অল্প পুঁজিতে ব্যাবসা করুন, বেশি মুনাফা পকেটে রাখুন। অল্প পুঁজিতে ব্যাবসা করার কিছু ধারণা।

আমাদের দেশে বেকারত্ব সমস্যা হার অনেক বেশি। একজন বেকার তার পরিবার, সমাজ ও দেশের জন্য ক্ষতিকর। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ শ্রমশক্তি জরিপ হিসাব বলছে, দেশে কর্মক্ষম বেকারের সংখ্যা ২৭ লাখ। বাংলাদেশে বেকার সমস্যা সৃষ্টির পেছনে প্রত্যক্ষ ও পরোক্ষ নানাবিধ কারণ রয়েছে

তবে ওয়েবিনারে ড. দেবপ্রিয় বলেন, ‘এ দেশে বেকারত্বের যে হার দেখানো হয়, সেটা সঠিক নয়। এ মুহূর্তে ১৮-২৮ বছর বয়সী যে সংখ্যক যুবক আছেন, তাদের তিনজনে একজন বেকার। শিক্ষিত বেকার হয়তো দুই জনে একজন।’

বাংলাদেশে তরুণদের মধ্যে বেকারত্বের হার বাড়ছেই। মাত্র সাত বছরে এই হার দ্বিগুণ হয়ে গেছে। সবচেয়ে বড় বিষয় হলো, উচ্চশিক্ষা এখন আর কাজ পাওয়ার নিশ্চয়তা দিতে পারছে না। তরুণেরা যত বেশি পড়ালেখা করছেন, তাঁদের তত বেশি বেকার থাকার ঝুঁকি তৈরি হচ্ছে। দেশে উচ্চশিক্ষিতদের মধ্যে বেকারত্বের হার সবচেয়ে বেশি। কর্মমুখী শিক্ষার পর্যাপ্ত সুযোগ তৈরি করতে হবে, শিক্ষিত যুবসমাজকে এগিয়ে আসতে হবে। আসুন আমরা বেকার বসে না থেকে পরিবার ও দেশকে কিছু দেয়ার চেষ্টা করি। আমি নিম্নে কিছু ব্যাবসার ধারণা উল্লেখ করতেছি।

বেকারত্ব সমস্যা থেকে উত্তোলন এর জন্য আপনি এই ব্যাবসা গুলো করতে পারেন অল্প পুঁজিতে।

প্রিন্টিং ব্যাবসা
আমরা কম পুঁজিতে প্রিন্টের ব্যাবসা করতে পারি। যেমন : ব্যানার, লেবেল, স্টিকার প্রিন্ট এর মাধ্যমে। আপনি প্রিন্টের মেশিনারিজ কিস্তি তে কিনতে পারবেন।

মাটির আসবাবপত্র
আপনি মাটি দিয়ে বানানো মগ, পানি রাখার পাতিল, ফুলদানি, কলম রাখার বক্স সহ বিভিন্ন জাতের আসবাবপত্র নিয়ে ব্যবসা করতে পারেন। এতে বেশি পুঁজির প্রয়জোন হয় না।

ইলেকট্রিক পণ্য
আমাদের দেশে ইলেকট্রিক পণ্য এর চাহিদা বেশি। আপনি এই ব্যাবসা তে প্রচুর মুনাফা / লাভ করতে পারবেন। আপনি ইলেকট্রিক এর বিভিন্ন পণ্য দোকানে চাপ্লাই দিতে পারেন।

মাছ চাষ
আপনার যদি নিজস্ব পুকুর থাকে তাহলে আপনি এ কাজে নিজেকে নিয়োজিত করতে পারেন। যে মাছ গুলা বছরে ৩ থেকে ৪ বার চাষ করে বিক্রি করা যায়, আপনি সে মাছ গুলা চাষ করে আপনার বেকারত্ব দূর করতে পারেন।

গরুর খামার
আপনি বিভিন্ন উন্নত জাতের গরু লালন-পালন করতে পারেন। আমাদের দেশে গরু লালন-পালন এর ক্ষেত্রে বিভিণ্ণ ধরণের লোন পাওয়া যাই সরকারি ভাবে।
আপনি চাইলে এ ব্যাবসা ও করতে পারেন সহজে।

বেকারত্বের ভয়াবহ অভিশাপ থেকে মুক্তি পেতে হলে সমগ্র জাতিকেই ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। যোগ্যতার ভিত্তিতে কর্মে বিনিয়োগের বিষয়টি নিশ্চিত করা জরুরি। আপনার মানসিক পরিবর্তনের মাধ্যমে বেকারত্ব থেকে উত্তরণের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করতে পারেন।

Related Posts

7 Comments

মন্তব্য করুন