অনলাইন ব্যবসা কিভাবে শুরু করা যায় ? এর প্রয়োজনীয়তা

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ অনলাইন ব্যবসার আইডিয়া, অনলাইন ব্যবসা কিভাবে শুরু করা যায় ? এর প্রয়োজনীয়তা । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

মিস্টার মুন্না একজন বড় সরকারি চাকরিজীবী। তাকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে অফিসে যেতে হয়। এবং বাড়িতে ফিরে আসেন অনেক রাত করে। তার স্ত্রী ও একই কাজ করেন। তারা সবসময় কাজ নিয়ে ব্যস্ত থাকার কারণে বাজারে যাওয়ার সময় পায়না সেজন্য ইন্টারনেটের সাহায্যে তারা অনলাইন থেকে বিভিন্ন খাবার এবং জিনিসপত্র অর্ডার করেন। অর্ডার করার পর প্রয়োজনীয় জিনিসপত্র অর্ডার করা প্রতিষ্ঠানটি তাদেরকে দিয়ে যান।

মিস্টার মুন্না তার স্ত্রীর প্রয়োজনীয় যে কোন জিনিস অনলাইনে দেখে তারপরে ক্রয় করেন। বাজারে গিয়ে যে ইচ্ছামত দেখে একটা জিনিস ক্রয় করবেন তাদের কাছে সেটুকু সময়ও নেই। এক্ষেত্রে মিস্টার মুন্না ও তার স্ত্রী একদমই অনলাইন নির্ভরশীল।
অনলাইন ব্যবসা যে কতটা গুরুত্বপূর্ণ তা আমরা নিচের কয়েকটি ধাপে বুঝতে পারবো। নিচে অনলাইন ব্যবসার কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরার চেষ্টা করলাম:

24 ঘন্টা সেবা: অনলাইন ব্যবসা আর একটি বিশেষ গুরুত্বপূর্ণ ভালো দিক হলো এখানে দোকান খোলা বা বন্ধ থাকার কোন ঝামেলা নেই। আমরা যখন ইচ্ছা দিন রাত ২৪ ঘন্টা চাইলে এখান থেকে সেবা পেতে পারি। অনলাইনে কোনরকম বাধা আমরা পাই না। গ্রাহক তার পছন্দমত যে কোন জিনিস অনলাইনে দেখে শুনে ক্রয় করতে পারেন। আবার অনলাইনে আমরা অনেক ধরনের ডিসকাউন্ট ও সুবিধা ও পেয়ে থাকি। আমরা ইচ্ছামত যে কোন সময় যেকোনো জিনিস এখান থেকে ক্রয় করতে পারি।

সময়ের সাশ্রয়: অনলাইন থেকে জিনিস কেনবেচার ক্ষেত্রে সবচেয়ে সুবিধা হচ্ছে সময় সাশ্রয়। এতে গ্রাহক ও খুব কম সময়ে তার পূর্ণ হাতে পায়। বর্তমানে আমাদের জীবনের সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। আগের দিনে মানুষ বিদেশ থেকে পূর্ণ সামগ্রী এ দেশে আনার জন্য অনেক সময় এবং টাকা ব্যায় করতো। কিন্তু বর্তমানে আমরা এই ইন্টারনেট কে ব্যবহার করে তা খুব সহজেই করতে পারছি। এক্ষেত্রে অনলাইন ব্যবসা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

খরচ কম লাগে: বর্তমানে অনলাইন ব্যবসা ক্রেতা এবং বিক্রেতার উভয়ের খরচের পরিমাণ অনেক কমিয়ে দিয়েছে। অফলাইনে ব্যবসা করার জন্য ভালো স্থানে জায়গা নেওয়া এবং ঘর ভাড়া অনেক ঝামেলা হতো কিন্তু অনলাইনে খুব সহজেই কোন রকম খরচ ছাড়া একটি দোকান খুলে ফেলে দোকানদার তার জিনিস ভালোভাবে বিক্রি করতে পারছেন। আবার একইভাবে ক্রেতা ও কোন জিনিস কিনার জন্য অনেক দূরে যাওয়ার প্রয়োজন হতো কিন্তু সেটা অনলাইন থেকে খুব অল্প খরচে হোম ডেলিভারি করে নিজের হাতে নিতে পারছে। এমনও জিনিস রয়েছে যা এ দেশে নেই কিন্তু তারপরেও অল্প খরচে ক্রেতা তার প্রয়োজন মিটিয়ে সেই জিনিস নিতে পারছে।

সহজ ও দ্রুত লেনদেন: ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে ব্যবসা খুব তাড়াতাড়ি পরিচালনা করা সম্ভব। ক্রেতারা তাদের পছন্দমত জিনিস দোকানদারের সাথে কোন রকম তর্ক-বিতর্ক না করে অর্ডার করতে পারছেন এবং ক্রেতার ও টাকা পয়সা নিয়ে কোনো ঝামেলা পোহাতে হচ্ছে না। অনলাইনে ব্যবসা পরিচালনা করা খুবই সহজ এবং অত্যন্ত লাভজনক। তাই এক্ষেত্রে অনলাইন ব্যবসা অত্যন্ত জনপ্রিয়।

দ্রুত বাজার সৃষ্টি: ব্যবসা করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস হচ্ছে এমন জায়গায় পণ্য বিক্রি করা বা প্রচার করা বা দোকান দেওয়া যেখানে সেই পণ্যটির চাহিদা রয়েছে। এক্ষেত্রে ইন্টারনেটে বিভিন্ন অ্যাডভার্টাইজমেন্টের সাহায্যে সহজে ক্রেতাদের ধরা যাচ্ছে। ফেসবুক টুইটার গুগল ইয়াহু ইত্যাদি ব্যবহার করে সহজেই সার্চের মাধ্যমে ক্রেতারা ও সঠিক পণ্যটি খুঁজে পাচ্ছেন। এগুলোর মাধ্যমে খুব সহজেই এক স্থান থেকে অন্য স্থানে যে কোন পূর্ণর প্রচারণা চালানো যাচ্ছে।

সম্প্রসারিত কার্যক্রম: আগেকার যুগে একজন গ্রাহককে তার পাশের বাজার বা দোকান থেকে পূর্ণ কিনতে হতো। কিন্তু এখনই অনলাইন ব্যবসা আসার কারণে গ্রাহককে বাজারে গিয়ে পণ্য কিনতে হয় না। বিভিন্ন ধরনের ওয়েবসাইটে গিয়ে ইচ্ছামত পছন্দের জিনিস সহজে ক্রয় করতে পারছেন গ্রাহকরা। আমাদের এই বাংলাদেশে কোথায় কি আছে তা জানাই এখন অসম্ভব কিছু নয়। আমরা চাইলেই এক মিনিটের মধ্যে যে কোন খবর নিজেদের হাতের নাগালে আনতে পারি।

ইন্টারনেটের এই যুগে অসম্ভব বলতে কিছুই নেই। অনলাইন ব্যবসা দিনে দিনে অনেক বড় আকার ধারণ করেছে। বাংলাদেশেও এর সম্প্রসারণ অনেক বড় হচ্ছে। উপরের এই বিষয়গুলো বিবেচনা করলে আমরা বুঝতে পারবো যে অনলাইন ব্যবসা আমাদের জন্য বর্তমানে কতটা গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয়। দৈনন্দিন জীবনে আমার আমরা অনেক রকমের পণ্য ক্রয় করি। আর এসব কিছুই চাইলেই অনলাইনের মাধ্যমেও ক্রয় করা সম্ভব। এই অনলাইন ব্যবসা না থাকলে আমরা আমাদের সুবিধা মত জিনিস ক্রয় করতে পারতাম না। তাই আমাদের প্রত্যেকের জীবনে অনলাইন ব্যবসা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন