আপনার কম্পিউটারই বলে দেবে কম্পিউটারের সমস্যা

আপনার কম্পিউটার যদি প্রতিনিয়ত বিভিন্ন সমস্যার সৃষ্টি করে বা হ্যাং করে তবে তা কোন সমস্যার করছে তা বোঝার উপায়ও রয়েছে আপনার কম্পিউটারে। আমরা অনেকেই রিলাইবিলিটি মনিটর (Reliability Monitor) সম্পর্কে জানি আবার অনেকেই জানি না। এই কাজটি করা সম্ভব রিলাইবিলিটি মনিটরের সাহায্যে। তো চলুন জেনে নিই এর ব্যবহার।

রিলাইবিলিটি মনিটর 

Reliability Monitor উইন্ডোজ কম্পিউটারের একটি ডিফল্ট টুল। এই টুলটি প্রথম যুক্ত হয় উইন্ডোজ ভিস্তার (Windows Vista) সাথে। বর্তমানে প্রায় সব ধরনের উইন্ডোজ-এ এই টুলটি রয়েছে। টুলটি পাওয়ার জন্য Start menu থেকে সার্চ করুন “reliability” অথবা কন্ট্রোল প্যানেল থেকেও সার্চ করতে পারেন।

কি কি সমস্যার কারণে কম্পিউটার হ্যাং বা প্রোগ্রাম ক্রাশ করেছিল, হঠাৎ করে কেন পিসি রিস্টার্ট নিয়েছিল, কোন সফটওয়্যারের কোন সময় সমস্যা হয়েছিল, সঠিক ভাবে পিসি Shut down কেন হয়নি, ইত্যাদি বিভিন্ন বিষয় সম্পর্কে প্রতিদিন ও সাপ্তাহিক রিপোর্ট দেখা যায় এই টুলটিতে। সমস্যা গুলো একটি গ্রাফে লাল ক্রসের মাধ্যমে প্রদর্শিত হয়। লাল ক্রস গুলোকে সিলেক্ট করলে নিচে সমস্যা গুলোর Error-এর কারণ উল্লেখ থাকে।

রিলাইবিলিটি মনিটরের আরও একটি মজার অপশন হলো “Check for solutions to all problems”। এই অপশনটিতে ক্লিক করলে কম্পিউটার নিজে থেকেই সমস্যা সমাধানের চেষ্টা করবে। তবে এর জন্য ইন্টারনেট সংযোগ করে রাখতে হবে কম্পিউটারে। যদি সমস্যা সমাধান না হয় তাহলে আপনার কম্পিউটারের হার্ডওয়্যার ড্রাইভারটি আপডেট করে নিতে পারেন। কম্পিউটারের সাথে একটি ডিভিডি দেয়া হয়, যাকে অনেকে মাদারবোর্ড ডিভিডিও বলে। এই ডিভিডি এর মধ্যে যে ড্রাইভার সফটওয়্যার গুলো থাকে সেগুলোকে আপডেট করে নিতে হবে। ডিভিডিটি যে প্রতিষ্ঠান প্রস্তুত করেছে তাদের ওয়েবসাইট-এ গেলেই আপডেট ভার্সনের ড্রাইভার গুলো পেয়ে যাবেন।

রিলাইবিলিটি মনিটর বিভিন্ন সমস্যার কারণেই Error ম্যাসেজ দেখাতে পারে। যদি হার্ডওয়্যার রিলেটেড সমস্যা হয় তবে হার্ডড্রাইভ ড্রাইভার আপডেট করতে হবে, আবার যদি গ্রাফিক্স রিলেটেড সমস্যা দেখায় তাহলে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে হবে। এক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যদি আপানার কম্পিউটারের কোনো হার্ডওয়্যার বেশি পুরনো হয় তবে সেই হার্ডওয়্যার পরিবর্তন না করা পর্যন্ত সমস্যা সমাধান করা সম্ভব নয় (যদি সে সমস্যা সেই হার্ডওয়্যারের কারণে হয় তবে)। রিলাইবিলিটি মনিটরের কোনো Error ম্যাসেজ বুঝতে সমস্যা হলে সেই ম্যাসেজটি হুবুহু লিখে গুগল-এ সার্চ করতে পারেন। গুগলের সাহায্যে আপনার সমস্যাটি আরও দ্রুত সমাধান হতে পারে।

রিলাইবিলিটি মনিটরের সাহায্যে আপনার পিসির সমস্যা সমাধান করতে না পারলেও এর সাহায্যে আপনি জানতে পারবেন কি কারণে আপনার পিসি সমস্যা করছে। তখন সে কারণটি জানার পর আপনি সিদ্ধান্ত নিতে পারবেন যে তখন আপনার কি করা উচিত।

Related Posts

9 Comments

মন্তব্য করুন