অন্যের ফোনের ওয়াইফাই নিজের ফোনে সেট করে চালাবেন কিভাবে? আরো কিছু এন্ড্রইড টিপস & ট্রিকস…

আমরা ফোন ব্যবহার করি কিন্তু অনেক কিছুই জানি না। আপনাদেন সুবিধার্থে আজকে বেশ কিছু ট্রকস নিয়ে আলোচনা করব। সাথে কিভাবে ওয়াইফাই ব্যবহার করা যায় অন্য ফোন থেকে সে ট্রিকস ও দেখাবো।
তো চলুন শুরু করি-

১। কিভাবে ডার্ক মোডে ফোন চালাবেন এবং অন্যান সকল থিম গুলো পরিবর্তন করবেন?

যারা এন্ড্রইড ১০ ব্যবহার করেন তাদের জন্য এটি একদমই সহজ কাজ। জাস্ট সেটিংস এ যান, তারপর ডিসপ্লে অপশনে ক্লি করে ডার্ক থিম অপশনে যান এবং সেটা চালু করে দিন। ব্যাস কাজ হয়ে গেল! এটি আপনার ব্যাটারি ব্যাকআপ অনেক গুন বাড়িয়ে দিবে।

রাতে ফোন ব্যবহারের জন্য এটি খুবই মজার একটি ফিচার। এ ছাড়া ডার্ক মোডের আরো যেসব পরিবর্তন আপনার ফোনে সম্ভব সেগুলো ব্যবহার করতে পারেন।

আপনি চাইলে আইকনের স্টাইল, ফন্টস, কালার ইত্যাদিও পরিবর্তণ করতে পারবেন যদি আপনি এন্ড্রইড ১০ ব্যবহার করেন। এজন্য যা করবেন, প্রথমে সেটিংস এ যান এরপর ডিসপ্লে এরপর স্টাইলস এন্ড ওয়ালপেপার এ ক্লিক করেন। এখান থেকে আপনি পছন্দ মত ফন্ট ও স্টাইল পরিবর্তণ বা সিলেক্ট করে নিত পারবেন।

২। গেস্টচার নেভিগেশন কি এবং কিভাবে চালু করবেন?

যারা এন্ড্রইড ৯ ব্যবহার করেন তারাও এ ফিচারটি পেয়েছেন তবে তা তেমন কাজের না। যারা OS ১০ ব্যবহার করছেন তাদের জন্য এটি অনেক কার্যকর। তো এটি চালু করতে যা করবেন, প্রথমে সেটিংস এপ এ যান। তারপর ট্যাপ করুন সেটিংস এ >গেস্টচার> সিস্টেম নেভিগেশন। এখান থেকে আপনার প্রয়োজন মত আপনি গেস্টচার সেট করে নিতে পারবেন।

৩। কিভাবে লাইভে ক্যাপসান ব্যবহার করবেন?
এটি শুধুমাত্র যারা পিক্সেল ফোন ব্যবহার করেন তাদের জন্য। তবে অন্য কিছু কিছু ফোনেও এ ফিচারটি এখন পাওয়া যায়। তো এটি সেট করতে প্রথমে সেটিংস এ যান, তারপর এক্সেসিবিলিটি তারপর লাইভ ক্যাপসান থেকে এটি সিলেক্ট করে দেন। ব্যাস কাজ হয়ে গেল। এখন যেকোন ভিডিও দেখুন ক্যাপসান সহ।

৪। এপ পারমিশন পরিবর্তন করবেন কিভাবে?
যারা এন্ড্রইড ১০ ব্যবহার করছেন তারা সহজেই এটি করতে পারবেন তবে সমস্যা নেই, অন্যরাও এটি করতে পারেবেন। এর জন্য আপনাকে প্রথমে যেতে হবে সেটিংস এ, এরপর প্রাইভেসী এরপর পারমিশন ম্যানেজার এ ক্লিক করেন। এরপর যদি লোকেশন জানতে চায় তাহলে এক্সেস করে দিবেন হয়ে যাবে।

৫। কিভাবে ওয়াইফাই ডিটেইলস শেয়ার করবেন?
এর জন্য প্রথমে আপনাকে সেটিংস এ যেতে হবে। এরপর আপনি নেটওয়ার্ক ও ইন্টারনেট অপশন ক্লিক করুন। এর পরে Wifi। এ ক্লিক করুন এবং যে ওয়াইফাই এর পাসওয়ার্ড শেয়ার করতে চান তা সিলেক্ট করেন। এবার শেয়ার বাটনে ক্লিক করে আপনার ফোনের লক কোড (পাসওয়ার্ড/ ফিঙ্গারপ্রিন্ট / ফেস যা দেওয়া থাকবে) সেটা দিন। এবার একটি QR কোড পেয়ে যাবেন সেখানে। সেটা ব্যবহার করে অন্য ফোনে ওয়াইফাই কানেক্ট করতে পারবেন।

আশা করি এসব ট্রকস আপনাদের অনেক কাজে লাগবে। আজ এ পর্যন্তই। ভালো থাকুন সুস্থ থাকুন। ধন্যবাদ সকলকে।

Related Posts