অবসরকে কাজে লাগানোর উপায়

যখন আপনার কিছু অবসর সময় থাকে, আপনাকে শিথিল করতে, কিছু ব্যায়াম, মজা বা নতুন কিছু শিখতে সাহায্য করার জন্য আজকের এই কলামটি লিখা।কার্যকলাপগুলি চেষ্টা করুন:

আপনি একটি বই পড়তে পারেন বা একটি সিনেমা দেখতে পারেন, স্নান করে বিশ্রাম নিতে পারেন বা ভ্রমণে যেতে পারেন।আরও অনেক কিছু আছে যা আপনিও চেষ্টা করতে পারেন, যেমন যোগব্যায়াম, একটি ভাষা শেখা, বা একটি নতুন রেসিপি চেষ্টা করা। জিনিসের কোন অভাব নেই!

আপনার কাছে, পাঁচ মিনিট বা পাঁচ ঘণ্টা ফ্রি হোক না কেন সবচেয়ে উপভোগ্য এবং আপনার সময়সূচীর সাথে মানানসই যে কোনো বিকল্প বেছে নিন।

যাইহোক, গবেষণা দেখায় যে অবসর সময় কাটানো এবং সিদ্ধান্ত নেওয়া উভয়ই খুব চাপের হতে পারে। কিছু লোক সর্বোত্তম পছন্দগুলির সাথে তাদের ডাউনটাইমকে সর্বাধিক করার জন্য প্রচুর চাপ অনুভব করে: আরও গবেষণা করা, প্রত্যাশা করা এবং আরও বেশি অর্থ ব্যয় করা। কিন্তু, তথ্য প্রমাণ করে, জীবনের এই চাপ আমাদের অবসর উপভোগের পথে বাধা দিতে পারে।

অতিরিক্তভাবে, কিছু লোক অবসরকে মোটেও সমর্থন করে না ।এই ব্যক্তিরা – প্রায়শই উচ্চ চাপে, উচ্চ বেতনের চাকরিতে – উত্পাদনশীলতাকে এমন পরিমাণে অগ্রাধিকার দেয় যে তারা সময় উপভোগ করতে পারে না, প্রায়শই তাদের মানসিক স্বাস্থ্যের ক্ষতি করে।

অবসর নিয়ে তাদের সমস্যা ভিন্ন হলেও, উভয় দলই একই কারণে অবসর সময় উপভোগ করার জন্য লড়াই করে। এই বিবর্তন থেকে বোঝা যায়, আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার উপায় খুঁজে বের করা, প্রত্যেকের জন্য উপকারী হতে পারে – এবং লোকেদের নিজেদেরকে আবার উপভোগ করতে সাহায্য করতে পারে।

অবসরের পরিবর্তনের ধারণাঃ

মন্ট্রিলের কুইবেক বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ম্যানেজমেন্ট সায়েন্সেস-এর সহকারী অধ্যাপক ব্র্যাড ইয়ন বলেছেন, “অবসর নাটকীয়ভাবে শতাব্দী ধরে এবং সংস্কৃতি জুড়ে বিবর্তিত হয়েছে।” “একটি কাজ যা অবসর এর সাথে সামঞ্জস্যপূর্ণ, তবে, এটি সর্বদা কাজের সাথে বৈপরীত্য করা হয়েছে।”

আমরা আমাদের অতিরিক্ত সময়কে কিছু দিয়ে পূরণ করেছি, তার মানে এই নয় যে আমরা উত্পাদনশীল হচ্ছি। যেমন আগে উল্লেখ করা হয়েছে, আপনি উত্পাদনশীল না হয়েও ব্যস্ত থাকতে পারেন। এখানে আমাদের লক্ষ্য ব্যস্ত থাকা নয়, বরং আমাদের অবসর সময় নেওয়া এবং এটির সাথে উত্পাদনশীল কিছু করা। এমনকি যদি এর অর্থ আমাদের 1 ঘন্টা অবসর সময়ের মধ্যে মাত্র 5 মিনিট ব্যয় করা উত্পাদনশীল কিছু করা।

একটি বই পড়া

আপনার 5 মিনিট বা এক ঘন্টা হোক না কেন, একটি ভাল বই বাছাই করা এবং এটি পড়ার জন্য কিছু সময় ব্যয় করা আপনার অবসর সময় একটি উত্পাদনশীল উপায়ে কাটানোর একটি দুর্দান্ত উপায়। যদি আপনার পুরো পরিবারের হাতে একটু অবসর সময় থাকে, টিভি দেখার জন্য বসে না থেকে সবাইকে একটি বই বাছাই করতে এবং এটি পড়ার জন্য নির্দিষ্ট সময় ব্যয় করার জন্য চ্যালেঞ্জ করুন।

ব্যায়ামঃ

আপনি জানতেন যে এটি তালিকায় থাকবে।ব্যায়াম করা, এমনকি যদি রাস্তায় মাত্র 5 মিনিটের দ্রুত হাঁটা হয়, আপনার অবসর সময় ব্যবহার করার এটি একটি দুর্দান্ত উপায়। আপনি ব্যায়াম করার পরে আপনি টিভির সামনে সোফায় বসে থাকা এবং দিনের বাকি সময়ের জন্য অলস এবং অলস বোধ করার চেয়ে অনেক বেশি উদ্যমী, স্বাস্থ্যকর এবং বাকি দিনের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত বোধ করবেন।আপনি ব্যায়াম করার সময় শুধুমাত্র আপনার অতিরিক্ত সময় দিয়েই উৎপাদনশীল হচ্ছেন না, আপনি ব্যায়ামের সাথে আসা অনেক, অনেক সুবিধাও পাবেন, যার মধ্যে রয়েছে:

  • সুখী বোধ করা
  • ফিট থাকা
  • আপনার শক্তি বৃদ্ধি
  • রাতে ভালো ঘুমান
  • মস্তিষ্কের স্বাস্থ্য বাড়ান
  • স্বাস্থ্যকর ত্বক, ইত্যাদি

একটি নতুন ভাষা শিখুনঃ

বিরক্ত হলে আমাদের উত্পাদনশীল জিনিসগুলির তালিকার পরে একটি নতুন ভাষা শেখা। LearnALanguageOnline-এর ভাষা বিশেষজ্ঞদের মতে, যে পেশাদাররা দ্বিতীয় ভাষায় সাবলীল তারা তাদের একভাষিক সমকক্ষের তুলনায় 15 শতাংশ বেশি উপার্জন করতে পারেন।

অন্য ভাষা শেখা শুধুমাত্র আপনার কর্মজীবনের সুযোগগুলিকে উন্নত করে না কিন্তু এটি আপনাকে একটি প্রান্ত দেয় যখন আপনি অবশেষে সেই স্বপ্নের ছুটিতে যাওয়ার সিদ্ধান্ত নেন।

দক্ষতা শিখুনঃ

“একটি দক্ষতা খুঁজুন এবং এটিতে শিখতে লেগে থাকুন”এটি খুব সাধারণ একটি বাক্যাংশ কিন্তু আসল মজা শুরু হয় যখন আপনি এমন একটি দক্ষতা আয়ত্ত করার চেষ্টা করেন যা আপনার ক্ষেত্রের সাথে যুক্ত নয়।

একটি নতুন দক্ষতা অর্জন আপনার মস্তিষ্কে নতুন স্নায়ুপথ তৈরি করে বা নার্ভসমূহকে শক্তিশালী করে। আপনার মনের অপ্রয়োজনীয় ক্ষেত্রগুলি আবিষ্কার করুন এবং নতুন দক্ষতা শিখে আপনার সৃজনশীলতা বাড়ান৷ আপনি উপস্থাপনা দক্ষতা, পাবলিক স্পিকিং, গ্রাফিক ডিজাইনিং, ভিডিও এডিটিং, ডেভেলপমেন্ট ল্যাঙ্গুয়েজ এবং আরও অনেক কিছু শিখতে পারেন।

Related Posts

14 Comments

মন্তব্য করুন