আপনার নতুন এন্ড্রোয়েড ফোনটি সেট আপ করবেন যেভাবেঃ

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ, একটি এন্ড্রোয়েড মোবাইল ফোনের স্বপ্ন আমাদের সবারই থাকে। অনেকেই আবার ফোনটি কেনার পর সঠিকভাবে সেটাপ না করতে পারার কারনে অনেক সমস্যায় পরতে হয়। তাই আপনাদের জন্য আজকের এই বিষয়টি।  আপনার অতিব শখের কেনা এন্ড্রোয়েড ফোনটি সেট আপের খুঁটিনাটি বিষয়গুলো নিচে উল্লেখ করা হলো-

অ্যান্ড্রয়েডে কিছু করার আগে আপনার ফোনটি বুট করে সেট আপ করতে হবে। আপনি যখন প্রথমবার আপনার ডিভাইসটি স্যুইচ করেন, আপনাকে কোনও ভাষা নির্বাচন করতে বলা হবে। আপনি কোনও ভাষা বাছাই করার পরে স্টার্ট টিপুন এবং আপনার ফোনটি কাছের ওয়াই ফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত করুন।

অ্যান্ড্রয়েড গুগল দ্বারা নির্মিত এবং এর মতো এটি গুগলের মালিকানাধীন পরিষেবাগুলির সাথে কাজ করে। আপনার ডিভাইসটির পুরো সুবিধা নিতে, আপনার একটি গুগল অ্যাকাউন্ট প্রয়োজন।

আপনার যদি জিমেইল ঠিকানা থাকে তবে আপনার ইতিমধ্যে একটি গুগল অ্যাকাউন্ট রয়েছে। আপনি যদি তা না করেন তবে কেবল একটি অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। আপনার ফোনটি ব্যবহার করার জন্য আপনার প্রযুক্তিগতভাবে কোনও গুগল অ্যাকাউন্টের দরকার নেই, তবে আপনি যদি অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করতে চান, আপনার ডেটা ব্যাকআপ করতে চান এবং অন্যান্য গুগল অ্যাপস এবং পরিষেবা ব্যবহার করতে চান তবে এটি প্রয়োজন। স্যামসাং এবং হুয়াওয়ের মতো নির্মাতারা আপনাকে অতিরিক্ত অ্যাকাউন্ট তৈরি করতে চাইলে তবে আপনাকে জিজ্ঞাসা করতে পারে। আর আপনি যদি সেই সংস্থার পরিষেবাগুলিও ব্যবহার করতে না চান তবে আপনার এগুলো প্রয়োজন হবে না।

আপনার ডিভাইসে ব্যাকআপ সক্ষম করার বিষয়টিও আপনাকে নিশ্চিত করা উচিত যাতে পরে কোনও সমস্যা না হয় এবং আপনার ডেটা ক্ষতিগ্রস্ত না হয়। সেটিংস অ্যাকাউন্টগুলিতে যান, আপনার গুগল অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং আপনি যা সিঙ্ক করতে চান এমন সমস্ত কিছু পরীক্ষা করুন। আপনার সমস্ত ফটোগুলি সংরক্ষিত হয়েছে কি না তা নিশ্চিত করতে আপনার গুগল ফটো ডাউনলোড করা উচিত (যদি এটি ইতিমধ্যে আপনার ফোনে না থাকে)। এটি আপনার সমস্ত চিত্রের জন্য সীমাহীন ক্লাউড স্টোরেজ সরবরাহ করে এবং আপনার পিসি, ম্যাক, আইপ্যাড বা অ্যান্ড্রয়েড যাই হোক না কেন আপনি যে কোনও ডিভাইসে এগুলি অ্যাক্সেস করতে পারবেন।

সেটআপ প্রক্রিয়া চলাকালীন, আপনি আপনার ডিভাইসটি লক করতে কোনও পাসকোড, প্যাটার্ন বা আঙ্গুলের ছাপ যুক্ত করতে চান কিনা তা জিজ্ঞাসা করা যেতে পারে। এটি করার ফলে আপনার ডিভাইসে অতিরিক্ত সুরক্ষা যুক্ত হবে এবং আপনার ফোনে যদি একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকে তবে আপনার এটি গুগলের সর্বস্তর প্রদানের প্ল্যাটফর্মের জন্য গুগল পে জন্য সেট আপ করা উচিত। ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সেট আপ করতে, আপনার অঙ্কটি নিবন্ধিত না হওয়া পর্যন্ত সেন্সরে একাধিকবার আঙুলটি সহজেই রাখুন।

ব্যাকআপের উদ্দেশ্যে আপনাকে একটি পাসকোড বা পিন সেট আপ করতে বলা হবে, কেবল আপনার আঙুলের ছাপটি পড়তে না পারলে।

একবার আপনার নিজের ডিভাইস সেট আপ করার পরে কোনও সফ্টওয়্যার আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করে দেখা উচিত। এটি করতে, সেটিংস অ্যাপ্লিকেশন টিপুন, নীচে স্ক্রোল করুন, ফোন সম্পর্কে টিপুন এবং সিস্টেম আপডেটগুলি নির্বাচন করুন। পরবর্তী স্ক্রিনে, আপনি আপডেটের জন্য একটি বোতাম দেখতে পাবেন। এটি টিপুন এবং কোনও আপডেট পাওয়া যায় কিনা তা আপনার ফোনটি পরীক্ষা করবে। যদি তা হয় তবে আপনি সেগুলি ডাউনলোড ও ইনস্টল করতে পারেন এবং আপনার ফোটটি ব্যবহারের উপযোগী করতে পারেন।

সবাই ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন।

আল্লাহ হাফেজ….

Related Posts

8 Comments

মন্তব্য করুন