অহংকার নিয়ে ইসলামিক উক্তি

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলেই নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়।

আমরা আমাদের জীবনের নানা ক্ষেত্রে না কাজে অনেক ধরণের মানুষের সাথে মিশতে হয়,অনেক ধরণের মানুষের সাথে চলতে হয়। সেই সকল মানুষের মধ্যে  কিছু কিছু মানুষ থাকে ভালো কিছু কিছু মমানুষ থাকে খারাপ। খারাপ এর আবার প্রকারভেদ আছে। খারাপের মধ্যে এমন কিছু মানুষ পাবেন তারা শুধু নিজেদের কাজকে গুরুত্ব দিয়ে থাকে। নিজেদেরকে বড় মনে করবে তারা হলো অহংকারী মানুষ।

অহংকার পতনের মূল। অহংকার ব্যক্তির মধ্যে সবসময় অহংকার পূর্ণ থাকে ,হিংসায় পরিপূর্ণ থাকে। নিজেকে সবসময় বড় মনে করে এবং সেই সাথে অন্যের কাজকে খুব ছোট এবং নগন্য মনে করে। এইগুলো করে তারা খানিকটা সুখ পেলের দিনশেষে তাদের মধ্যে হতাশা ছাড়া এ আর কিছুই কাজ করে না।

অহংকার এমন একটি ব্যাধি যা ভেতরকে কলুষিত করে দেয়।পবিত্র শান্তির ধর্ম ইসলামে অহংকারের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছেন।নিচে অহংকার নিয়ে ইসলামের কিছু পবিত্র বাণী তুলে ধরা হলো আপনাদের সামনে।

অহংকার নিয়ে ইসলামিক উক্তি

তিনটি সত্তা মানুষকে ধ্বংস করে দেয়। লোভ, হিংসা ও অহংকার।

অহংকার পতনের মূল।

— আল হাদীস

. সদুপদেশ গ্রহণ করার জন্য অন্তরে আগ্রহ সৃষ্টি না হওয়া এবং নিজের অভিমত খণ্ডিত হতে দেখেই অন্তরে ক্রোধের সৃষ্টি হওয়ার নামই অহংকার। আত্মপ্রশস্তি ও অহংকার মানুষকে নিম্নস্তরে নিয়ে যায়।

— ইমাম গাজ্জালি (রঃ)

অহংকার যদি বেড়ে যায় তাহলে খানিকটা কবরস্থান থেকে হেটে আসুন,সেখানে আপনার থেকে ধনী আর সুন্দর মানুষ শুয়ে আছে

আর মানুষ এর দিক থেকে মুখ ফিরিয়ে নিয়ে কথা বল না, পৃথিবীর বুকে চলো না উদ্ধত ভংগীতে, আল্লাহ পছন্দ করেন না আত্নম্ভরী ও অহংকারীকে(সূরা লুকমান আয়াত নং -১৮)

ইসলাম অহংকার শেখায় না
ইসলাম শুকরিয়া আদায় করা শেখায়

অহংকার হচ্ছে, সত্যকে উপেক্ষা করা এবং মানুষকে তুচ্ছ তাচ্ছিল্য করা। ’ -সহিহ মুসলিম

পবিত্র কুরআনের ভাষায়-
সে অস্বীকৃতি জানাল এবং অহংকার করল। আর সে ছিল কাফেরদের অন্তর্ভুক্ত। -সূরা বাকারা (২) : ৩৪

আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন –
পৃথিবীতে যারা অন্যায়ভাবে অহংকার প্রকাশ করে তাদেরকে অবশ্যই আমি আমার নিদর্শনাবলি থেকে বিমুখ করে রাখব। -সূরা আ‘রাফ (৭) : ১৪৬

নিশ্চয়ই তিনি অহংকারীকে পছন্দ করেন না। -সূরা নাহ্ল (১৬) : ২২-২৩

ধন্যবাদ সবাইকে।সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts

11 Comments

মন্তব্য করুন