এইচটিএমএল কোডিং করতে কি কি প্রয়োজন এবং কিভাবে শুরু করবেন।

আমরা যারা এইচটিএমএল এর কোডিং শিখতে চাই তাদেরকে কোডিং শুরু করার আগে জানতে হবে এইচটিএমএল কোডিং করতে আমাদের কি কি প্রয়োজন। আর তাই এখন আমরা জনবো এইচটিএমএল কোডিং করতে আমাদের কি কি প্রয়োজন।

কি কি প্রয়োজন?

আমাদের প্রয়োজন হবে একটি স্বক্রিয় কম্পিউিটার সেট, বিদ্যুৎ সংযোগ এবং উপযুক্ত পরিবেশ অর্থাৎ চেয়ার টেবিল। আশা করি যারা এইচটিএমএল শিখতে চান তাদের প্রত্যেকেরই জিনিসগুলো রয়েছে।

এই জিনিসগুলো থাকলেই আমরা এইচটিএমএল কোডিং করতে পারবো। আর প্রতিটা প্রগ্রাম লেখার জন্য আমাদেরকে কোন না কোন একটা কোড এডিটর ব্যবহার করে কোডিং করতে হয়। তাই এইচটিএমএল কোডিং করতেও আমাদেরকে একটা কোড এডিটর ব্যবহার করতে হবে। নিচের চিত্র-০১. এ কয়েকটি কোড এডিটর সফটওয়্যার এর সাথে পরিচিত হবো। আর এখানের যেকোন একটি ব্যবহার করে আমরা কোডিং করতে পারবো।

এখানের নোাটপ্যাড কোড এডিটরটি আমাদের কম্পিউটারে বাই ডিফল্ট দেওয়া আছে। প্রাথমিকভাবে এটি দিয়েই কাজ শুরু করা যায়। তাহলে আমাদের আগে নোটপ্যাড এডিটর সফটওয়্যারটি ওপেন করতে হবে।

নোটপ্যাড ওপেন করা

প্রথমে কম্পিউটার এর স্টাট বাটনে ক্লিক করতে হবে। এরপর কম্পিউটার এর সার্চ অপশনে ইংরেজীতে নোটপ্যাড লিখে সার্চ করলো চিত্র-০১ এ দেওয়া নোটপ্যাড এর মত একটা সফটওয়্যার পেয়ে যাবো। নিচে চিত্র-০২ এ দেখানো হলো।

এরপর নোডপ্যাড এ ডাবল ক্লিক করলেই আমরা আমাদের কাঙ্খিত সফটওয়্যারটি পেয়ে যাবো। চিএ-০৩ এ দেখানো হলো।

নোটপ্যাড ওপেনকরলে আমরা চিত্র-০৩. এ দেখানো উইন্ডো এর মতো খুব সাধারণ একটি উইন্ডো দেখেেত পাবো। এই কোড এডিটরটি খুব সহজ একটি এডিটর যা সকলেই সহজে বুঝতে পারে। তাই নতুনদের এই এডিটরেই কয়েক সপ্তাহ কাজ করা উচিত । তারপর এইচটিএমএল সম্পর্কে প্রাইমারী লেভেলের ধারণা হয়ে গেলে নোটপ্যাড++ ব্যবহার করলে ভালো হবে।

কোডিং শুরু করা :

আশা করি আপনারা সকলেই কম্পিউটারে নোটপ্যাড ওপেন করা শিখে গেছেন। এখন আমরা কোডিং শুরু করবো। আমরা চিত্র-০৪ এর মতো লেখা একটি ওয়েবপেজ তৈরি করবো ।

এখন আমরা আমদের কম্পিউটারে নোটপ্যাড ওপেন করো চিত্র-০৫. এর মতো করে কোডিং শুরু করবো এবং কোডগুলো নোটপ্যাড এডিটরে লিখেবো।

কোডটি লেখা শেষ হলে চিএ-০৬. এর মতো করো হলুদ মার্ক করা ফাইল অপশনে ক্লিক করো পপ আপ মেনু থেকে সেভ অ্যাস এ ক্লিক করবো।

এরপর চিত্র-০৭. এ দেখানো পদ্ধতিতে ০১। ফাইলের লোকেশন সেট করতে হবে, ২। ফাইলের নাম ও এক্সটেনশন দিতে হবে , ৩। ফাইল সেভ করতে হবে।

এরপর ফাইলটি আমাদের কম্পিউটার এর ডেক্সটপ এ খুজে পাবো। চিত্র-৮. লাল বৃত্ত দিয়ে ঘেরা ফাইলের মতো একটা ফাইল আমদের ডেক্সটপ এ পেয়ে যাবো ।

ফাইলটিতে ডাবল ক্লিক করলেই চিএ-০৪. এর মতো একটি ওয়েবপেজ ওপেন হবে।

আজ এখানেই শেষ করছি। ধন্যবাদ সবাইকে ।

Related Posts

17 Comments

মন্তব্য করুন