আপনি জীবনে যা কিছু চান তা অর্জনের জন্য সেরা ৮টি টিপস।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আশা করি সবাই ভালো আছেন। আজকের বিষয় একজন মানুষের জীবন বদলে দেয়ার মতো কয়েকটি টিপস ও এর বিশদ আলোচনা।

১। প্রতিশ্রুতির প্রতি মনোনিবেশ করুনঃ

আপনি আপনার লক্ষ্যে কতটা প্রতিশ্রুতিবদ্ধ? এটি আপনার পক্ষে কতটা গুরুত্বপূর্ণ এবং এটি অর্জনের জন্য আপনি কী ত্যাগ স্বীকার করতে প্রস্তুত? অটুট থাকুন। এটি আপনাকে অনুপ্রেরণা জোগাবে।

২। জ্ঞানের সন্ধান করুন, ফলাফল নয়ঃ

আপনি যদি কোনো কাজে মনোনিবেশ করেন তবে আপনার অনুপ্রেরণা সর্বদা আগলে রাখুন। আপনি যদি কেবল ফলাফলগুলিতে মনোনিবেশ করেন তবে আপনার অনুপ্রেরণা টিকবে না। তাই মূল উদ্দেশ্যটি ফোকাস করুন। আপনি কীভাবে শিখছেন এবং কী কী উন্নতি করতে পারবেন তা নিয়ে ভাবতে থাকুন।

৩। স্থবির ভাবনা থেকে মুক্ত হউনঃ

চিন্তাভাবনাগুলি অনুভূতি এবং অনুভূতিগুলিকে প্রভাবিত করে ও আপনি কীভাবে আপনার কাজকে মূল্যায়ন করছেন তা নির্ধারণ করে। আপনার মাথায় প্রচুর চিন্তাভাবনা রয়েছে এবং আপনার সর্বদা একটি পছন্দ রয়েছে যার উপর দৃষ্টি দেয়া উচিত। সেগুলি আপনাকে আবেগগতভাবে আটকে রাখবে।

৪। আপনার কল্পনা ব্যবহার করুনঃ

নেতিবাচক চিন্তা থেকে মুক্তি পাওয়ার পরের পদক্ষেপটি আপনার কল্পনাটি ব্যবহার করা। যখন আপনি ইতিবাচক থাকেন তখন আপনি সমস্যার মুখোমুখি হলেও আপনার আরও বেশি শক্তিশালী হওয়া প্রয়োজন। কল্পনা করুন, সর্বাধিক বিরক্তিকর কাজটিতে আপনি বিশ্বের সবচেয়ে খারাপ মানুষ থেকে সর্বদা কিছু শিখতে পারেন। অন্তত তিন দিনের জন্য হলেও কেবল ইতিবাচক বিষয়গুলি চিন্তা করুন আর দেখুন কি হয়।

৫। বিভ্রান্তিকে কাছে আসতে দেবেন নাঃ

অর্থহীন বিষয়গুলোও আপনার চলার পথে থাকবে কিন্তু তাকে পাত্তা দিবেন না। চ্যালেঞ্জিং এবং অর্থবহ কাজগুলিতে মনোনিবেশ করবেন। সময় নষ্টকারী কাজের একটি তালিকা লিখুন এবং সেগুলি না করার জন্য নিজেকে বাধ্য করুন।

৬। অন্যের উপর নির্ভর করবেন নাঃ

আপনার কখনই অন্যের কাছে এটি করা আশা করবেন না যে তারা এটা করে দিবে বা করিয়ে নিবেন। এমনকি আপনার সঙ্গী, বন্ধু বা বসকেও নয়। তারা সকলেই নিজের প্রয়োজনে ব্যস্ত। কেউ আপনাকে সুখী করবে না বা আপনার জন্য আপনার লক্ষ্য অর্জন করবে না। সব আপনার উপরই ন্যাস্ত থাকবে।

৭। সঠিক পরিকল্পনা করুনঃ

আপনি কখন এবং কীভাবে কাজ করবেন তা লক্ষ্য করে আপনার সাপ্তাহিক ক্যালেন্ডারটি পূরণ করুন। যখন যা যা শিডিউল করা গুরুত্বপূর্ণ তাই করুন। আপনি কী শিখলেন তার দ্বারা প্রতিদিন কীভাবে চলেছেন তা পর্যালোচনা করুন এবং আপনি কতটুকু উন্নতি করতে পারবেন সেভাবে নিজেকে সংশোধন করুন।

৮। অটল থাকুন ও নিজেকে রক্ষা করুনঃ

আপনি যখন খুব অনুপ্রাণিত হন তখন হয়তোবা আপনার ক্লান্তি থাকবেনা তবুও বিশ্রাম নিন। সময় নিয়ে নিজেকে পর্যবেক্ষণ করুন। আপনি যখন আপনার সাপ্তাহিক সময় নির্ধারণ করেন তখন আপনার শরীর ক্লান্তি মুক্ত হয়। সৃজনশীল এবং যৌক্তিক কিছু কিছু শারীরিক কাজ করুন।

👉নিজেকে চিনুন, জানুন এবং আবিষ্কার করুন একদম ভেতর থেকে…… আল্লাহ হাফেজ

Related Posts

3 Comments

মন্তব্য করুন