ইসলামের শরীয়ত অনুসারে কাদের প্রতি ভালোবাসা বিনিময় করা যাবে।।

বিসমিল্লাহির রহমানির রহিম
আসসালামু আলাইকুম। বন্ধুরা আশা করি ভালো আছো। শিরোনাম দেখে বুঝতেই পারছেন আজকের টপিক কোন বিষয় নিয়ে। মহান আল্লাহ তায়ালা আমাদেরকে ভালোবাসা থেকেই জন্ম দিয়েছেন। আমাদের জন্ম গ্রহন করার ভালোবাসাটা ছিল পবিত্র ও ইসলামি শরীয়ত অনুযায়ী। আর আজকে যারা ভাবছেন ভালোবাসা দিবস পালন করবেন তাদের জন্য ইসলাম কি বলে পডে নিন।

আল্লাহ তায়ালার প্রতি ভালোবাসা ও আল্লাহ তাআলার উদ্দেশে ভালোবাসা একজন মুমিনের প্রধান ও একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্য আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জন। আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের মাধ্যমেই ইহকালে মুক্তি ও পরকালের নাজাতের আশা করা যায়।

তাই প্রতিটি মুমিনের উচিত যে কাজে আল্লাহ তাআলার সন্তুষ্টি লাভ করা যায় সে কাজে এগিয়ে আসা, সাহায্য সহযোগিতা করা ও সম্পর্ক রাখা যে কাজে আল্লাহ তাআলার অসন্তুষ্টি আল্লাহ তাআলার ভয়ে সে কাজ থেকে নিজেকে ও সমাজকে দূরে রাখা সম্পর্কচ্ছেদ করা একান্ত কর্তব্য।

হাদীসে বর্ণিত আছে: হযরত আবু হুরাইরা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যখন আল্লাহ তাআলা কোন বান্দাকে ভালবাসেন, তখন তিনি জিবরাঈল আলাইহি ওয়াসাল্লামকে ডেকে বলেন, আমি অমুক ব্যক্তি কে ভালবাসি তাই তুমিও তাকে ভালোবাসো।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, অতঃপর জিবরাঈল আলাইহি ওয়াসাল্লাম তাকে ভালবাসতে থাকেন এবং তিনি আকাশের ঘোষণা করেন কে, আল্লাহ তাআলা অমুক ব্যক্তিকে ভালবাসেন, অতঃপর তোমরা তাকে ভালোবাসো। তখন আসমানের অধিবাসীরাও তাকে ভালবাসতে শুরু করে। অতঃপর জমিনের অধিবাসীরাও তার জন্য কবুলিয়াত বা স্বীকৃতি স্থাপন করা হয়।

পক্ষান্তরে যখন আল্লাহ কোন বান্দাকে ঘৃণা করে, তখন তিনি জিবরাঈল আলাইহি ওয়াসাল্লামকে ডেকে বলেন যে, আমি অমল বান্ধা কে ঘৃণা করি, তুমিও তাকে ঘৃণা করো। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, অতঃপর জিবরাঈল আলাইহিস সাল্লাম ও তাকে ঘৃণা করেন যে,আল্লাহ তাআলা অমগ ব্যক্তিকে ঘৃণা করেন, তোমরাও তাকে ঘৃণা করো।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, অতপর আকাশবাসী রাও তার প্রতি ঘৃণা প্রকাশ করেন অতঃপর ভূপৃষ্ঠ তার প্রতি ঘৃণা স্থাপন করা হয়।
তো বন্ধুরা কুরআন ও হাদিসের আলোকে আজকের ভালোবাসা দিবস কোনো বেগানা নারী -পুরুষদের নয়। কোনো হারাম সম্পর্কের নয়।

হে যুবক তুমি আজকের এই দিনে কোনো বেগানা নারীর প্রতি আকর্ষীত হয়ো না। আজকের দিনটা তুমি তোমার পিতা -মাত, ভাইবোন পাডা-প্রতিবেশী এবং আল্লাহর প্রতি ভালোবাসা প্রকাশ করো। তবেই তুমি আজকের ভালোবাসা দিবসটাকে স্বার্থক করতে পারবে।

Related Posts