অনেকেরই অজানা ১০টি টিপস/কাজ যা আপনি ফেসবুক ম্যাসেঞ্জার দিয়ে করতে পারেন।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

প্রায় ২ বিলিয়ন লোক প্রতি মাসে ফেসবুক ম্যাসেঞ্জার ব্যবহার করে। কিন্তু তারা কি সত্যিই এটির সর্বাধিক ব্যবহার করছে?

মেসেঞ্জার নিজের একটি অ্যাপ হয়ে ওঠার পরে, ফেসবুক এটিকে আলাদা করার জন্য চুপচাপ কার্যকারিতা যুক্ত করে চলেছে। অ্যাপ্লিকেশনটিতে জিআইএফ থেকে শুরু করে আসক্তিযুক্ত গেমস এবং টেক্সট লেখার এবং উপস্থাপনের সদা উদ্ভাবনী উপায়গুলিতে কিছু লুকানো বৈশিষ্ট্য রয়েছে।

এখানে এমন কিছু কাজ যা আপনি জানতেন না যে আপনি ফেসবুক ম্যাসেঞ্জারে কী করতে পারেন।

১. কম্পিউটারে ম্যাসেঞ্জার ব্যবহার করুন

আপনি যদি আপনার নিউজ ফিডের ব্যাঘাত না ঘটিয়ে আপনার কম্পিউটারে আপনার বন্ধুদের বার্তা দিতে চান তবে সরাসরি আপনার কম্পিউটারে মেসেঞ্জার ব্যবহার করতে চেষ্টা করুন। কেবল শুধুমাত্র  ম্যাসেঞ্জার.কম এ যান এবং আপনার ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন। আপনি সরাসরি ম্যাসেঞ্জার / এ গিয়ে আপনার কথার শেষে ফেসবুকের ব্যবহারকারীর নাম যুক্ত করে একটি কথোপকথন অ্যাক্সেস করতে পারেন।

ডেস্কটপ মেসেঞ্জারটিকে মেসেঞ্জার পৃষ্ঠার মতো দেখতে যা ফেসবুক থেকে অ্যাক্সেস করা যায়। তবে এতে স্ক্রিনের শীর্ষে ফেসবুক অনুসন্ধান বারের অভাব রয়েছে।

২. অর্থ প্রেরণ এবং অনুরোধ

ফেসবুক গত কয়েক বছর ধরে ব্যবহারকারীদের অর্থ প্রেরণ ও গ্রহণের অনুমতি দিচ্ছে। ভেনমোর মতোই, ম্যাসেঞ্জার আপনাকে আপনার ক্রেডিট কার্ডটি অ্যাপ্লিকেশনে সংযুক্ত করতে এবং আপনার বন্ধুদের কাছে অর্থ প্রেরণ করতে এবং তাদের কাছ থেকেও অর্থ অনুরোধ করতে দেয়।

এটি ব্যবহার করতে, প্রোফাইল> পেমেন্টস> নতুন ডেবিট কার্ড যুক্ত করে আপনার ডেবিট কার্ডটি লিঙ্ক করুন। প্রেরণ এবং অনুরোধ করতে, বন্ধুর সাথে একটি চ্যাট প্রবেশ করুন নীচের বাম কোণে প্লাস চিহ্নটি হিট করুন, অর্থ প্রদান নির্বাচন করুন এবং প্রয়োজনীয় পরিমাণ দিন।

৩. আপনার প্রোফাইল কোড সহ তাত্ক্ষণিকভাবে বন্ধুদের যুক্ত করুন

আপনি যদি কখনও কারও সাথে দেখা করেন এবং তাদের এত বেশি পছন্দ করেন যে আপনি তাত্ক্ষণিকভাবে তাদের বন্ধুত্ব করতে চান, আপনি তাদের আপনার অনন্য প্রোফাইল কোডটি স্ক্যান করতে পারেন।

এটিকে টানতে, অ্যাপ্লিকেশনটির উপরের বাম কোণে আপনার প্রোফাইলের আইকনটি আলতো চাপুন, তারপরে আপনার স্ক্রিনের মাঝখানে বৃহত প্রোফাইল ছবিটি আলতো চাপুন। আপনার নিজস্ব কোড প্রদর্শন করতে আমার কোড এবং অন্য কারও স্ক্যান করতে স্ক্যান কোড টিপুন।

৪. গেম খেলুন

ফেসবুকের সাথে ব্যবহারকারীদের পছন্দের শব্দগুলি থেকে বন্ধুত্বপূর্ণ শব্দগুলি এবং প্যাকম্যান এবং স্নেকের মতো ক্লাসিকগুলিতে ২০৪৮- র আসল খেলাগুলির এক লাইনআপ রয়েছে – এগুলি সবই মেসেঞ্জারে খেলা যায়।

কোনও বন্ধু বা বন্ধুদের গ্রুপকে চ্যালেঞ্জ জানাতে, কথোপকথন শুরু করুন, প্লাস চিহ্নটি টিপুন এবং গেমস নির্বাচন করুন। আপনি যদি একাকী হন, বা আপনি কিছু অনুশীলন পেতে চান তবে কোনও খেলা খেলতে নিজের সাথে কথোপকথন শুরু করুন।

৫. বুটের সঙ্গে চ্যাট করুন

আপনার যদি মানুষের মধ্যে যথেষ্ট পরিমাণে ইন্টারঅ্যাকশন থাকে তবে কখনও ভয় পাবেন না। ম্যাসেঞ্জারের সেনাবাহিনী আপনাকে বজায় রাখবে। তারা আপনাকে সংবাদ পাঠাবে, অর্ডার দিতে, গেম খেলতে এবং আরও অনেক কিছুতে সহায়তা করবে।

গোপন কথোপকথন

আপনি ফেসবুক মেসেঞ্জারে এনক্রিপ্ট করা কথোপকথনগুলি শুরু করতে পারেন যা তাদের বাইরের কেউ দেখতে পাবে না – এমনকি সরকার বা ফেসবুক নিজেও নয়। তারা ফেসবুকের হোয়াটসঅ্যাপের অনুরূপ এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে।

একটি কথোপকথন শুরু করুন, উপরের ডানদিকে কোণে সিক্রেট আলতো চাপুন এবং আপনি যে বন্ধুটিকে বার্তা দিতে চান তা নির্বাচন করুন। আপনার বার্তাটি নির্দিষ্ট সময়ের পরে অদৃশ্য হয়ে যাওয়ার জন্য পাঠ্য বাক্সের বাম দিকে ঘড়ি আইকনটি আলতো চাপুন।

৭. আপনার কথোপকথন কাস্টমাইজ করুন

আপনার বন্ধুদের সাথে কথোপকথনটি নিজের করে নেওয়ার জন্য ফেসবুকের বিভিন্ন উপায় রয়েছে। একটি গ্রুপ চ্যাট খুলুন এবং কাস্টমাইজেশন বিকল্পগুলি খুলতে এর নামটি আলতো চাপুন।

আপনি আপনার দলের রঙ পরিবর্তন করতে পারেন, আপনার বন্ধুদের ডাকনাম দিতে পারেন বা একটি গ্রুপ ইমোজি সেট করতে পারেন (“থাম্বস আপ” আইকনটি প্রতিস্থাপন করতে)।

৮. সংবাদ, রেসিপি, রেস্তোঁরা, ফ্লাইট এবং আরও অনেক কিছু ভাগ করুন

সংযুক্ত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির মেসেঞ্জার লাইনআপের সাহায্যে আপনি কেবলমাত্র একটি ক্লিকে আপনার বন্ধুদের কিছু দুর্দান্ত শীতল জিনিস প্রেরণ করতে পারেন।

আপনি যদি ভ্রমণের পরিকল্পনাগুলি সম্পর্কে চ্যাট করছেন তবে আপনি কায়াক এক্সটেনশনের সাথে হোটেল এবং বিমানের বিকল্পগুলি অনুসন্ধান করতে এবং ভাগ করতে পারেন। আপনি ফুড নেটওয়ার্ক থেকে রেসিপি, ওপেন টেবিলের রেস্তোঁরাগুলি, স্পটিফাই এবং অ্যাপল মিউজিকের গান এবং ওয়াল স্ট্রিট জার্নালের নিউজ নিবন্ধগুলি ভাগ করতে পারেন।

এই এক্সটেনশানগুলি অ্যাক্সেস করতে, কথোপকথনটি খুলুন এবং নীচের বাম কোণে প্লাস চিহ্নটি আলতো চাপুন।

৯. স্ক্রিবল চ্যাট

স্ক্রিবল চ্যাট আপনার বার্তাগুলি মজাদার 3D অ্যানিমেশনে রূপান্তরিত করে। বর্তমানে ৪২ অ্যানিমেশন বিকল্প রয়েছে এবং সেগুলি সব আরাধ্য।

একটি কথোপকথন খুলুন এবং নীচে বাম কোণে প্লাস চিহ্নটি আলতো চাপুন, তারপরে স্ক্রিবলচ্যাট নির্বাচন করতে বাম দিকে সোয়াইপ করুন।

১০. একটি অডিও রেকর্ডিং প্রেরণ

অডিও রেকর্ডিং হ’ল আপনি যে গান শুনছেন তা ভাগ করে নেওয়া বা জন্মদিনের শুভেচ্ছা বার্তা পাঠানোর একটি সহজ উপায়।

একটি রেকর্ডিং শুরু করতে, কথোপকথনটি খুলুন এবং পাঠ্য বাক্সের বামদিকে মাইক্রোফোন বোতাম টিপুন এবং ধরে রাখুন। রেকর্ডিং বাতিল করতে টেনে আনুন এবং আইকনটি শেষ হয়ে পাঠাতে দিন।

Related Posts

9 Comments

মন্তব্য করুন