অ্যাফিলিয়েট মার্কেটিং কি ক্যারিয়ার গড়া সম্ভব ?

 

এই অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে সুন্দর একটি ক্যারিয়ার গড়া সম্ভব। সিপিএ মার্কেটিং বাংলাদেশে খুবই জনপ্রিয় একটি পেশা। অনলাইন মার্কেটিং হল অ্যাফিলিয়েট মার্কেটিং। বর্তমান সময়ে দেখা যায় বিভিন্ন মার্কেটিং অফিসার বাসায় বাসায় যে তাদের প্রোডাক্ট সেল করে বা তাদের কোনো নতুন প্রডাক্ট এর সাথে মানুষদেরকে পরিচয় করিয়ে দেয় অ্যাফিলিয়েট মার্কেটিং ও ঠিক তেমনই। কিন্তু অ্যাফিলিয়েট মার্কেটিং এ আপনাকে মানুষের দরজায় দরজায় যে মার্কেটিং করতে হবেনা ঘরে বসেই আপনি কাজটি করতে পারবেন। এবং তা অল্প সময় কাজ করে।
এর জন্য আপনাকে অনলাইনে জনপ্রিয় শপিং ওয়েবসাইট গুলির প্রমোটর হতে হবে এবং আপনার ইচ্ছেমত পন্য নির্বাচন করে আপনি ওই সব পন্য প্রমোট করে টাকা আয় করতে পারবেন। এবং প্রমোটর হতে হলে প্রথমে আপনাকে এই সকল অনলাইন সাইটে যে একাউন্ট তৈরি করতে হবে। এবং একাউন্ট তৈরি হয়ে গেলে আপনার পছন্দমত কিছু পণ্যের রেফারেল লিংক ক্রিয়েট করে সেই লিংকটা আপনার সাইটের বিভিন্ন জায়গায় পাবলিশ করে দিতে হবে ব্যাস আপনার কাজ এইখানেই শেষ। এরপর আপনার এফিলিয়েট লিংকে ঢুকে যদি কেউ পণ্য ক্রয় করে তাহলে আপনি ঐ সাইট থেকে কমিশন পাবেন। এভাবে আপনি যতবেশি লিংক শেয়ার করে পণ্য বিক্রি করতে পারবেন তত বেশিই ইনকাম হবে। আর এই কমিশনের টাকা গুলি আপনার একাউন্টে জমা হতে থাকবে যা আপনি অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে ক্যাশ করে নিতে পারবেন।
প্রযুক্তিনির্ভর এই বিশ্বে মানুষের কেনাকাটার জন্য এখন আর বাইরে বের হওয়ার প্রয়োজন নেই। বাসা বা অফিসে বসেই ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ই কমার্স সাইট থেকে কেনাকাটা করতে পারেন। অনলাইনে অর্ডারকৃত পণ্য ক্রেতার হাতে নির্দিষ্ট সময়ের মধ্যে পৌঁছে দেয় ইকমার্স প্রতিষ্ঠান। ই কমার্স সাইটগুলো তাদের পণ্যের প্রসারের উদ্দেশ্যে অ্যাফিলিয়েট সুবিধা দিয়ে থাকে। আর মার্কেটাররা এই সুবিধাকে কাজে লাগিয়ে নিজেরা মার্কেটিং করে আয় করে। এটাই হলো অ্যাফিলিয়েট মার্কেটিং। সহজে বলা যায়, আপনি অনলাইনে কোনো পণ্য বিক্রি করতে চাইলে সে প্রতিষ্ঠান আপনাকে তাদের পণ্যের একটা লিংক দিবে। আপনার দেয়া লিংকের মাধ্যমে কোন গ্রাহক যদি তাদের ওয়েবসাইটে ঢুকে এবং পণ্য ক্রয় করে, তাহলে ওই প্রতিষ্ঠান আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ কমিশন দেবে। এই কমিশনের মাধ্যমে অর্থ আয় করার মাধ্যকেই বলা হয় অ্যাফিলিয়েট মার্কেটিং।
অ্যাফিলিয়েট মার্কেটিং কি, কেন, কিভাবে?

Related Posts

11 Comments

মন্তব্য করুন