আপনার ফোনের ব্যাটারি ব্লাস্ট/আগুন ধরে যেতে পারে কেন?

একটি বিস্ফোরিত ফোন মনে হয় এক অদ্ভুত দুর্ঘটনার মতো, তবে একই রাসায়নিক বৈশিষ্ট্য যা ব্যাটারিগুলি কাজ করে তাদেরও আগুন ধরার সম্ভাবনা থাকতেই পারে।

যখন ব্যাটারি ফেটে যায়, প্রায়শই কোনও বিস্ফোরণ ঘটবে না তা নিশ্চিত করে বলতে না পারা নির্মাতাদের ব্যর্থতা। আমাদের স্ক্রিনগুলি বড় হওয়ার সাথে সাথে ফোনগুলি আরও শক্তিশালী হয়, তাদের আরও শক্তির প্রয়োজন হয় তবে আমাদের বেশিরভাগই ব্যাটারি লাইফ বা চার্জিং গতি ছেড়ে দিতে পারে।

আরও গুরুত্বপূর্ণ, অ্যাপল তার প্রত্যাশিত নতুন আইফোন চালু করার কয়েক সপ্তাহ আগে স্মার্টফোন বাজারে হাইপ তৈরি করতে সক্ষম হয়েছিল। এর পেছনে কারণ তাদের ব্যাটারির দক্ষতা অনেক কার্যকর।

কোন ব্যাটারি কিভাবে তারা নিরাপদ করে তোলে তা বোঝার জন্য তারা কীভাবে কাজ করে তা জেনে রাখা সহায়ক। এর বিপরীত দিকে দুটি বৈদ্যুতিন বা বৈদ্যুতিন কন্ডাক্টর রয়েছে। একটি ইলেক্ট্রোড ইতিবাচক (+ve) চার্জ আয়ন ধারণ করে এবং তাকে ক্যাথোড বলে। ক্যাথোড লিথিয়ামে ভরা হয় এবং সেখানেই “জ্বালানী” সংরক্ষণ করা হয়। বিপরীত ইলেক্ট্রোড নেতিবাচক (-Ve) চার্জ আয়ন ধারণ করে এবং তাকে অ্যানোড বলে।

চার্জ করার সময়, লিথিয়াম আয়নগুলি ক্যাথোড থেকে আনোডে চলে যায়। যখন ব্যাটারি ব্যবহার করা হয়, তখন লিথিয়াম বিপরীত দিকে চলে যায়। এর মধ্যে ইলেক্ট্রোলাইটস নামক রাসায়নিক রয়েছে যা আয়নগুলিকে আরও দু’পক্ষের মধ্যে আরও সহজে যেতে সাহায্য করে। তবে আয়নগুলি পাশাপাশি থেকে অন্যদিকে যেতে দরকার হলেও এনাড এবং ক্যাথোডকে নিজেরাই কখনও স্পর্শ করা উচিত নয় কারণ তারা বৈদ্যুতিনের দিকে শক্তি পুনর্নির্দেশ করবে। এটি যাতে না ঘটে তার জন্য ব্যাটারি নির্মাতারা এর মাঝে বিভাজক দিয়ে দেন।

ব্যাটারিগুলি যখন খুব বেশি বা খুব দ্রুত চার্জ করা হয় তখন এ প্রক্রিয়া ব্যর্থ হতে পারে। কিছুদিন আগে
গ্যালাক্সি নোট 7 এর ক্ষেত্রে এটিই ভুল হয়েছে: বিভাজনকারীরা ত্রুটিযুক্ত ছিল এবং দুটি ইলেক্ট্রোড স্পর্শ করে ফেলে। যখন ইলেক্ট্রোডগুলির সংস্পর্শে আসে, ব্যাটারিতে পাম্প করা সমস্ত শক্তি পাশের ইলেক্ট্রোডগুলির পরিবর্তে সরাসরি মাঝখানে ইলেক্ট্রোলাইটগুলিতে যায়।

ইলেক্ট্রোলাইটগুলি শুরু করার জন্য খুব স্থিতিশীল নয় এবং তারা যে দ্রুত চালনা করে তা অস্থিতিশীলতার দিকেও নিয়ে যায়। যখন প্রচুর তাপ হয় – দুটি ইলেক্ট্রোড স্পর্শ করে, বা বাইরে বাইরে খুব গরম হওয়ার মতো সাধারণ কিছু হয় – তা অন্যান্য রাসায়নিকের সাথে বৈদ্যুতিন সংঘটিত প্রতিক্রিয়া তৈরি করতে পারে এবং এমনভাবে গ্যাস তৈরি করতে পারে যা আরও উত্তাপ প্রকাশ করে। প্রতিবার রাসায়নিকগুলি প্রতিক্রিয়া জানায়, গ্যাসগুলি আরও দ্রুত এবং দ্রুত হারে আরও বেশি তাপ ছেড়ে দেয়। এটি “তাপীয় Exist” নামে একটি অনিয়ন্ত্রিত ইতিবাচক প্রতিক্রিয়া লুপ তৈরি করে যা আগুন ধরাতে সাহায্য করে।

এ কারণেই প্রচুর ফোন গরম হয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। তবে ব্যাটারি বিস্ফোরক হয়ে উঠার অন্যান্য উপায়ও রয়েছে। যখন খুব বেশি বা খুব দ্রুত চার্জ করা হয় তখন তারা কার্যক্ষম না হতে পারে।

অতিরিক্ত চার্জিং অনেক বেশি জল দিয়ে বালতি পূরণ করার মতো। আপনি কত ধীরে ধীরে যান তা বিবেচ্য নয় কারণ আপনি যদি খুব বেশি পরিমাণে ঢালেন তবে বালতিটি উপচে পড়বে। ব্যাটারির ক্ষেত্রে, অতিরিক্ত লিথিয়াম আনোডে চলে গেলে অতিরিক্ত চার্জিং ঘটে। আপনার ফোনটি সারা রাত প্লাগ করে রাখা আপনার ঝুঁকিপূর্ণ এমন কিছু নয় – বেশিরভাগ ব্যাটারি স্বয়ংক্রিয়ভাবে অতিরিক্ত চার্জিং প্রতিরোধ করার জন্য ডিজাইন করা হয়েছে। বরং এটি এমন একটি প্রস্তুতকারকের ত্রুটি যা ঘটতে পারে যখন ঘটতে বাধা দেয় এমন সার্কিটরি ত্রুটিযুক্ত হয়।

সুতরাং আপনার ফোনের ব্যাটারির নিশ্চয়তা নির্ভর করে আপনি কিভাবে তাকে চার্জ করছেন এবং তা ব্যবহার করছেন।

Related Posts