ইউটিউবের কপিরাইট পলিসি সম্পর্কে আলোচনা 2021। (বিস্তারিত)

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আমরা যারা নতুন ইউটিউবে কাজ শুরু করেছি,, তারা হয়তো কপিরাইট পলিসি সম্পর্কে কোন ধারণা নেই। ইউটিউব এর কপিরাইট পলিসি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি কপি রাইট পলিসি না মেনে কাজ করেন তাহলে আপনার একাউন্ট সাসপেন্ড হওয়ার সম্ভাবনা রয়েছে 100% । তাই আমি এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করবো কপিরাইট পলিসি সম্পর্কে! তাই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ করছি। যদি এই বিষয়ে আপনার নলেজ কম থাকে তাহলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়তে থাকুন।

ইউটিউবের কপিরাইট পলিসি কি?

ইউটিউবের কপিরাইট পলিসি হলো: অন্য কারোর ভিডিও নিজের চ্যানেলে আপলোড করা। অর্থাৎ যে ব্যক্তি ভিডিওর আসল মালিক তার অনুমতি ব্যতীত নিজে ব্যবহার করা। এটাই হল ইউটিউবের কপিরাইট পলিসি।

ইউটিউবের কপিরাইট পলিসি কত প্রকার ও কি কি?

  • ইউটিউবের কপিরাইট পলিসি: সাধারনত দুই প্রকার। এক হল কপিরাইট ক্লেইম। আর দুই হলো কপিরাইট স্ট্রাইক। কপিরাইট ক্লেইম এবং কপিরাইট স্ট্রাইক এরমধ্যে অনেক পার্থক্য রয়েছে। আপনার ভিডিওতে কপিরাইট ক্লেইম আসবে কেন? আপনি যদি অন্য কারোর ভিডিও অডিও অথবা থামলেন ব্যবহার করেন তাহলে কপিরাইট ক্লেইম আপনার ভিডিওতে আসতে পারে। এই কপিরাইট ক্লেইম হলে আপনার ক্ষতি খুব একটা বেশী হবেনা। তবে আপনার অ্যাকাউন্টটি যদি মনিটাইজেশন অন থাকে তাহলে ওই ভিডিওর জন্য কোন টাকা পাবেন না। কিন্তু যদি কপিরাইট ক্লেইম টি রিমুভ করে দেন তাহলে মনিটাইজেশন অন থাকার কারণে আপনার উপার্জন হবে।
  • আর কপিরাইট স্ট্রাইক খুবই মারাত্মক। আপনার ভিডিওটি যদি একবার স্ট্রাইক আসে তাহলে প্রথম অরনিং হিসেবে ধরা হবে। একইসঙ্গে যদি আরেকটা স্ট্রাইক আসে তাহলে দ্বিতীয় অরনিং হিসেবে ধরা হবে। কিন্তু পর পর আবারো স্ট্রাইক এর আওতায় পড়লে, কোন নোটিশ ব্যতীত আপনার একাউন্ট সাসপেন্ড হয়ে যাবে। তবে এর থেকে মুক্তির উপায় রয়েছে। যেমন প্রথম স্ট্রাইকারের 90 দিন অপেক্ষা করবেন। কারণ 90 দিন পর্যন্ত প্রথম স্ট্রাইক একটিভ থাকে।আর যদি দ্বিতীয় স্ট্রাইক এর আওতায় পড়েন তাহলে ছয় মাস অপেক্ষা করতে হবে। তাহলে অটোমেটিকালি দ্বিতীয় স্ট্রাইক আপনার চ্যানেল থেকে চলে যাবে।
  • কিন্তু তৃতীয় স্ট্রাইকে কোন প্রকার অর্নিং ব্যতীত আপনার একাউন্ট সাসপেন্ড হয়ে যাবে। এমনকি আপনার জিমেইলে থাকা প্রত্যেকটা অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে। আপনি আর কখনোই ওই জিমেইল দিয়ে ইউটিউব এ একাউন্ট করতে পারবেন না। তাই অবশ্যই সতর্ক থাকুন। এবং ধৈর্য ধরে ইউটিউবে কাজ করুন।

পরিশেষে , আজকের আর্টিকেলটি এ পর্যন্তই। আর্টিকেলে যদি কোন কিছু জানার থাকে তাহলে কমেন্ট করবেন আমি রিপ্লে দেওয়ার চেষ্টা করব। আর আজকের আর্টিকেলটি কেমন হয়েছে সেটা অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে একদমই ভুলবেন না। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা করি এ আর্টিকেলে এখনকার মতো বিদায় নিচ্ছে, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন