ইউটিউব ভিডিও কিভাবে বানাবেন?

ইউটিউব ভিডিও কিভাবে বানাবেন?

যারা ইউটিউব চ্যানেল খুলে ভিডিও বানিয়ে চ্যানেলে আপলোড করতে চান, তাদের জন্য অবশ্যি ভিডিও বানাতে হবে। এখন প্রশ্ন হলো ভিডিও কিভাবে বানাবেন? এর উত্তরে আমাদের চিন্তা করতে হবে এর জন্য কি কি লাগবে তা বের করা। আমি একজন ইউটিউবার হিসেবে আমার অভিজ্ঞতার আলোকে ইউটিউব ভিডিও বানাতে যা যা লাগবে তা বিস্তারিত তুলে ধরছিঃ-

* সর্বপ্রথমে ইউটিউব চ্যানেলের জন্য নিস ঠিক করতে হবে।

* তারপর ইউটিউব চ্যানেলের নিস অনুযায়ী কন্টেন্ট বানাতে হবে।

* কন্টেন্ট এর জন্য যা যা লাগবে তা ঠিক করতে হবে।

* তারপর কন্টেন্ট এর স্টেপ অনুযায়ী ভিডিও তৈরি করতে হবে।

এখন একটা ভিডিও-র জন্য কি কি লাগবে তা চিন্তা করে ধারাবাহিক ভাবে সাজাতে হবে।

যেমনঃ ভিডিও-র টাইটেল বা শিরোনাম, টাম্বনেল, কন্টেন্ট টেক্সট বা লেখা, টেক্সটের অডিও ভয়েস/শব্দ ধারণ, ভিডিও ধারণ, ভিডিও-র ডেস্ক্রিপশন বা বর্ণনা লেখা, ট্যাগ, ট্যাগের জন্য কী ওয়ার্ড সেট করা, কী ওয়ার্ডের জন্য কী ওয়ার্ড রিসার্স করা, স্টেপ অনুযায়ী সবকিছু ধারাবাহিকভাবে সাজিয়ে প্রয়োজনে কাটসাট করে ভিডিও তৈরি করতে হবে। একটি ভিডিও তখনই সফল হবে যদি ভিডিও বানানোর সব নিয়মগুলো যথাযথভাবে পালন করে সেভাবে বানানো হয় এবং নিস ও কন্টেন্ট মান যদি যথোপযুক্ত তখন। তাই আমাদের অবশ্যি ভিডিও বানানোর ক্ষেত্রে উল্লেখিত বিষয়গুলো খটিয়ে দেখতে হবে।

ভিডিও বানানোর জন্য ভিডিওর টাইটেল খুবই গুরুত্বপূর্ণ। যদি টাইটেল সুন্দর,মান সম্মত এবং নিস অনুযায়ী না হয় তাহলে ভিডিওর ভিউস পাওয়া কঠিন হয়। আর ভিউস না পেলে ভিডিও বানানোর কোন অর্থ হয় না অর্থাৎ সফল হওয়া যায় না। তাই এই বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে। ভিডিওর জন্য টাম্বনেল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। টাম্বনেল আকর্ষনীয় উজ্জ্বল এবং দৃষ্টিগ্রাহ্য হতে হবে। এর জন্য টাম্বনেল তৈরির কৌশলও ভালোভাবে রপ্ত করতে হবে। টাম্বনেল তৈরির ওয়েবসাইট এপ্স এবং ফন্ট বিষয়ে অভিজ্ঞতা থাকা প্রয়োজন। কারণ এই জ্ঞান একটি সুন্দর দৃষ্টিগ্রাহ্য এবং আকর্ষনীয় ভিডিও টাম্বনেল বানাতে প্রচুর সাহায্য করবে। আর এরকম হলে ভিডিওর মান ভালো হবে। ভিডিওর মান ভালো হলে ভিডিওর ভিউসও বেশি হবে এবং সফলতা লাভ হবে।

প্রিয় বন্ধুরা অনেকদিন পর লেখা। তাই কেমন জানাতে ভুলবেন না। সবাইকে অগ্রীম শুভেচ্ছা।

Related Posts