ইউটিউবে ইনকাম করতে গিয়ে কপিরাইট স্ট্রাইক এর শিকার হয়েছেন? চলুন জেনে নিই কি এই কপিরাইট স্ট্রাইক!

ইউটিউবে ইনকাম করতে গিয়ে কপিরাইট স্ট্রাইক এর শিকার হয়েছেন? চলুন জেনে নিই কি এই কপিরাইট স্ট্রাইক:

কেমন আছেন আপনারা আশা করি সকলে ভালো আছেন। আমাদের মধ্যে অনেকেই ইউটিউবে ভিডিও আপলোড করে ইনকাম করে থাকে। কিন্তু ইউটিউবে ভিডিও আপলোড করার পর অনেক সময় শিকার হতে হয় কপিরাইট স্ট্রাইক এর। এই কপিরাইট স্ট্রাইক সম্পর্কে আমরা অনেকেই জানিনা। চলুন জেনে নেওয়া যাক এ কপিরাইট স্ট্রাইক সম্পর্কে
কি এই কপিরাইট স্ট্রাইক?
কপিরাইট স্ট্রাইক হল একজন লেখক বা নির্মাতার লেখা বা করা কাজ গুলো অন্য কোন ব্যক্তি চুরি করে নিজের আইডিতে দেওয়া থেকে বিরত রাখা। ধরুন কোন লেখক তার নিজের লেখাৱ উপর একচেটিয়া অধিকার ব্যবহার করতে পারে। সেই সুবাদে সেই লেখাটি অন্য কোন ব্যক্তি ব্যবসায়িক উদ্দেশ্যে লেখক এর অনুমতি ব্যতীত লেখা টি ব্যবহার করতে পারে না। ঠিক তেমনি ইউটিউবে নিজের তৈরি বিষয়বস্তু নিজের একাউন্টে শেয়ার করতে পারবে, অন্য কোন ব্যক্তি সে সকল বিষয়বস্তু নিজের একাউন্টে শেয়ার করতে পারবে না।
কোন ধরণের কাজ কপিরাইটের আওতাভুক্ত:

যেকোনো ধরনের অডিও বা ভিডিও কাজ। যেমন টিভি বা সিনেমা বা ইউটিউব ভিডিও।
এছাড়াও।কারো লেখা বই বা সংগীত রচনা বা নিবন্ধন বা বক্তিতা অথবা কারো নিজের আইডিয়া দিয়ে তৈরি ভিডিও বা ভিডিও গেম এবং সফটওয়্যার কম্পিউটার বা এন্ড্রয়েড মোবাইলের। তবে হ্যাঁ কোন ধরনের ধারণা বা তথ্য এবং প্রক্রিয়া কপিরাইটের আওতাভূক্ত নয়। তবে কাজটি অবশ্যই সৃজনশীল হতে হবে।
আমাদের মধ্যে অনেকেই ইউটিউবে নতুন নতুন কাজ করতে গিয়ে কপিরাইট স্ট্রাইক শিকার হই। আর তাতে ঘাবড়ানোর কিছু নেই। তবে অবশ্যই অন্যের করা কাজ নিজের আইডি চ্যানেলে ভুলেও আপলোড করবেন না এবং আপলোড করা থেকে নিজেকে অবশ্যই অবশ্যই বিরত রাখুন। ইউটিউবে কাজ করার আগে আপনার উচিত আগে তাদের টার্মস এন্ড পলিসি গুলো ভালোভাবে জানা ও বোঝার এরপরে ইউটিউবে কাজ করবেন এর আগে নয়। কারণ হতে পারে আপনার কষ্টের মাধ্যমে অর্জিত টাকা তারা আটকে দিতে পারে।
যদি কোন কারণ ছাড়া আপনার একাউন্টে কপিরাইট স্ট্রাইক চলে আসে তবে ঘাবরাবেন না প্রয়োজনে ইউটিউবের সাপোর্টে সহায়তা নিন সেখান থেকেই আপনি আপনার সমস্যাটির সমাধান করতে পারবেন। তবে কপিরাইট জনিত সমস্যার ক্ষেত্রে আপনি যদি সত্যিই কপিরাইট নীতি লংঘন করে থাকেন তবে কপিরাইট স্ট্রাইক দুই সরানো অসম্ভব প্রায়। অবশ্য অনলাইন স্ট্রিমিং এ কপিরাইট এর ক্ষেত্রে তিন মাসের মধ্যে কপিরাইট স্ট্রাইক কি নিজে নিজে উঠে যায়। কিন্তু আপনি যদি কারো অডিও বা ভিডিও ফাইল সরাসরি আপলোড করেন, তবে কপিরাইট স্ট্রাইক টি আর উঠবে না বলে আমি মনে করি। তাই অবশ্যই নিজের মৌলিক অডিও বা ভিডিও শেয়ার করুন তবেই আপনি একজন সফল ইউটিউবার হতে পারবেন। ধন্যবাদ।

Related Posts

3 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ২৩০ টাকা বোনাস ৩০০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/earning-site-3778

মন্তব্য করুন