এই পৃথিবী কিভাবে ঘুরে

বিসমিল্লাহি রহমানের রাহিম

সকল প্রশংসা মহান আল্লাহতালার

আসসালামু আলাইকুম
আমার শ্রদ্ধেয় বড় ভাই ও বোনেরা

সবাই কেমন আছেন আশা করি আপনারা সবাই ভাল আছেন আল্লাহ তায়ালার রহমতে আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি

আজ আপনাদের মাঝে একটা গুরুত্বপূর্ণ পোস্ট শেয়ার করতে যাচ্ছি আশাকরি আপনাদের সবার ভালো লাগবে

পৃথিবীর গতি আমরা লক্ষ করেছি যে , প্রতিদিন সূর্য পূর্বদিকে ওঠে এবং পশ্চিমে অস্ত যায় । কিন্তু আমরা কখনাে কী ভেবে দেখেছি

কেন এমনটা হয় ? এর কারণ পৃথিবী গতিশীল । মহাকর্ষ শক্তির দ্বারা নিয়ন্ত্রিত হয়ে সূর্যকে কেন্দ্র করে পৃথিবী নিজ অক্ষে আবর্তন করছে , ও নির্দিষ্ট কক্ষপথে সূর্যের চারদিকে পরিক্রমণ করছে । এটিই পৃথিবীর গতি । পৃথিবীর গতি দুই প্রকার – আহ্নিক গতি ও বার্ষিক গতি । । আহ্নিক গতি : আমরা নিচের ৩ . ৭ এর চিত্রের দিকে তাকাই । সেখানে কী দেখতে পাচ্ছি ? সেখানে রয়েছে একটি জ্বলন্ত মােমবাতি ও একটি গােলক । লক্ষ করলে দেখব যে , গােলকের একদিকে আলােকিত এবং অন্যদিকে অন্ধকার । পৃথিবীতে আহ্নিক গতির ফলে ঠিক এভাবেই দিন ও রাত সংঘটিত হয় ।

পৃথিবী নিজ অক্ষে বা মেরুরেখায় পশ্চিম থেকে পূর্বদিকে আবর্তন করছে । এভাবে আবর্তন করতে পৃথিবীর প্রায় ২৪ ঘণ্টা বা একদিন সময় লাগে । সঠিকভাবে এ সময় হলাে ২৩ ঘণ্টা ৫৬ মিনিট ৪ সেকেন্ড । পৃথিবীর এ গতিকে আহ্নিক গতি বা দৈনিক গতি ( Diurnal Motion ) বলে । পৃথিবীর একটি পূর্ণ আবর্তনের সময়কে সৌরদিন বলে ।

আহ্নিক গতির ফলে দিন ও রাত হয় । পৃথিবীর নিজস্ব আলাে নেই । সূর্যের আলােতে পৃথিবী আলােকিত হয় । পৃথিবী গােলাকার বলে সূর্যের আলাে একই । সময়ে ভূপৃষ্ঠের সকল অংশে পড়ে না । আবর্তনের সময় যে অংশে আলাে পড়ে সে অংশে দিন এবং যে অংশে অন্ধকার থাকে সে অংশে রাত হয় ।
এভাবেই দিন – রাত হয়ে থাকে । আহ্নিক গতির ফলে সময় গণনা করা যায় । পৃথিবীর একটি পূর্ণ আবর্তনকে ২৪ ঘণ্টা ধরে সেটাকে মিনিট ও সেকেণ্ডে বিভক্ত করে সময় গণনা করা যায় ।
আহ্নিক গতির ফলে চাঁদ ও সূর্যের আকর্ষণে পৃথিবীতে জোয়ার ও ভাটা হয় । আহ্নিক গতি সমুদ্রস্রোত ও বায়ুপ্রবাহের উপর যথেষ্ট প্রভাব বিস্তার করে ।

আর হ্যাঁ আমার যদি কোন ভুল হয় তাহলে আমাকে মাফ করে দিয়েন ক্ষমা দৃষ্টিতে দেখে

মানুষ বলতে তো ভুল হতেই পারে

আজকের পোষ্ট টি পড়ে কেমন লাগলো?

কমেন্ট করে জানিয়ে দিন আমাদের কে

যদি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করে দিন।

আজ এ পর্যন্তই ভাল থাকেন সুস্থ থাকেন জীবনে এগিয়ে যান

আজকের পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

আল্লাহ হাফেজ

Related Posts