এইচএসসি পাশ করবার পর যে চাকরি গুলোতে জয়েন করে, চাঙ্গা ক্যারিয়ার তৈরি করুন 2022

চলুন কথা না বাড়িয়ে, আসল কথায় চলে যাওয়া যাক। যদি কিছু উপকার হয়। আজকের বিষয়টি চাকরি বিষয়ক। কারণ বর্তমানে চাকরির বাজার, ও এর অবস্থান, ভালো ক্যারিয়ার গড়তে কি চাকরি করবেন, কখন করবেন, এর অতীত বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা করব। এবার চলে আসুন সর্বপ্রথম যে বিষয়টা যদি হয় আপনি কি চাকরি করবেন? যদি করেন তাহলে এখন থেকেই শুরু করেন / আর যদি না করেন তাহলে’শুধু শুধু সময় নষ্ট করে লাভ নেই অন্য কিছু শুরু করুন।

আপনি কি এইচএসসি পাস?

যদি আপনি এলেভেন টি কমপ্লিট করে থাকেন,তবে আপনি মোটামুটি বাংলাদেশের যে কোন চাকরি পাবার যোগ্যতা রাখেন। সরকারি চাকরির কথা নিয়ে কিছু বলবো না। কারন সে বিষয়ে আপনারা সবাই জানেন। তবে বেসরকারি চাকরি গুলো নিয়ে কিছু টপিক না সাজালে, ভালো লাগছেনা না। যদি আপনি, ফিউচার প্লান করে থাকেন জব করবেন। তাহলে এখন থেকেই শুরু করুন। কারণ কোম্পানির এখন অনেক চালাক হয়ে গেছে।

থার্টি আপ  ম্যানপাওয়ার তারা নিতে চায় না। ওকে অবশ্য তাদের অনেক যুক্তিযুক্ত কারণ আছে। তাদের দোষ দিয়ে লাভ নেই। আসলে আমরাই সঠিক বিষয়টি নির্বাচন করতে অনেক সময় লাগিয়ে ফেলি। ধরুন আপনি, গ্রাজুয়েশন কমপ্লিট করতে করতে আপনার বয়স 38 হয়ে গেল।তখন কিন্তু আপনি খুব ভালো একটি কোম্পানিতে জয়েন করা আপনার জন্য কিছুটা হলেও প্রবলেম চেষ্টা করবে।

সুতরাং যারা স্টুডেন্ট অথবা ভবিষ্যতে চাকরি করতে চান তারা এসএসসি পাশ করার পর এই যে কোন চাকরিতে ঢুকে যান। এতে করে কি হবে আপনার ক্যারিয়ারটা আগে থেকেই চাঙ্গা হয়ে আসবে। দেখা যাবে আপনার যখন গ্রাজুয়েশন কমপ্লিট হয়ে যাবে তখন আপনি অনেক অভিজ্ঞতা সঞ্চয় করে ফেলেছেন। আর ঠিক তখনি আপনি যেকোন মাল্টিলেভেল কোম্পানিতে জয়েন করতে পারবেন। আপনার ভবিষ্যৎ হয়ে উঠবে উজ্জ্বল। রোমাঞ্চকর এক জব কেরিয়ার নিয়ে আপনি থাকবেন সন্তুষ্ট। সফল হতে আপনাকে আর দরজায় দরজায় কড়া নাড়তে হবে না।এখন আসুন জেনে নেওয়া যাক এইচএসসি পাস করার পর আপন বাংলাদেশের বাজারে কি কি চাকরি পেতে পারেন।

যেসব চাকরিতে আপনি জয়েন করতে পারেন:

  • গার্মেন্টস সেক্টরে খুব সহজেই আপনি চাকরি পেয়ে যাবেন।আর এখানে রয়েছে ভবিষ্যৎ গড়ার জন্য দারুণ এক সুযোগ। কারণ পৃথিবীতে পোশাক রপ্তানিতে আমাদের দেশ দ্বিতীয়। এখানে প্রচুর পরিমাণ জব অপরচুনিটি হয়েছে। তাই আজকে এই সেক্টর নিয়ে কিছু কিছু তথ্য প্রদান করছি।

এখানে বলে রাখা ভাল গার্মেন্ট সেক্টরে, উচ্চ মাধ্যমিক পাস করে একটি ছেলে কি কি কাজ পেতে পারে। যেসব কাজ আপনি পাবেন:

  • কোয়ালিটি ইন্সপেক্টর
  • স্টোর কিপার
  • অডিটর
  • অফিস সহকারি
  • সিজার ম্যান
  • চেকিং ম্যান
  • টাইম কিপার
  • ইনপুট ম্যান
  • এছাড়াও যদি কম্পিউটারের কাজ জানেন সে ক্ষেত্রে তো কাজের অভাব নাই।
  • ফিনিশিং কোয়ালিটি
  • ওয়াশিং কোয়ালিটি
  • এখন কি ডায়িংয়ের ঢুকতে পারেন।

মোট কথা হল- আপনি যেখানে ঢুকেন না কেন সেখানে আপনার কিছু না কিছু অভিজ্ঞতা অর্জন হবে। তাছাড়া গ্রাজুয়েশন করতে যে খরচটা সেটা আপনি নিজেই বহন করতে পারবেন। আর সব থেকে মজার ব্যাপার সেটা হচ্ছে আপনার যে অভিজ্ঞতাগুলো 3-4 বছরে হবে সেই অভিজ্ঞতা গুলোকে কাজে লাগিয়ে/আপনি ইন ফিউচারে অনেক বড় বড় পদে এপ্লাই করতে পারবেন/আর আমাদের দেশে প্রচুর দক্ষ লোকের অভাব।

কোম্পানিগুলো দক্ষ লোকের জন্য তাতে দরজা সব সময় খোলা রাখেন/সুতরাং আপনারা চাইলে এইচএসসি পাস করার পরেই ক্যারিয়ারের স্বপ্নে বিভোর না থেকে কাজে নেমে পড়ুন/দেখবেন এক সময় আপনার ক্যারিয়ার আপনা আপনি চাঙ্গা হয়ে গেছে/চাকরি আপনাকে খুঁজবে/কারণ অভিজ্ঞ লোকদের চাকরির অভাব হয় না/সুতরাং যে কেউ চাইলে ইন্টারমিডিয়েট লাইফ শেষ করার পরেই জব ফেসালিটি এপ্লাই করে নিজের ভবিষ্যৎ গড়তে আর সময় নষ্ট না করে নিজের ক্যারিয়ারকে, নিয়ে যান সফলতার দ্বারপ্রান্তে।

Related Posts

14 Comments

মন্তব্য করুন