলোর যথাযথ সুফল পাওয়ার বিষয়ে নিশ্চয়তা পাচ্ছে।

তেমনি যেকোনো পাবলিশারকেও আর কিভাবে সে ওয়েবপেইজে অ্যাড পাবে তার জন্য ভাবতে হচ্ছে না। এককথায় এ বাস্তবতায় অনলাইনে যেকোনো ওয়েব পাবলিশারই এখন সহজে অর্থ উপার্জন করতে পারছেন। পাশাপাশি প্রতিদিন নতুন নতুন পাবলিশার নতুন নতুন স্বাদের ওয়েব পেইজ নিয়ে ইন্টারনেটে তথ্য জগতকে আরও সমৃদ্ধ করছে। সত্যিকার অর্থেই এটি একটি পারস্পারিক নির্ভরশীল নেটওয়ার্ক যা এই বিশ্ব মন্দার যুগেও মানুষের অর্থনৈতিক দুশ্চিন্তাকে কিছুটা হলেও দূর করতে সক্ষম।

Related Posts