আমার ফলো করা কয়েকেটি সেরা ইউটিউব চ্যানেল

আস্সালামুআলাইকুম।  আজ আমি আপনাদের সাথে আমার অনেকদিন ধরে ফলো করা কিছু ইউটিউব চ্যানেল শেয়ার করবো। হয়তো এইগুলুর মধ্যে আপনাদের ও কিছু ভালো লেগে যেতে পারে, আর যদি আপনি আমার সাথে একমত না হন তাহলে দয়া করে নিজের গুরুত্বপূর্ণ মতামত কমেন্টে জানাতে ভুলবেননা।

ইউটিউব আমাদের প্রত্যাহিক জীবনে এখন অনেক গভীর ভাবে জুড়ে গেছে। আমরা প্রতিদিনই আমাদের পছন্দ অপছন্দ অনেক ধরণের ভিডিও দেখে থাকি। এখন আমরা যদি আমাদের লিস্টে এমন কিছু চ্যানেল রাখি যেইগুলা থেকে আপনি অনেক কিছু জানতে পারবেন অথবা আপনাকে কিছুটা ভাবাবেও তাহলে তা আপনার বেকার সময়টাকে কাজের করে তুলবে আর আপনিও প্রোডাকটিভ হবেন।

নিচে আমি কিছু লিস্ট দিচ্ছি যেইগুলোর বেশিরভাগি আমি চ্যানেল যখন অনেক ছোট ছিল সেই থেকে দেখি। আশা করি আপনাদের ভালো লাগবে।

১. সাদমান সাদিক

ওনাকে প্রথম দেখি বাংলাদেশ নেক্সট টিউবারে , সেই থেকে ফলো করি। তার ভিডিও তৈরি করার দক্ষতা অনেক ভালো। তিনি সাধারণত  বই রিভিউ করা , পার্সোনাল ডেভেলপমেন্ট , পাওয়ারপয়েন্ট টিউটোরিয়াল, মোবাইল ফোটোগ্রাফি টিপস ইত্যাদি নিয়ে ভিডিও করেন। ভিডিও বানানোর পাশাপাশি তিনি লিখালিখিও করে থাকেন। তার লিখা এবং আমার পড়া কিছু বই হলো : স্টুডেন্ট হ্যাক্স , কমিউনিকেশন হ্যাক্স , মোবাইল ফোটোগ্রাফি। 

২. সায়েম শাহিদ নূর  

ওনাকে ফলো করি বেশিদিন হয়নাই, তবে উনার কনটেন্ট অনেক উপকারী বিশেষভাবে যারা স্টুডেন্ট এবং দেশের বাহিরে লেখাপড়া করতে চান তাদের জন্য। তিনি প্রতিনিয়ত পড়ালেখার টিপস, ইংলিশ বলা নিয়ে ভিডিও দিয়ে থাকেন। তিনি হার্ভার্ড এ পড়াশুনা করেছেন।

৩. এনায়েত চৌধুরী 

উনাকে ফলো করি যখন উনার ৮০০০ সাবস্ক্রাইবার হয় তখন থেকে।  উনি সাধারণত সম্প্রতি চলা বিভিন্ন বিষয় নিয়ে সম্পর্ণ এক্সপ্লেইন করেন যা নিয়ে হয়তো আমরা বিভিন্ন জায়গায় শুনে বা পরে থাকি কিন্তু বুঝিনা।  উনি বর্তমানে বুয়েটের শিক্ষক।

৪. খালিদ ফারহান 

উনি হচ্ছেন আয়ারল্যান্ড এর একজন আদিবাসী 🙂 ।  উনি সাধারণত বিসনেস, ফাইন্যান্স নিয়ে কথা বার্তা বলেন।  এছাড়াও তার একটি প্লেলিস্ট আছে যেইখানে তিনি বিভিন্ন কোম্পানির শুরু থেকে উত্থান বেখ্যা করেন। তার সামনে একটি পডকাস্ট ও আসবে।

৫. ট্রাইনোমিয়াল পডকাস্ট (https://www.youtube.com/c/TheTrinomialPodcast)

এই চ্যানেলকে আমি শুরু থেকেই ফলো করি। এটি হচ্ছে একটি পডকাস্ট চ্যানেল যেইখানে এনায়েত চৌধুরী , সাদমান সাদিক এবং খালিদ ফারহান মিলে সাম্প্রতিক চলতে থাকা বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। অনেক পডকাস্টে তারা বিভিন্ন গেস্ট ও নিয়ে আসেন। চ্যানেল টি ফলো করে আপনার অবসর ভালো একটি সময় কাটবে সাথে অনেক নতুন কিছু জানতে পারবেন যেহেতু তারা রেন্ডম বিষয় নিয়ে আলাপ আলোচনা করে।

৬. পিসি বিল্ডার বিডি (https://www.youtube.com/c/PCBuilderBangladesh)

আপনি যদি গেমিং করেন বা গেমিং পিসি নিয়ে জানার আগ্রহ থাকে তাহলে এই চ্যানেলটি ফলো করতে পারেন।  এইখানে আপনারা গেমিং পিসির সাথে বিভিন্ন গ্যাজেট এর রিভিউ দিয়ে থাকে।

৭. ভি গুল এন্ড হিস্টোরি (https://www.youtube.com/c/VgullHistory)

এই চ্যানেলটি সাধারণত ইতিহাসে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নিয়ে এক্সপ্লেইন করে। এছাড়া বিভিন্ন দেশের ম্যাপ ও তাদের সংস্কিতি খুব সুন্দর করে গ্রাফিক্স এর সাহায্যে বোঝান তিনি।

Related Posts

16 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ৮ টাকা বোনাস ২০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/fresh-income-site-3830

মন্তব্য করুন