এই ঈদে একটি সুস্থ ও হালাল গরু/পশু কিনতে আপনাকে যা যা জানতেই হবে।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

আশা করি সবাই ভালো আছেন। আল্লাহকে রাজিখুশি করার জন্য গরু কেনার উদ্দেশ্যে এ বাজার ও বাজার চষে বেড়াচ্ছেন। আপনার দেখে বুঝে গরু কেনার জন্য কয়েকটি টিপস নিয়ে হাজির হয়েছি। বিষয়টি হলোঃ
কিভাবে একটি সুস্থ গরু কিনবেন?

সবাইকে ঈদের শুভেচ্ছা *ঈদ মোবারক* জানিয়ে শুরু করছি সুস্থ গরু কেনার টিপস।

সামনেই আসছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব কোরবানীর ঈদ। এই ঈদে ইসলাম মতে হালাল পশু কুরবানী করতে হয়। ইতিমধ্যে কুরবানির উদ্দেশ্যে গরু কেনা শুরু হয়ে গেছে। কুরবানির জন্য গরু কিনতে আপনাকে কিছু কিছু বিষয়ের প্রতি অবশ্যই নজর রাখতে হবে। মনে রাখবেন, মোটা গরু মানেই কিন্তু সুস্থ গরু নয়।

* সুস্থ গরু মানে তার নাকের ওপরের অংশ বেশির ভাগ সময় ভেজা থাকে। এছাড়া গরুর মুখের সামনে খাবার রাখা মাত্রই সে যদি সঙ্গে সঙ্গে জিহ্বা দিয়ে টেনে খায় তাহলেও ধরে নেবেন গরুটি সুস্থ। মনে রাখবেন, অসুস্থ গরু সহসাই খাবার খেতে চায় না।

* যদি দেখেন গায়ের চামড়া একদম চকচক করছে তাহলে এমন গরু কেনা থেকে বিরত থাকুন। কারণ ট্যাবলেট প্রয়োগ করা বেশিরভাগ গরুর চামড়া চকচকে হয়। ধরেই নিবেন এটি অসুস্থ গরু যা আপনার কুরবানির জন্য হালাল নয়।

* মোটা গরু মানেই সুস্থ গরু এই ধারনা মোটেও সঠিক না। মোটাতাজা গরুতে অনেক বেশি চর্বি থাকে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর মাংস খাওয়ার পর আপনার স্বাস্থ্যের ঝুঁকি অনেকাংশে বাড়তে পারে। বিভিন্ন ধরনের মোটাতাজা করন ওষুধ খাইয়ে বেশি দামে বিক্রির অসৎ উদ্দেশ্যে অনেক সময় গরু মোটাতাজা করা হয়। তাই এ সব গরু কেনা হতে সাবধান হউন।

* সাধারনত ওষুধ খাওয়ানো গরুর মাংস খুবই নরম ও তুলতুলে হয়ে থাকে। যদি আপনি এই বিষয়ে নিশ্চিত হতে চান তাহলে গরুর পেছনের রানের মাংস পরীক্ষা করতে হবে। সুস্থ গরুর রানের মাংস থাকবে শক্ত আর অসুস্থ গরুর রানের মাংস হবে নরম।

* গরুর ঘাড়ের উপরের কুঁজ যদি মোটা ও টানটান থাকে তাহলে বুঝতে হবে গরুটি সুস্থ অবস্থায় আছে।

* শিং ভাঙা, লেজ কাটা, জিহ্বা সমস্যা, ক্ষুর সমস্যা, মুখে সমস্যা, গোড়ালিতে ক্ষত আছে কি না তা ভালো করে দেখে তারপর গরু কেনার সিদ্ধান্ত নিতে হবে।

* গরুর পাঁজরের হাড়ে যে তিন কোনা গর্ত থাকে তাতে কোনা রয়েছে কিনা সেটি ভালোভাবে খেয়াল করে গরু কিনতে হবে। যেসব গরুকে মোটা তাজা করন ওষুধ বা কৃত্রিম জাতীয় খাবার খাওয়ানো হয় সেগুলোর পাঁজরের স্থানটি ফোলা ফোলা থাকে এবং সেখানেও মাংসে পরিপূর্ণ থাকে।

* ট্যাবলেট খাওয়ানো গরুর আরেকটি সাধারন লক্ষণ হল মুখে অতিরিক্ত লালা বা ফেনা থাকা। গরুটি অসুস্থ হলে অনবরত তার মুখ থেকে লালা বা ফেনা পড়তে থাকবে।

* সর্বোপরি, একটি সুস্থ সবল ও হালাল গরু কিনতে গরু চেনার ক্ষেত্রে একজন অভিজ্ঞ ব্যাক্তিকে সাথে রাখুন।

কেনাকাটায় ভালো সময় কাটুক। ঈদের আনন্দে পরিপূর্ণতা আসুক সবার জীবনে।

সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Related Posts

8 Comments

মন্তব্য করুন