আর্টিকেল লিখে আয় করার জন্য সঠিক নিয়ম। পর্ব(২)

আসসালামু আলাইকুম। আজ এই পোস্টের ২য় পর্ব ।তো আর কথা না বাড়িয়ে চলে পূর্ববর্তি পোস্টের পর থেকে……

পাঠকের চাহিদা নির্বাচন করাঃ

অবশ্যই কোনও ব্লগ / নিবন্ধ লেখার সময় আপনাকে আপনার পাঠকদের প্রয়োজনের কথা মাথায় রাখতে হবে। আপনার পাঠকরা কে? তারা কি চান? তাদের চাহিদা কি? আপনার এই সমস্যাগুলি বিশ্লেষণ করা দরকার। এবং আপনাকে কোন ওয়েবসাইটে কী লিখছেন তাও আপনার মাথায় রাখতে হবে, এখন আপনি যদি কোনও প্রযুক্তি সম্পর্কিত ব্লগে পোস্ট করেন যে কীভাবে মটন বিরিয়ানি করবেন?

তাহলে আপনার পাঠকরা পোস্টটি পড়তে বিরক্ত হবেন এবং কেউই দ্বিতীয়বার আপনার ব্লগে প্রবেশ করবে না। এইভাবে আপনি আপনার ওয়েবসাইটের পাঠকদের হারাবেন। সুতরাং আপনি যদি পাঠকের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে একটি নিবন্ধ লিখে থাকেন তবে আপনার লক্ষ্যযুক্ত শ্রোতা পাওয়া আরও সহজ হবে।

ব্লগের শিরোনামের উপর গুরুত্ব দিনঃ

সুন্দর টাইটেল দেওয়ার চেষ্টা করুন। এটি আরও সুন্দর করতে আবার অপচয় করবেন না। অনেক ক্ষেত্রে অনুসন্ধানের ফলাফল শিরোনামের উপর নির্ভর করে দেখায়। আপনার ব্লগের শিরোনাম যত সুন্দর হবে আপনার দর্শকদের তত বেশি আপনার ব্লগ / নিবন্ধের প্রতি আকৃষ্ট করা হবে। সুতরাং আপনার বিষয় অনুসারে শিরোনাম দেওয়া গুরুত্বপূর্ণ।

কপি-পেষ্ট করা যাবে নাঃ

নিবন্ধগুলি একটি ব্লগের প্রাণবন্ত। আপনি যদি চুরির অনুকরণ বা ভাবনার চেষ্টা করছেন, মনে রাখবেন যে ব্লগিং আপনার পক্ষে নয়। পিটিসি এর কাজ করতে পারে। আপনি অন্য ব্যক্তির প্রতি যে সহায়তা প্রদান করেন তার সাথে আপনাকে আরও বৈষম্যমূলক হতে হবে। আপনাকে কষ্ট করতে হবে।

আপনি যখন নিয়মিত ব্লগ / নিবন্ধগুলি পড়া শুরু করেন, তখন আপনার সৃজনশীলতা ধীরে ধীরে বৃদ্ধি পাবে। আপনি যত ভাল লিখতে পারবেন, তত ভাল দর্শক পাবেন। এবং আপনি এই সমস্ত দর্শকের মাধ্যমে নতুন পাঠক পাবেন।

পাঠককে বুঝিয়ে বলাঃ

আপনি আপনার পাঠককে কিছু ব্যাখ্যা করার চেষ্টা করছেন তবে আপনি বোঝার মধ্যেই হারিয়ে গেছেন। এক বিষয় থেকে অন্য বিষয়ে আলোচনা শুরু করেছেন। আপনি কি জানেন না কি করবেন। এভাবে দর্শক বিরক্ত হয়। তবে আপনি অন্যান্য বিষয়গুলি নিয়ে আলোচনা করতে পারেন, তবে ছোট উদাহরণগুলির মাধ্যমে দর্শনার্থীকে বোঝানোর চেষ্টা করুন।

মনে করুন আপনি কোনও বিষয়ের জন্য গুগল অনুসন্ধান করেন, তারপরে আপনি শিরোনামটি পড়েন এবং বুঝতে পারবেন যে আপনি পছন্দসই পোস্টটি পেয়েছেন। তারপরে আপনি ব্লগে প্রবেশ করুন এবং দেখুন যে আপনি যা চান তা এই নিবন্ধে নেই। আজ অন্য কোনও বিষয় বা খারাপ গল্প দিয়ে পূর্ণ। তুমি কি তখন মন খারাপ করবে না? অবশ্যই. এর জন্য নিবন্ধটি লেখার পরে আপনি পড়বেন এবং বুঝতে পারছেন কিনা। আপনি যদি একটি জাল নিবন্ধ লিখেন, তবে আপনি এই সেক্টরে বেশি দিন থাকতে পারবেন না। তাই সতর্কতা অবলম্বন করা. আপনি ভাল ফলাফল পাবেন।

ব্লগে ছবি যুক্ত করাঃ

আপনার ব্লগ পোস্ট বা নিবন্ধ সম্পর্কিত কিছু ছবি যুক্ত করতে হবে। কমপক্ষে একটি চিত্র অবশ্যই আপনার নিবন্ধের সাথে সম্পর্কিত। পাঠক আপনার নিবন্ধটি পড়ার আগে বুঝতে হবে যে আপনার নিবন্ধটি কোনও বিষয়ে লেখা আছে। আর একটি গুরুত্বপূর্ণ বিষয়টি হল চিত্রটিতে অল্ট টেক্স যুক্ত করা। আপনি যদি এটি করতে পারেন তবে আপনার চিত্রটি গুগল ইমেজে র‌্যাঙ্ক করবে। এবং আপনি যদি গুগলে আপনার চিত্রটিকে স্থান দেন তবে আপনি এখান থেকে প্রচুর দর্শক পাবেন।

৩০০ শব্দের বেশি লেখাঃ

আপনার নিবন্ধটির শব্দটির দিকে মনোযোগ দিন এবং দেখুন আপনার নিবন্ধটি কত শব্দ পাচ্ছে। আপনার নিবন্ধটি 300 টিরও বেশি শব্দের রয়েছে তা নিশ্চিত করুন। বার বার একই লেখাটি লিখবেন না। বারবার টাইপ করা পাঠককে বিরক্ত বোধ করবে এবং আপনার সাইটটিকে গুগল র্যাঙ্কিং থেকে নামিয়ে দেবে।

আপনি যদি একই লেখা বারবার লিখে থাকেন তবে আপনি দর্শক হারাবেন। নিবন্ধটি যত বড় হবে, আপনার ব্লগটি তত দ্রুত গুগলে র‍্যাঙ্ক করবে। গুগল আরও শব্দ নিবন্ধকে অগ্রাধিকার দেয়। এজন্য আপনার নিবন্ধটি দীর্ঘ হতে হবে।

অনেক লোক বলে যে আপনি যদি একটি নিবন্ধ লিখেন তবে গুগল আমার নিবন্ধকে কত শব্দ দেবে? এই ক্ষেত্রে আমি বলব সর্বনিম্ন অবশ্যই 300 শব্দ এবং সর্বাধিক হওয়া উচিত। 5000, 10000 হাজার যত বড় তত ভাল। তবে বিষয়টির উপর নির্ভর করে নিবন্ধটি বড় বা আরও ছোট করুন

সমস্ত লেখা সাবধানে 2-3 বার পড়ুন

আপনি যখন আপনার নিবন্ধটি লেখা শেষ করেছেন, এটি 2-3 বার পড়ুন। যাকে আমরা রিভিশন বলি। তারপরে আপনি আপনার নিবন্ধে যে কোনও সমস্যা সহজেই ধরতে পারেন। সুতরাং নিবন্ধটি লেখা থাকলে এটি দুটি থেকে তিনবার পড়তে হবে।

আরও বেশি বেশি নিবন্ধ পড়ুন এবং দক্ষ লেখক হিসাবে নিজেকে গড়ে তুলুন। ধন্যবাদ.

Related Posts