আমাদেরও সুন্দর প্রকৃতির জীব হিসেবে কুকুরকে অবশ্যই দয়া প্রদর্শন করতে হবে

বাংলাদেশের প্রায় সব জায়গাতে যে প্রাণীটি আমাদের চোখে পড়ে তা হল বিড়াল এবং কুকুর। দুটো প্রাণীর মধ্যে কুকুরকে যেকোন মানুষ অপছন্দ করে। কুকুরকে কেউ কাছে নিতে চাইনা। অনেক মানুষ বিড়াল পোষে কিন্তু কুকুর দেখলে মানুষ দূর করে দেয়। কিন্তু কুকুর ও প্রকৃতির মহান আল্লাহ তায়ালার সৃষ্টি। প্রাকৃতিক এই বস্তু কখনোই অবজ্ঞার কোন বস্তু হতে পারে না। সব সময় কুকুরকে এমনিভাবে প্রাণী বলে মনে করতে হবে।

তাছাড়া কুকুরকে কখনো তাচ্ছিল্য করে তাকে ঘৃণা করে অবজ্ঞা করে দূরে ঠেলে দেওয়া যাবে না। কারণ কুকুর একটা প্রাণী একটা জিব কুকুর। কুকুর যদি না থাকতো বাসা বাড়ির ময়লা-আবর্জনা এছাড়াও আরও অনেক খারাপ বস্তু কুকুর যদি খেয়ে না খেলত তাহলে আমাদের পরিবেশ কখনোই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতো না। পরিবেশ ময়লা আবর্জনা ভর্তি হয়ে যেত ।কুকুরের যেমন উপকারিতা রয়েছে তেমনি কুকুরের কিছু কিছু ক্ষেত্রে উপকার রয়েছে। এ জন্য সৃষ্টিকর্তার সৃষ্টি করেছেন মানুষকে উপকারের জন্য। আর পরিবেশের মধ্যে হঠাৎ করে প্রকৃতি দেখতে পেয়ে আমার ভালো লেগে গেল। এ ধরনের কুকুর আছে বলেই তো আমাদের পরিবেশ সুন্দর।

আধুনিক প্রযুক্তির কারণে মানুষের জীবনধারা এখন শহরের মুখে হয়ে গেছে ।শহরের জীবন ধরার কারণে মানুষ গ্রামাঞ্চলের সেই মায়াবী জীবন ভুলে গেছে
। মানুষের মনে এখন মায়া-দয়া সহজে কাজ করেনা। তাদের মনে এখন শুধু অবজ্ঞা তাচ্ছিল্যতা এবং ঘৃণা কাজ করতে থাকে ।এ কারণে বিভিন্ন ধরনের মানুষের একটু অপছন্দনীয় কোন বস্তু অথবা প্রাণী দেখলে তারা ধারের কাছে যেতে চাই না। সে প্রাণীদেরকে দেখতে চাই না। কুকুর হলো একই ধরনের মানুষদের কাছে এমনই একটি অজ্ঞাত প্রাণী। কুকুরকে কেউ প্রাণী বলে মেনে নিতে পারে না। বিশেষ করে এই ধরনের জীবনধারা যেসব মানুষদের মধ্যে ঢুকে আছে সেইসব মানুষের কখনোই কুকুরকে বাস্তব জীবনের জীব হিসেবে প্রাণী হিসেবে মেনে নিতে পারে না।

মানুষের মধ্যে অবশ্যই মানবিকতা থাকা চাই ।শুধুমাত্র মানুষকে দয়া প্রতি দয়া প্রদর্শন করলে হবে না সকল পশু-প্রাণী সকল জীব পরিবেশের সব প্রাণী এবং গাছপালা সকল কিছুর প্রতি দয়া প্রদর্শন করতে হবে ।তা না হলে প্রকৃত মানুষ হওয়া যাবেনা ।মানবতা সম্পন্ন মানুষ হওয়া যাবেনা। এ ধরনের যেসব মানুষ রয়েছেন অর্থাৎ যারা এধরনের লাইফস্টাইল পালন করে এ ধরনের জীবনযাপনের অধিকারী তাদেরকে অবশ্যই এটা মনে রাখতে হবে পরিবেশ শুধু মানুষের বেঁচে থাকার জায়গা নয় ।পরিবেশ সকলের জন্য গাছপালার যেমন জীবন আছে কুকুর-বিড়াল সকলের তেমনই জীবন আছে।

এ কারণে প্রত্যেক জীব এবং প্রাণীর প্রতি দয়া প্রদর্শন করতে হবে। তা না হলে প্রকৃত মানুষ হওয়া যাবেনা। কুকুর নামক এই প্রাণীটি আমাদের পরিবেশের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে রয়েছে ।কুকুরকে যদি আমরা জিব বলে মেনে নিতে না পারি কুকুরের যত্ন যদি না করি কুকুরকে যদি আমরা মায়া দয়া প্রদর্শন না করি কুকুর তাহলে কোথায় গিয়ে বাঁচবে?মানুষেরাই সত্য কথা অবশ্যই মনে রাখা উচিত এবং কুকুরের প্রতি দয়া প্রদর্শন করা উচিত ।কুকুরের খাবার দেওয়া উচিত।

Related Posts

22 Comments

মন্তব্য করুন