অনুভূতি বড়ই অদ্ভুত জিনিস

অনুভূতি হচ্ছে যা মনের গভীর থেকে আসে।অনুভূতিটা খুব অদ্ভূত একটা জিনিস। এটা কখন কার জন্য তৈরি হয়ে যায় তা বলা মুশকিল। তবে যার জন্য এটা তৈরি হয়, তা কিন্তু সহজে যায় না। শত চেষ্টার পরেও ভুলা যায় না। আর এটা যদি কারো প্রতি অনুভব করো তাহলে সত্যিই নিজেকে অন্যরকম লাগে।

আলাদা একটা মনোভাবের সৃষ্টি হয়। সবকিছু কেমন যেন পাল্টে যায়। যার জন্য এটা তৈরি হয় তাকে কিন্তু ভুলা খুব কঠিন। তাকে খুব ভালোবাসতে ইচ্ছে হয়,তার সাথে চলতে ইচ্ছে হয়,তাকে ছাড়া থাকা যেন একেবারে অসম্ভব হয়ে পড়ে। তার কাছ থেকে পাওয়া একটু ভালোবাসা তোমাকে পাল্টে দিতে পারে।

আর তার কাছ থেকে পাওয়া একটু অবহেলা মনকে ভেঙে দিতে পারে। সে মানুষটি যদি তোমার সাথে রাগ করে, তোমার সাথে কথা না বলে তাহলে নিজেকে খুব নিঃস্ব,খুব একা লাগে। আর তার একটুখানি আদর পেলে মনে হয় যেন পৃথিবীর সব আদর পেয়ে গেছ। খুব ভালো লাগে। মনে হয় যেন তুমি অন্য একটা পৃথিবীতে আছ। সত্যিই নিজেকে খুব আলাদা লাগে। আর যখন সে তোমার অনুভূতির মূল্য বুঝে না বা বুঝেও মূল্য দেয় না বা অবহেলা করে, তখন খুব কষ্ট হয়।

মনটা ভেঙে যায়। আর তখন কোন কিছুই ভালো লাগে না এমনকি নিজেকেও না। তখন যেন অন্য কাউকে ভালোবাসার ইচ্ছেটাই মরে যায়। যার জন্য অনুভূতি সেই যদি না বুঝে তখন আর বেচে থাকার ইচ্ছেটা থাকে না। মরে যাওয়ার ইচ্ছেটাই প্রবল হয়ে যায়। প্রিয় মানুষটির কাছে থেকে অবহেলা পাওয়ার পর, নিজেকে খুব একা,অসহায়,খুব অপরাধী মনে হয়। নিজের কোন দোষ না থাকা সত্ত্বেও নিজেকে দোষী মনে হয়।

খুব কাঁদতে ইচ্ছে করে। নিজেকে বারবার আঘাত করতে ইচ্ছে করে। তখন অনেকটা জীবনের সাথে যুদ্ধ করে বাঁচতে হয়। আর কেউ সেই যুদ্ধে বিজয়ী হয়ে ফিরে আর কেউ পরাজিত হয়ে না ফেরার দেশে চলে যায়। আবার সে যদি অনুভূতির মূল্য দেয়, তাহলে নিজেকে পৃথিবীর সবচেয়ে বেশি সুখী মানুষ মনে হবে। সত্যিই অনুভূতি খুব অদ্ভূত।

আর এই অনুভূতিই মানুষকে একইসাথে মনের দিক থেকে দুর্বল ও শক্তিশালী করার ক্ষমতা রাখে। কারো প্রতি অনুভূতি কাউকে ভালো হতে শিখায় আর কাউকে খারাপের দিকে টেনে নিয়ে যেতে পারে । সবশেষে আমার মতে, কারো প্রতি অনুভূতি তৈরি না করাটাই ভালো। বেশিরভাগ মানুষই তার অনুভূতির মানুষের কাছ থেকে অনুভূতির আসল মূল্য পায় না।

আর যারা পায়, তারা সত্যিই খুব ভাগ্য নিয়ে জন্ম নিয়েছে। আর ভাগ্য সবার ভালো হয় না। কিছু মানুষ সেই অবহেলিত অনুভূতি নিয়েই সামনে এগিয়ে যেতে থাকে।

Related Posts

9 Comments

মন্তব্য করুন